For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) জেনে নিন নারকেল তেলের বিভিন্ন উপকারিতা

By Oneindia Bengali Digital Desk
|

নারকেল তেলের মধ্যে এমন কিছু গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে যা আপনার স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। সারা বিশ্বেই এখন বিকল্প হিসাবে নারকেল তেলের ব্যবহার অনেকটাই বেড়েছে। শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলি ঠিক রাখতে তাই নারকেল তেলের ব্যবহার শুরু করতে পারেন। [(ছবি) নারকেল তেলেই লুকিয়ে রোগা হওয়ার রহস্য!]

গত কয়েক বছরে বেশ করেয়টি পরীক্ষায় দেখা গিয়েছে নারকেল তেলের মধ্যে পুষ্টিগুণ অনেকটাই বেশি। গবেষকরাও দাবি করেছেন স্বাস্থ্য ভাল রাখতে গেলে যে যে পুষ্টি উপকরণ প্রয়োজন হয় তার অনেকটাই রয়েছে নারকেল তেলের মধ্যে।

একনজরে দেখে নেওয়া যাক নারকেল তেল ব্যবহারের ফলে কি কি উপকার পাওয়া যেতে পারে।

ওজন কমাতে সাহায্য করে

ওজন কমাতে সাহায্য করে

নারকেল তেল ওজন কমাতে সাহায্য করে। শরীরে চর্বি জমতে শুরু করলে নানা ধরনের শারীরিক সমস্যা দেথা দিতে পারে। পেটের জমে যাওয়া চর্বি ধীরে ধীরে গলিয়ে ওজন কম করতে নারকেলে তেল বেশ উপকারি। তাই ওজন কম করতে চাইলে এখন থেকেই নারকেল তেল ব্যবহার শুরু করতে পারেন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যায়। নারকেল তেলের মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যা শরীরের রোগ প্রতিরোধের ক্ষমতাকে অনেকটাই বাড়িয়ে দেয়। এছাড়াও ব্যাকটেরিয়া ঘটিত যে সমস্ত রোগ হয় তার থেকেও সুরক্ষা দেয় নারকেল তেল।

হার্টের খেয়াল রাখে

হার্টের খেয়াল রাখে

আমাদের শরীরের প্রধান অঙ্গগুলির মধ্যে আন্যতম হল হার্র্ট। তাই হার্ট ভাল রাখতে এবং হার্টের বিভিন্ন ধরনের সমস্যা থেকে মুক্তি পেতে নারকেল তেল ব্যবহার করা জরুরী। শরীরের মেদ কমানোর পাশাপাশি হার্ট ভাল রাখার জন্য নিয়মিত নারকেল তেল ব্যবহার করতে পারেন।

পেশীর বৃদ্ধি ঘটাতে সাহায্য করে

পেশীর বৃদ্ধি ঘটাতে সাহায্য করে

আপনি কি শরীর সম্পর্কে অত্যন্ত সচেতন? সুন্দর, সুঠাম শরীরের জন্য অনেক কসরত করেন? নারকেল তেলের ব্যবহার এই কাজে আপনাকে সাহায্য করবে। গবেষনায় জানা গিয়েছে পেশীর বৃদ্ধিতে নারকেল তেল বেশ কার্যকরি। তাই সুদৃঢ শরীর এবং পেশীর বৃদ্ধির জন্য নিয়মিত নারকেল তেল ব্যবহার করতে পারেন।

দাঁতের সুরক্ষা করে

দাঁতের সুরক্ষা করে

আপনি যদি দীর্ঘদিন দাঁতের সমস্যায় ভুগতে থাকেল তাহলে এখন থেকই নারকেল তেল ব্যবহার শুরু করে দিতে পারেন। দাঁতের ক্ষয় রোধ থেকে শুরু করে অন্যান্য সমস্যায় নারকেল তেল খুবই উপকারি। নিয়মিত নারকেল তাল ব্যবহার করলে দাঁতের ব্যাথা, দাঁতের ক্ষয়, সহ একাধিক সমস্যা থেকে প্রতিকার পেতে পারেন।

স্মৃতিশক্তি সবল রাখে

স্মৃতিশক্তি সবল রাখে

মস্তিষ্ক আমাদের শরীরকে নিয়ন্ত্রণ করে। তাই মস্তিকের সঠিক দেখভাল অত্যন্ত জরুরী। বেশ কয়েকটি গবেষনায় জানা গিয়েছে নারকেল তেলের মধ্যে থাকা ফ্যাটি অ্যাসিড এবং অন্যান্য পুষ্টিগুন মস্তিষ্কের জন্য বেশ উপকারি। নিয়মিত নারকেল তেল ব্যবহারের ফলে স্মৃতিশক্তিও অনেক সবল হয়। তাই মস্তিষ্ক ভাল রাখতে নিয়মিত নারকেল তেল ব্যবহের করতে পারেন।

English summary

Top Health Benefits Of Coconut Oil

Top Health Benefits Of Coconut Oil
X