For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

গোপনে শরীরে কোনও রোগ বাসা বাঁধছে না তো? জিভের রঙ দেখে বুঝে নিন আপনি কোন রোগে আক্রান্ত!

|

আপনার শরীরে গোপনে কোনও কঠিন রোগ বাসা বাঁধছে না তো? বলে দিতে পারে আপনার জিভ। জিহ্বা বা জিভের রঙ, আপনার স্বাস্থ্য সম্পর্কে অনেক ধারণা দিতে পারে। জিভের সামান্য পরিবর্তনও অনেক কিছুর ইঙ্গিত দেয়। প্রাথমিকভাবে চিকিৎসকরাও রোগীর জিহ্বার রঙ ও আকার দেখে রোগ নির্ণয় করেন, শারীরিক সমস্যা সম্পর্কে জানার চেষ্টা করেন। তবে কিছু নির্দিষ্ট ওষুধ আছে, যেগুলি অস্থায়ীভাবে আপনার জিহ্বার রঙ পরিবর্তন করতে পারে।

আমরা অনেকেই জিভের দিকে সঠিক নজর দিই না। প্রতিদিন জিভ পরিষ্কার রাখলে অনেক রোগের হাত থেকে মুক্তি পাওয়া যেতে পারে। তাই রোজ দাঁত মাজার সময়ই ভাল করে জিভ পরিষ্কার করুন। দাঁত ব্রাশ বা জিভ পরিষ্কার করার সময় আপনি নিজেই আপনার জিভ পরীক্ষা করে জানতে পারেন যে, আপনার মধ্যে কোনও রোগ বাসা বাঁধছে কিনা! তাহলে জেনে নিন কোন রঙের জিভ, কোন কোন রোগের ইঙ্গিত দেয়।

স্বাভাবিক জিভ

স্বাভাবিক জিভ

সাধারণত স্বাস্থ্যকর জিভের রঙ হালকা গোলাপী হয়। আপনার জিভের রঙ যদি হালকা গোলাপী রঙের হয় এবং জিভের ওপর যদি পাতলা সাদা একটি আস্তরণ থাকে, তাহলে সেটা স্বাভাবিক।

সাদা জিভ

সাদা জিভ

যদি আপনার জিহ্বা বা জিভ সাদা রঙের হয়, তবে খুব সম্ভবত এটি ডিহাইড্রেশান এবং খারাপ ওরাল হাইজিনের সঙ্কেত। তবে পনিরের মতো জিভের মধ্যে সাদা স্তর পড়লে, এটি লিউকোপ্লাকিয়ার মতো রোগের লক্ষণ হতে পারে। যার সাধারণ কারণ হল ধূমপান। এছাড়াও, সাদা জিহ্বা ফ্লু-এর দিকেও ইঙ্গিত দিতে পারে। তবে সঠিক তথ্য জানতে আপনার ডাক্তারকে দেখিয়ে নিন।

ফ্যাকাশে জিভ

ফ্যাকাশে জিভ

ফ্যাকাশে বর্ণের জিহ্বা শরীরে পুষ্টির ঘাটতির দিকে নির্দেশ করতে পারে, যা আপনার ডায়েট পরিবর্তন করে সহজেই ঠিক করা যেতে পারে।

হলুদ জিভ

হলুদ জিভ

আপনার হজমে যদি সমস্যা হয় বা যদি আপনার লিভার বা পেটের সমস্যা থাকে, তবে আপনার জিভ হলদেটে দেখাতে পারে।

বাদামি জিভ

বাদামি জিভ

যদি আপনি অতিরিক্ত ক্যাফিন সেবন করেন, তবে আপনার জিহ্বা বাদামি হয়ে থাকতে পারে। এছাড়া, ধূমপান করলেও জিহ্বা বাদামি রঙের হতে পারে। দীর্ঘস্থায়ী ধূমপায়ীদের জিহ্বায় স্থায়ীভাবে বাদামি আস্তরণ থাকতে পারে।

কালো জিভ

কালো জিভ

চেইন স্মোকারদের জিভের রঙ সাধারণত কালো হয়। আপনার জিহ্বায় যদি কোনও ব্যাকটিরিয়া গড়ে ওঠে, তবে এটি কালো এবং লোমশ প্রকৃতির হতে পারে।

লাল জিভ

লাল জিভ

শরীরে ফলিক অ্যাসিড বা ভিটামিন বি-১২ এর অভাব থাকলে, আপনার জিহ্বা অস্বাভাবিকভাবে লাল হতে পারে। আপনি যদি খুব কাছ থেকে লক্ষ্য করেন, তাহলে জিহ্বায় মানচিত্রের মতো প্যাটার্নে লালচে দাগগুলি দেখতে পাবেন। একে জিওগ্রাফিক টাং বা ভৌগোলিক জিহ্বা বলা হয়।

নীল জিভ

নীল জিভ

নীল এবং বেগুনি রঙের জিহ্বা হৃদপিণ্ডের সমস্যার দিকে নির্দেশ করে। হয়তো আপনার হার্ট রক্ত সঠিকভাবে পাম্প করছে না বা আপনার রক্তে অক্সিজেনের অভাব রয়েছে। তবে জিভে যদি নীল রঙ দেখা যায়, তবে ডাক্তার দেখান।

তাই আপনার জিহ্বা ও দাঁত ভালভাবে ব্রাশ করুন এবং পরিষ্কার রাখুন, যাতে মুখে কোনও ব্যাকটিরিয়া থাকে না। জিভ পরিষ্কার করতে প্রতিদিন জিভের স্ক্র্যাপার ব্যবহার করুন।

English summary

The surprising fact the colour of your tongue tells about your health!

The colour of your tongue can tell a lot about your health. Even minor changes like change in the surface can indicate a lot about your well being. Read on.
Story first published: Friday, July 16, 2021, 17:37 [IST]
X