For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) যৌনাঙ্গের দুর্গন্ধ তাড়ান সহজ কয়েকটি উপায়ে!

By Oneindia Bengali Digital Desk
|

যৌনাঙ্গের দুর্গন্ধ মহিলাদের ক্ষেত্রে আম বাত। এর ফলে অনেরসময় মহিলাদের অপ্রস্তুত বা বিব্রতও হতে হয়। মূলত যোনির আশপাশে ব্যাকটেরিয়ার প্রকোপেই এই ধরণের দুর্গন্ধ উৎপন্ন হয়। কিন্তু এতে বিব্রত হওয়ার কিছু নেই। অধিকাশ মহিলারাই কখনও না কখনও এই পরিস্থিতির সম্মুখীন হন।

মহিলাগের 'হাইজিন' নিয়ে যখন প্রশ্ন ওঠে তখন প্রথমেই প্রয়োজন আত্মসচেতনতা। আপনার শরীরে কী ধরনের পরিবর্তন আসছে তা আপনি ছাড়া কেউ তত ভাল বুঝতে পারবে না। যখন কিছু অস্বাভাবিক দেখবেন নিশ্চই তাতে নজর দেবেন।

যৌনাঙ্গের দুর্গন্ধ স্বাভাবিক বিষয়, তা নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। কিন্তু দুর্গন্ধ যদি অতি তীব্র হয়ে দাঁড়ায় সঙ্গে জ্বালা ভাব বা লালচে কোনও অ্যালার্জির মতো দেখা যায় তাহলে চিন্তা করার বিষয় বটেই। সময় নষ্ট না করে সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ নিন।

ব্যাকটেরি ছাড়াও হরমোনের তারতম্য, ঋতুচক্র, ঋতুজরা, পরিচ্ছন্নতার অভাব, ঘাম জমে এই ধরণের গন্ধ হতে পারে। এই ধরণের দুর্গন্ধ তাড়াতে কিছু ঘরোয়া টোটকা আছে।

দই

দই

দইয়ে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান রয়েছে। তাই চান করার আগে ভাল করে দই লাগিয়ে জায়গাটা পরিষ্কার করুন। এছাড়াও ট্যাম্পওনে দই লাগিয়ে যোনিতে তা ঢোকান। ২-৩ ঘন্টা রেখে বের করে নিন। তারপর ঈষদউষ্ণ জলে জায়গাটি ভাল করে পরিষ্কার করুন।

টি ট্রি অয়েল

টি ট্রি অয়েল

এক কাপ জলে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল দিয়ে ভাল করে মিশিয়ে নিন। চানের সময় এই মিশ্রণ দিয়ে ভাল করে গোপনাঙ্গ পরিষ্কার করুন। গুর্গন্ধর থেকে মুক্তি পাবেন।

অ্যাপেল সিডার ভিনিগার

অ্যাপেল সিডার ভিনিগার

১ গ্লাস ঈষদুষ্ণ জলে ২ টেবিলচামচ অ্যাপেল সিডার ভিনিগার মেশান। প্রত্যেক দিন এই মিশ্রণ পান করুন। এর ফলে শরীর থেকে বর্জ্য পদার্থ বেরিয়ে যাবে এবং শরীরের ব্যাকটেরিয়া নষ্ট হবে।

রসুন

রসুন

রসুনের রস যদি যৌনাঙ্গে লাগানো যায় তাহলে তা এই ধরণের দুর্গন্ধ চটপট দূর করতে সাহায্য করে। রস লাগিয়ে ২-৩ ঘন্টা রেখে দিন। তারপর ভাল করে ঠাণ্ডা জলে ঢুয়ে নিলেই হল।

অন্তর্বাস

অন্তর্বাস

অনেক সময় সারাক্ষণ প্যান্টি পরে থাকার ফলে ঘাম জমে দুর্গন্ধ তৈরি হয়। তাই, চেষ্টা করুন রাতে শোয়ার সময় অন্তত অন্তর্বাস খুলে শুতে। এর ফলে অতিরিক্ত ভেন্টিলেশনের ফলে দুর্গন্ধ জন্মাবে না।

আয়ুর্বেদিক চা

আয়ুর্বেদিক চা

আয়ুর্বেদিক চায়ের মিশ্রণ জলে গরম জলে ডুবিয়ে রাখুন। এবার এই চায়ের লিকার ঠাণ্ডা হয়ে গেলে ধুয়ে নিন। দুর্গন্ধ দূর হবে।

English summary

Simple Tips To Keep It Smelling Fresh Down There

Simple Tips To Keep It Smelling Fresh Down There
X