For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

World No Tobacco Day 2021 : করোনায় মৃত্যু ও কঠিন অসুখের সম্ভাবনা ৫০ শতাংশ বাড়িয়ে দেয় ধূমপান, দেখুন WHO-র মতামত

|

আজ ৩১ মে, বিশ্ব তামাক বিরোধী দিবস। প্রতিবছর এই দিনটাতে তামাক ব্যবহারের ঝুঁকি সম্পর্কে জনসাধারণকে নানান তথ্য প্রদান করা হয়। বিভিন্ন সংস্থা এনিয়ে নানা প্রচার ও অনুষ্ঠানের আয়োজন করে থাকে। সিগারেট, বিড়ি-সহ সমস্ত ধরনের তামাক থেকে বিপদের কথা জেনেই, ১৯৮৭ সালে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ৩১ মে বিশ্বজুড়ে তামাক বিরোধী দিবস পালনের সিদ্ধান্ত নেয়। আর তখন থেকেই বিশ্বজুড়ে এর বিরুদ্ধে প্রচার শুরু হয়। কিন্তু এরপরেও দেখা যাচ্ছে, বিশ্বের কোটি কোটি মানুষ তামাকে আসক্ত। প্রতিবারই এই দিনটি কোনও না কোনও থিমের উপর ভিত্তি করে পালিত হয়। এবারের নো টোবাকো ডে-র থিম হল 'Commit to Quit'।

করোনা পরিস্থিতিতে চিকিৎসা বিশেষজ্ঞরা মানুষকে নানান বিষয়ে ক্রমাগত সতর্ক করে চলেছেন। কীভাবে থাকলে সুস্থ থাকবেন, কী কী এড়িয়ে গেলে শরীরের পক্ষে ভাল, এরকমই একাধিক বিষয়। আর সেই তালিকাতেই রয়েছে, ধূমপানের বিষয়টিও। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)-এর ডিরেক্টর জেনারেল Dr Tedros Adhanom Ghebreyesus জানিয়েছেন, যারা ধূমপান করেন তাদের কোভিডে আক্রান্ত হয়ে মৃত্যু ও কঠিন রোগ হওয়ার সম্ভাবনা ৫০ শতাংশ পর্যন্ত বেড়ে যায়। তাই তিনি পরামর্শ দিয়েছেন, কোভিড-১৯ এবং অন্যান্য রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি কমাতে ধূমপায়ীদের ধূমপান ত্যাগ করা অবশ্যই প্রয়োজন। তিনি বলেন "ধূমপায়ীদের করোনা থেকে বাঁচতে ও ক্যান্সার, হৃদরোগ এবং শ্বাসকষ্টজনিত সমস্যার ঝুঁকি কমানোর সবচেয়ে ভাল উপায় হল ধূমপান ত্যাগ করা।"

তিনি বিশ্বের সব দেশকেই 'হু'-এর এই প্রচারে অংশ নেওয়ার জন্য আহ্বান জানিয়েছেন, যাতে সারা বিশ্বে তামাক-মুক্ত পরিবেশ গড়ে তোলা যায়। এই প্রচার অভিযানে, আগামী ৬ মাস ধরে 'কুইট চ্যালেঞ্জ' অর্থাৎ ধূমপান ছাড়ার ব্যাপারে সকলকে উৎসাহ দেওয়া হবে। এক্ষেত্রে হোয়াটসঅ্যাপ, ভাইবার, ফেসবুক মেসেঞ্জার-এর মতো মেসেজিং প্ল্যাটফর্ম ব্যবহার করা হবে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনকে বিশেষ পুরস্কারে সম্মানিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ২০১৯ সালে দেশে ই-সিগারেট নিষিদ্ধ ও তামাকজাত পণ্য ব্যবহারের বিরুদ্ধে সকলকে সচেতন করার প্রয়াসের জন্য তাঁকে এই সম্মান দেওয়া হল। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুসারে, বিশ্বব্যাপী প্রায় ৩৯ শতাংশ পুরুষ এবং ৯ শতাংশ নারী তামাক ব্যবহার করেন এবং বর্তমানে ইউরোপে ধূমপানের হার সবচেয়ে বেশি, প্রায় ২৬ শতাংশ।

প্রতি বছর এই দিনে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা তামাক ব্যবহারের ঝুঁকি সম্পর্কে জনসাধারণকে নানান তথ্য প্রদান করে থাকে। তেমনই আজ, ৩১ মে বিশ্ব তামাক বিরোধী দিবসে, ধূমপায়ীদের ধূমপান ছাড়ার জন্য উৎসাহ দিতে WHO একটি ভিডিয়ো ট্যুইট করেছে।

আরও পড়ুন : World No Tobacco Day 2021 : শত চেষ্টা করেও ধূমপান ছাড়তে পারছেন না? সাহায্য নিন এই ৮টি ঘরোয়া পদ্ধতির

English summary

World No Tobacco Day 2021 : Smokers at 50% Higher Risk of Developing Severe Diseases, Death From COVID-19 : WHO

World No Tobacco Day 2021 : Smokers at 50% Higher Risk of Developing Severe Diseases, Death From COVID-19 : WHO
Story first published: Monday, May 31, 2021, 15:24 [IST]
X