For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট হলে এই বিপদ হতে পারে!

By Oneindia Bengali Digital Desk
|

নানা ধরনের হরমোন শরীরে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর অসাম্য হলে নিঃশব্দে শরীর বিদ্রোহ করে বসে যা আমরা অনেক সময়ই টের পাই না। [শরীরে হরমোনের ভারসাম্য রক্ষা করবে এই খাবার]

হরমোনের অসাম্যের সবচেয়ে বেশি শিকার হন মহিলারা। শুধু শারীরিক নয়, হরমোনের ভারসাম্য বিগড়ে গেলে মানসিক নানা অসুবিধারও সম্মুখীন হতে হয় মহিলাদের। [স্ট্রেস হরমোনকে নিয়ন্ত্রণে রাখার সহজ উপায়]

বিশেষত ৪০ বছরের পর থেকে মহিলাদের হরমোনজনিত সমস্যা শুরু হত। তবে আজকের দিনে মধ্য ২০ বা ৩০-এই হরমোনজনিত সমস্যায় কাবু হয়ে যাচ্ছেন যুবতী মহিলারা। [কামশক্তি ও যৌন উত্তেজনা বাড়াতে মেনে চলুন এই ৮টি সহজ টিপস!]

চিকিৎসকেরা জানাচ্ছেন, এর সবচেয়ে বড় কারণ জীবনযাত্রার ধরন। এর সঙ্গে খাবারে পুষ্টির অভাব, দূষণ, শরীরে টক্সিন জমে যাওয়া ইত্যাদি নানা কারণে সমস্যা তৈরি হচ্ছে। নিচের স্লাইডে দেখে নিন, হরমোনের অসাম্য কি বিপদ ডেকে আনতে পারে। [কোলেস্টেরল কমানোর সবচেয়ে সহজ উপায়]

অনিয়মিত ঋতুচক্র

অনিয়মিত ঋতুচক্র

ঋতুচক্র সময়ে শুরু না হলে ততোটা ভয়ের নয়, যদি না সেই মাসের জন্য তা বন্ধ হয়ে যায়। কোনও মাসে তা না হলে চিকিৎসকের পরামর্শ নিন।

ওজন বেড়ে যাওয়া

ওজন বেড়ে যাওয়া

হরমোনের অসাম্য শরীরে ইনসুলিনের মাত্রা ও মেটাবলিজমে প্রভাব ফেলে। ফলে শরীরের মধ্যে জমা চর্বির পরিমাণ বাড়তে থাকে। ও মোটা হতে থাকেন আপনি।

অতিরিক্ত লোম

অতিরিক্ত লোম

ত্বকের অবাঞ্ছিত জায়গায় লোম বা পশম জেগে উঠলে তা দেখতে ভালো দেখায় না। হরমোনের অসুবিধার কারণে অনেক মেয়ের গোঁফের জায়গায় পশম হয়।

ব্রণ

ব্রণ

পুরুষ-মহিলা উভয়ের ক্ষেত্রেই ব্রণর সমস্যা হতে পারে। তবে হরমোনের সমস্যা থাকলে ব্রণর সমস্যা অনেক বেশি করে দেখা দিতে পারে।

কাম কমে আসে

কাম কমে আসে

হরমোনের অসাম্য হলে যৌন কাম ও উত্তেজনা কমে যায়।

অত্যধিক খিদে ভাব

অত্যধিক খিদে ভাব

হরমোনের সমস্যা হলে মাত্রাতিরিক্ত খিদেভাব তৈরি হতে পারে।

সবসময় ক্লান্তি

সবসময় ক্লান্তি

যখন থাইরয়েড হরমোন সঠিকভাবে কাজ করে না, তখন শরীরের মেটাবলিজমে তা আঘাত হানে। যার ফলে শারীরিকভাবে আমরা অত্যন্ত বেশি ক্লান্ত হয়ে পড়ি। সঠিক সময়ে পরীক্ষা না করা হলে হরমোন আমাদের নার্ভাস সিস্টেমকে আক্রান্ত করে তোলে।

মুডের হেরফের

মুডের হেরফের

ঋতুচক্রের সময়ে মুডের হেরফের হবে সেটা স্বাভাবিক। তবে যদি দেখেন তা ছাড়াও মুডের হেরফের হয়ে চলেছে তাহলে অবশ্যই বিশেষজ্ঞের পরামর্শ নিন।

স্মৃতিভ্রম

স্মৃতিভ্রম

স্ট্রেস হরমোন কর্টিসল মনে রাখার ক্ষমতায় বিশেষ প্রভাব ফেলে। হরমোনের অসাম্যের প্রভাবে স্মৃতিশক্তি কমে যাওয়া ও মনসংযোগ ক্ষমতায় ব্যাঘাত ঘটে।

English summary

Signs Of Hormonal Imbalance In Women

Signs Of Hormonal Imbalance In Women
Story first published: Tuesday, February 16, 2016, 10:49 [IST]
X