For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রোজের এই ৫ অভ্যাসের কারণে আপনি অন্ধ হয়ে যেতে পারেন! এখনই সাবধান হন

|

মানবদেহের সবচেয়ে স্পর্শকাতর অংশ চোখ। অথচ এই চোখের উপরেই চলে যত অত্যাচার। বিশেষত, এই প্রযুক্তির যুগে চোখের উপর নির্যাতন দিন দিন আরও বেড়ে চলেছে। দীর্ঘক্ষণ টিভি, মোবাইল, ট্যাব, কম্পিউটারে মুখ গুঁজে বসে থাকার ফলে সবচেয়ে বেশি চাপ পড়ে চোখের উপর। কিন্তু চোখের বিশেষ যত্ন নেওয়ার জন্য আমরা তেমন কিছুই করি না।

আমরা দৈনন্দিন জীবনে এমন অনেক ছোটো ছোটো ভুল করি, যার কারণে চোখের নানা সমস্যা দেখা দেয়। এমনকি অন্ধত্বের আশঙ্কাও থেকে যায়। জেনে নিন, কোন কোন কারণে বাড়তে পারে অন্ধত্বের ঝুঁকি -

ডায়াবেটিস নিয়ন্ত্রণে না রাখলে

ডায়াবেটিস নিয়ন্ত্রণে না রাখলে

দৃষ্টিশক্তি দুর্বল হয়ে যাওয়ার অন্যতম কারণ হল ডায়াবেটিস। রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে না রাখলে ডায়াবেটিক রেটিনোপ্যাথি, গ্লুকোমা, ছানি, ম্যাকুলার এডিমা বা অন্ধত্ব হতে পারে। গবেষণায় দেখা গেছে, ১৮ থেকে ৬৪ বছর বয়সী লোকেদের অন্ধত্বের অন্যতম প্রধান কারণ ডায়াবেটিস। তাই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত স্বাস্থ্যকর খাবার খান, চিনি এড়িয়ে চলুন, কার্বোহাইড্রেট গ্রহণ সীমিত করুন এবং চোখের বাড়তি যত্ন নিন।

চোখ রগড়ানো

চোখ রগড়ানো

অবসর সময়ে কিংবা কাজের ফাঁকে অনেকেরই চোখ রগড়ানোর অভ্যাস রয়েছে। কিন্তু বেশি চোখ ঘষলে keratoconus হওয়ার ঝুঁকি বাড়তে পারে, যার ফলে কর্নিয়া দুর্বল হয়ে পড়ে এবং চোখে নানা সমস্যা দেখা দেয়।

ধূমপান

ধূমপান

ধূমপান শুধুমাত্র ক্যান্সারের কারণ নয়, এর কারণে চোখে জ্বালা এবং ছানিও হতে পারে। ধূমপায়ীরা প্রায়ই চোখের নানা সমস্যায় ভুগতে থাকেন।

সূর্যের দিকে তাকানো

সূর্যের দিকে তাকানো

সূর্যগ্রহণের সময় বিশেষজ্ঞরা সূর্যের দিকে তাকানোর আগে প্রতিরক্ষামূলক চশমা পরার পরামর্শ দেন। এতে চোখে তাপ কম পড়ে। এমনকি সাধারণ দিনেও সানগ্লাস ছাড়া সূর্যের দিকে না তাকানোর পরামর্শ দেওয়া হয়, নাহলে রেটিনা ক্ষতিগ্রস্থ হতে পারে।

সানগ্লাস না পরা

সানগ্লাস না পরা

সূর্যের অতিবেগুনি রশ্মি চোখের বিভিন্ন অংশের ক্ষতি করতে পারে। অতিবেগুনী রশ্মি চোখের অভ্যন্তরে ক্রিস্টালাইন লেন্সকে প্রভাবিত করে, যার ফলে ছানি গঠিত হয়। তাই চোখের ক্ষতি আটকাতে সানগ্লাস পরার পরামর্শ দেওয়া হয়।

English summary

These unhealthy habits could make you blind

Here are 5 everyday habits you need to stop doing ASAP to keep your eyes as healthy as possible. Read on.
X
Desktop Bottom Promotion