For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Weight Loss : ডায়েটে রাখুন এই ৩ প্রকার বীজ, ওজন কমবে তরতরিয়ে!

|

নারী হোক বা পুরুষ, নিজেকে সুন্দর দেখাতে সবাই চায়। আর সুন্দর দেখানোর মূল পয়েন্ট হল স্লিম অ্যান্ড ট্রিম চেহারা। কিন্তু চাইলেই তো আর পাওয়া যায় না, তার জন্য অনেক পরিশ্রম প্রয়োজন। ওজন কমিয়ে ছিপছিপে চেহারা পেতে ব্যায়ামের পাশাপাশি খাবারের দিকেও মনোযোগ দিতে হবে। এমন ডায়েট মেনে চলতে হবে যাতে ক্যালোরির পরিমাণও কম থাকবে এবং শরীরও পর্যাপ্ত পুষ্টিও পাবে।

দ্রুত ওজন কমাতে আপনার খাদ্যতালিকায় বিভিন্ন ধরনের বীজ অন্তর্ভুক্ত করতে পারেন। বীজগুলি আমাদের শরীরে পর্যাপ্ত পুষ্টি সরবরাহ করার পাশাপাশি, অতিরিক্ত চর্বি পোড়াতেও সাহায্য করে। চলুন জেনে নেওয়া যাক, ওজন কমিয়ে স্লিম ও ফিট চেহারা পেতে ডায়েটে কোন কোন বীজ রাখবেন।

চিয়া সিড

চিয়া সিড

সবচেয়ে পুষ্টিগুণ সমৃদ্ধ বীজ চিয়া সীড। ওজন কমাতে দারুণ কার্যকর এই বীজ। ফসফরাস, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, ফ্যাট, প্রোটিন এবং ফাইবারের মতো পুষ্টি উপাদানে ভরপুর চিয়া সিড। এছাড়াও, এটি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ হওয়ায় ফ্রি র‌্যাডিক্যালের হাত থেকে শরীরকে রক্ষা করতে পারে এবং ত্বকের অকাল বার্ধক্য আটকায়।

চিয়া সীড দীর্ঘ সময় পেট ভরা রাখে। এতে উচ্চ ফাইবার থাকার কারণে হজম প্রক্রিয়ারও উন্নতি হয়। তাছাড়া, এই বীজ মেটাবলিজম বাড়ায়। আপনি শেক, স্মুদি, সালাদে ভেজানো চিয়া বীজ ব্যবহার করতে পারেন অথবা চিয়া পুডিংও তৈরি করতে পারেন।

ফ্ল্যাক্সসিড

ফ্ল্যাক্সসিড

রোগ প্রতিরোধ করতে এবং শরীরে পর্যাপ্ত পুষ্টি যোগাতে ফ্ল্যাক্স সিড দারুণ কার্যকর। এই বীজ প্রোটিন, ফাইবার, স্বাস্থ্যকর ফ্যাট, ক্যালসিয়াম, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, আয়রন, ফোলেট, ভিটামিন বি১, বি৬-এর মতো পুষ্টি সমৃদ্ধ। এই সব পুষ্টি উপস্থিত থাকার কারণেই ফ্ল্যাক্সসিড রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে দুর্দান্ত কাজ করে এবং উচ্চ ফাইবার থাকার কারণে হজমেও উন্নতি করে, মেটাবলিজম বাড়ায়। এই বীজে স্টার্চের পরিমাণ কম থাকায় স্বাভাবিকভাবেই ক্যালোরিও কম থাকে।

ফ্ল্যাক্সসিড সারারাত জলে ভিজিয়ে রেখে খেতে পারেন, ওটমিল বা সকালের খাবারের সাথেও মিশ্রিত করে খেতে পারেন। এছাড়া, দইয়ের সাথে মিশিয়েও খেতে পারেন। ফাইবারের উপস্থিতির কারণে এই বীজ পুষ্টির আরও ভালো শোষণে সহায়তা করে এবং অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করে। ওজন নিয়ন্ত্রণেও দারুণ কার্যকর ফ্ল্যাক্সসিড।

সাবজা সিড

সাবজা সিড

অনেক পানীয় এবং স্মুদিতে সাবজা সিড ব্যবহার করা হয়ে থাকে। বিশেষ করে ফালুদা তৈরির সাবজা অপরিহার্য। এই বীজগুলি শরীরের অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে। এগুলি প্রোটিন, কার্বোহাইড্রেট, ফাইবার, ফ্যাট এবং ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিডের মতো পুষ্টিতে ভরপুর। এছাড়াও, সাবজা সিড উচ্চ ফাইবার সমৃদ্ধ হওয়ায় দীর্ঘক্ষণ পেট ভরা রাখে।

বিভিন্ন উপায়ে আপনি আপনার খাদ্যতালিকায় সাবজা বীজ যোগ করতে পারেন। তবে ওজন কমানোর সবচেয়ে ভালো উপায় হল সবজা বীজ, লেবুর রস এবং পুদিনা পাতা দিয়ে ডিটক্স ওয়াটার তৈরি করে সারারাত রেখে দিন এবং পরের দিন খান। আপনি চাইলে পুডিং, দই, সালাদ, শেক, লস্যিতেও ভেজানো সাবজা সিড যোগ করতে পারেন।

English summary

Try these seeds to lose weight quickly!

Here’s why you must add these seeds to your diet and lose weight effortlessly. Read on.
X
Desktop Bottom Promotion