For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

মাইগ্রেনের সমস্যা? আজই খাদ্যতালিকা থেকে বাদ দিন এই খাবারগুলি!

|

অত্যধিক কম্পিউটার, মোবাইলের ব্যবহারের কারণে মাথাব্যথা এবং মাইগ্রেনের সমস্যা এখন ঘরে ঘরে। অনেক সময় তীব্র মাথা ব্যাথার সাথে সাথে, বমি ভাব, চোখে যন্ত্রণা এমনকী মুখ ও চোয়ালেও ব্যথা হতে থাকে। অগোছালো জীবনযাত্রা ও অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসও এর জন্য দায়ী। বিশেষজ্ঞদের মতে, কিছু কিছু খাবার সাধারণভাবে মাইগ্রেনের সমস্যা বাড়িয়ে দিতে পারে।

এই আর্টিকেল থেকে জেনে নিন, মাইগ্রেনের রোগীরা কোন কোন খাবার এড়িয়ে চলবেন।

চকোলেট

চকোলেট

বিশেষজ্ঞদের মতে, চকোলেটে ক্যাফেইন এবং beta-phenylethylamine উভয়ই থাকে, যা মাথাব্যথার কারণ হতে পারে। আমেরিকান মাইগ্রেন ফাউন্ডেশনের গবেষণা অনুসারে, প্রায় ২২ শতাংশ রোগীর ক্ষেত্রে চকোলেট মাইগ্রেনের সমস্যা বাড়িয়ে দিতে পারে।

ক্যাফেইন

ক্যাফেইন

অত্যধিক ক্যাফেইন গ্রহণ মাইগ্রেনের সমস্যা বাড়াতে পারে। চকোলেট, কফি ও চায়ে ক্যাফেইন খুব বেশি থাকে, তবে অল্প পরিমাণে গ্রহণ করলে ক্ষতি হবে না।

চিজ

চিজ

বিশেষজ্ঞদের মতে, চিজে থাকে 'টাইরামাইন' নামক একটি পদার্থ, যা মাইগ্রেনের কারণ হতে পারে। চিজের বয়স যত বাড়ে, এই পদর্থটির পরিমাণ ততই বৃদ্ধি পায়।

আরও পড়ুন :যখন তখন মাথাব্যথা হয়? এই ১০টি উপায়ে ওষুধ ছাড়াই আরাম পাবেন!

কৃত্রিম মিষ্টি

কৃত্রিম মিষ্টি

অনেক প্রক্রিয়াজাত খাবারে কৃত্রিম মিষ্টি ব্যবহার করা হয়। বিশেষজ্ঞদের মতে, এই কৃত্রিম মিষ্টিই মাইগ্রেন ডেকে আনতে পারে। বিশেষত 'অ্যাসপার্টেম' নামক কৃত্রিম মিষ্টি মাইগ্রেনের জন্য বেশ ক্ষতিকর।

মাংস

মাংস

ডেলি মিটস, হ্যাম, হট ডগস এবং সসেজের মতো মাংসগুলি নাইট্রেট নামক একটি প্রিজারভেটিভ সমৃদ্ধ, যা এই ধরনের খাদ্যগুলির রঙ এবং গন্ধ সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। গবেষণা অনুসারে, এই খাবারগুলি রক্তে নাইট্রিক অক্সাইড ছাড়ে, যা মস্তিষ্কের রক্তনালীগুলিকে প্রসারিত করে এবং মাথাব্যথা ও মাইগ্রেনের সমস্যা বাড়ায়।

আচার

আচার

আচার, কিমচি এবং কম্বুচা-র মতো খাবারগুলিতেও প্রচুর পরিমাণে টাইরামাইন থাকে। কাজেই এই ধরনের খাবারগুলি থেকে মাইগ্রেনের সমস্যা বৃদ্ধি পেতে পারে।

English summary

Stop Eating These Foods if You Get Migraine Attack

Here are few foods that one should avoid if they are suffering from headache and migraine. Read on.
X
Desktop Bottom Promotion