For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) গরমে ক্লান্তি থেকে বাঁচতে ও সুস্থ থাকতে ডায়েট রাখুন এই খাবার

By Oneindia Bengali Digital Desk
|

গরমকালে ক্লান্তি ও শরীর ছেড়ে দেওয়া একটা বড় সমস্যা হয়ে দাঁড়ায়। সারাক্ষণ ক্লান্ত ও দুর্বল লাগে। কাজ করার ইচ্ছেটাই চলে যায়। আর পুরোটাই হল আবহাওয়ার জন্য। [গরমে সুস্থ থাকার কয়েকটি সহজ টিপস]

গরমকালে আর্দ্রতার জন্য ঘাম হয়ে শরীর থেকে প্রচুর জল বেরিয়ে যায়। ফলে শরীর খুব তাড়াতাড়ি ক্লান্ত হয়ে পড়ে। শরীর থেকে সব ফ্লুইড বেরিয়ে গিয়ে শরীর দুর্বল হয় ও গা ছাড়া ভাব চলে আসে। [ঘামের দুর্গন্ধ দূর করার সহজ উপায়]

এই সময়ে প্রয়োজনের অতিরিক্ত রোদে ঘুরে বেড়ানো একেবারেই উচিত নয়। প্রয়োজনীয় বিশ্রাম নেওয়া যেমন প্রয়োজন, তেমনই গুরুত্ব বুঝে চিকিৎসকের পরামর্শ নেওয়াও একান্ত প্রয়োজন। [গরমে এনার্জি ধরে রাখার উপায়]

এই সময়ে খাবারের ব্যাপারে বিশেষ সচেতনতা অবলম্বন করা প্রয়োজন। কোন খাবার শরীরের ক্লান্তি দূর করবে, তা জেনে সেটাই নিজের ডায়েটে রাখুন। গরমে কি খেলে সুস্থ থাকবেন তা জেনে নিন নিচের স্লাইড থেকে। [গরমের মোকাবিলায় সেরা ১০ পানীয়!]

কলা

কলা

কলাকে সবসময় 'হাই এনার্জি ফুড' হিসাবে ধরা হয়। এতে সুক্রোজ, গ্লুকোজ ও ফ্রুকটোজ রয়েছে। ফলে কলা খেলেই সঙ্গে সঙ্গে এনার্জি পাওয়া যায়। এমনি খেতে ভালো না লাগলে 'শেক' বা 'আইসক্রিম স্মুদি' বানিয়ে খেতে পারেন।

দই

দই

দইয়ে রয়েছে প্রচুর পরিমাণে ম্য়াগনেশিয়াম যা খাবার থেকে এনার্জি বের করে শরীরে ছড়িয়ে দিতে সাহায্য করে। গরমে সুস্থ থাকতে দইয়ের চেয়ে ভালো খাবার আর কিছু নেই।

শুকনো ফল

শুকনো ফল

অনেকে বাদাম বা অন্য শুকনো ফল গরমে না খাওয়ার পরামর্শ দেন। তবে মশলাদার খাবারের চেয়ে বাদাম বা শুকনো ফল খাওয়া ঢের ভালো।

আপেল

আপেল

আপেল খেলে শরীরে যথেষ্ট এনার্জি সঞ্চারিত হয় যা দীর্ঘক্ষণ কর্মক্ষমতা ধরে রাখতে সাহায্য করে। এতে থাকা ভিটামিন সি ও বি কমপ্লেক্স এনার্জি ফিরিয়ে আনতে সাহায্য করে।

ডিম

ডিম

বেশি খাওয়া অবশ্যই উচিত নয় তবে সেদ্ধ ডিমকে একেবারেই নিজের ডায়েট চার্ট থেকে বাদ দেবেন না। এতে থাকা ভিটামিন ডি ও বি এনার্জি ধরে রাখতে সাহায্য করে।

তরমুজ

তরমুজ

তরমুজের প্রায় পুরোটাই জুড়ে রয়েছে জল। এতে থাকা জলজ উপাদান ও ভিটামিন সি শরীরকে ডিহাইড্রেশন থেকে বাঁচায়। গরমে প্রতিদিন তরমুজ খেলেও কোনও অসুবিধা হবে না।

আম

আম

মরশুমি ফলের মধ্যে এই সময়ে সবচেয়ে সহজলভ্য হল আম। আমে থেকে ক্যালশিয়াম, ফসফরাস, জিঙ্ক, পটাশিয়াম, ভিটামিন সি ও বি কমপ্লেক্স শরীরকে গরম থেকে সুরক্ষিত ও সুস্থ রাখে।

আমলকি

আমলকি

আমলকিতে রয়েছে ভিটামিন সি ও অন্যান্য নানা পুষ্টিগুণ যা গরমে সুস্থ থাকতে ভীষণ প্রয়োজনীয়। এনার্জি বাড়িয়ে দিতে এর জুড়ি নেই। ফলে কাঁচা হোক বা সেদ্ধ বা আচার, সবরকমভাবেই আমলকি খেয়ে উপকার পাবেন।

English summary

Summer Super Foods For Tiredness And Exhaustion

Summer Super Foods For Tiredness And Exhaustion
X