For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গরমে আপনার পোষ্যও থাকুক 'কুল', শরীর ঠান্ডা রাখতে ডায়েটে রাখুন এই ৮ খাবার

|

দিন যত যাচ্ছে গরমের দাপট ততই বাড়ছে। গরমে মানুষ যেমন কষ্ট পায়, তেমনই পোষ্যরাও খুব কষ্টে থাকে। তাই নিজেদের পাশাপাশি বাড়ির পোষ্যদের স্বাস্থ্যের কথাও চিন্তা করা প্রয়োজন। তাদের খাবারের দিকে খেয়াল রাখা দরকার। গ্রীষ্মকালে পোষ্যের শরীর সুস্থ রাখার জন্য কী কী খাওয়ানো দরকার তা পশু চিকিত্‍সকদের সঙ্গে পরামর্শ করে নিতে পারেন।

গরমে আমরা যেমন শরীরকে ঠান্ডা রাখার জন্য বিভিন্ন খাবার খাই, তেমনই পোষ্যের শরীরকে ঠান্ডা রাখার জন্যও তাদের বেশ কিছু খাবার দিতে পারেন। জেনে নিন কোন কোন খাবার আপনি আপনার পোষ্যদের দিতে পারেন -

১) তরমুজ

১) তরমুজ

তরমুজে প্রায় ৯০ শতাংশই জল। এটি কুকুর, বেড়াল সব ধরনের পোষ্যের জন্যই আদর্শ গ্রীষ্মকালীন ফল। তরমুজ পটাশিয়াম, ভিটামিন এ, বি৬ এবং সি এর উৎস। এটি পোষ্যের শরীরকে হাইড্রেট এবং ঠান্ডা রাখতে সহায়তা করবে। তবে পোষ্যকে তরমুজ দেওয়ার সময় অবশ্যই বীজগুলো ফেলে দিয়ে তারপর খাওয়াবেন। অন্যথায় অন্ত্রের সমস্যা দেখা দিতে পারে।

২) শসা

২) শসা

শসা ভিটামিন বি১, বি৭, সি, কে, কপার, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের দুর্দান্ত উৎস। গ্রীষ্মকালে এটি আপনার পোষ্যদের জন্য পারফেক্ট খাবার হতে পারে। তাছাড়া শসা শরীর হাইড্রেট ও ঠান্ডা রাখতেও সহায়তা করে। তাছাড়া শসাতে কার্বোহাইড্রেট এবং চিনির মাত্রা খুবই কম থাকায় এটি স্বাস্থ্যের জন্য উপকারি।

৩) ডাবের জল

৩) ডাবের জল

ডাবের জল অন্যতম সেরা রিফ্রেশিং ড্রিঙ্কস। গরমে শরীরকে হাইড্রেট করে ও ঠান্ডা রাখে। পোষ্যের ক্ষেত্রেও ডাবের জল সমান কার্যকরী। ডাবের জল প্রাণীদের ক্ষেত্রে সম্পূর্ণ নিরাপদ। এটি ইলেক্ট্রোলাইট, ক্যালসিয়াম, পটাসিয়াম এবং ভিটামিন সি-তে ভরপুর।

৪) দই এবং ঘোল

৪) দই এবং ঘোল

গরমে পোষ্যদের শরীর সুস্থ রাখতে এবং শীতলতা প্রদান করতে, দই এবং ঘোল খাওয়ানো যেতে পারে। এটি ন্যাচারাল প্রোবায়োটিক, যা অন্ত্রকে সুস্থ রাখে। তাছাড়া, দই এবং ঘোলে উপস্থিত ল্যাকটিক অ্যাসিড ব্যাকটেরিয়া আপনার পোষ্যের গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সিস্টেমের জন্যও উপকারি হবে।

৫) আম

৫) আম

মিষ্টি রসালো পাকা আম পোষ্যদের জন্য নিরাপদ। আম ভিটামিন এ, বি৬, সি, ই, অ্যান্টিঅক্সিডেন্ট, ফ্ল্যাভোনয়েড এবং ফাইবার সমৃদ্ধ। তাই আম আপনার পোষ্যের জন্য স্বাস্থ্যকর হতে পারে।

৬) আদা

৬) আদা

আদা আপনার পোষ্যের স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি হতে পারে। এতে প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য বর্তমান। এটি পোষ্যের পেট ঠান্ডা রাখতে সহায়তা করবে।

৭) আইসক্রিম

৭) আইসক্রিম

মাঝে মধ্যে পোষ্যদের আইসক্রিম ট্রিট দেওয়া যেতেই পারে, তবে ঘন ঘন দেবেন না। চকোলেট আইসক্রিম না খাওয়ানোই ভাল। ভ্যানিলা আইসক্রিম কিংবা ম্যাংগো স্ল্যাশ দেওয়া যেতে পারে।

৮) ব্লুবেরি

৮) ব্লুবেরি

পুষ্টিসমৃদ্ধ ব্লুবেরি বেশিরভাগ পোষ্যদেরই পছন্দের খাবার। ব্লুবেরিতে প্রচুর পরিমাণে ফাইবার এবং ভিটামিন সি উপস্থিত। এতে ফ্যাট কম থাকে এবং রক্তে অ্যান্টিঅক্সিডেন্ট বাড়াতে সাহায্য করে। তাছাড়া, এতে ক্যালোরি এবং চিনির মাত্রাও কম থাকে।

English summary

These Foods Will Keep Your Pets Cool In Bengali

This summer season, cool your pet down with these foods, which are great to be consumed during the hot weather. Read on.
X
Desktop Bottom Promotion