For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) দৈনন্দিন খাবার সম্পর্কে এমন কিছু অজানা তথ্য যা শুনলে চমকে উঠবেন

|

আমরা যা খাবার খাই, তা সম্পর্কে অনেক তথ্যই অনেক সময় আমরা জানি না। কিন্তু আমরা কী খাচ্ছি, তার সম্পর্কে কিছু সম্যক ধারণা থাকা ভাল। [(ছবি) এই খাবারগুলি স্বাস্থ্যকর মনে হলেও আসলে তা নয়]

এমন অনেক তথ্য আছে, যা আমরা অন্ধভাবে বিশ্বাস করে নিই, আর এই বিশ্বাসেই বাঁচতে থাকি যে আমরা স্বাস্থ্যকর ও পুষ্টিকর খাওয়ার খাচ্ছি। কিন্তু অনেকসময় পরে জানা যায় আমরা যা স্বাস্থ্য়ের পক্ষে ভাল ভেবে খাচ্ছি তা আসলে একটা মিথ। [(ছবি) ১৫ টি খাদ্যদ্রব্য সম্পর্কে অদ্ভুত ও মজাদার কিছু তথ্য, যা শুনলে আপনার চোখ উঠবে কপালে]

বাস্তবে এমন বহু জিনিস রয়েছে যা আমরা স্বাস্থ্যকর বলে মনে করলেও তা নয়, আর সেই খাবারের পিছনে লুকিয়ে থাকা আসল বাস্তবটা শুনলে আপনি চমকে উঠবেন। তাহলে আসুন দেখে নেওয়া যাক সেই তথ্যগুলি কী কী। [জেনে নিন মাত্র ১৫ দিনে কী খেয়ে ফোলা পেট 'ফ্ল্যাট' করবেন]

জীবাণু

জীবাণু

কোনও ডিপিং বা সসে খাবার ডিপ করে খেলে ডিপের মাধ্যমে জীবাণু ছড়িয়ে পরে। এবং অন্য কেউ সেই ডিপ বা সস দিয়ে খাবার খেলে জীবাণু তার শরীরে ঢুকে যায়। একবার ডিপ করে খেলে যত পরিমাণ জীবাণু শরীরে যায়, একাধিকবার খেলে তার বেশি জীবাণু শরীরে যায় না।

আদা

আদা

২০১০ সালে একটি সমীক্ষায় দেখা গিয়েছে, কসরতের ফলে শরীরে যে ব্যথা বা যন্ত্রণা হয়, আদা খেলে সেই ধরণের পেশীর ব্যথাকে ২৫ শতাংশ কমানো সম্ভব হয়।

মধু

মধু

মধু স্বাস্থ্যকর, এমন একটা ছবি আমাদের মনে গেঁথে গিয়েছে। কিন্তু মধুতে ৭৫ শতাংশ চিনি ও ২৫ শতাংশ জল থাকে। এতে ভিটামিনের পরিমান কম। মধু দাঁতের জন্য অত্যন্ত ক্ষতিকর। ১ চাচামচ মধুতে যেখানে ২৫ ক্যালোরি আছে সেখানে চিনিতে আছে মাত্র ১৬ ক্যালোরি।

দারচিনি

দারচিনি

দারচিনি শরীরে পক্ষে অত্যন্ত ভাল, এতে ক্ষমতাশালী অ্যান্টিওক্সিডেন্ট রয়েছে, যা শরীরে রক্ত জমাট বাধা, রক্তে শর্করার পরিমান, ইনসুলিনের উৎপাদন নিয়ন্ত্রণ করে। শরীরে অতিরিক্ত মেদ জমা এবং ডায়বেটিসের সম্ভাবনা কম করে।

ডিম

ডিম

যে মুরগীরা স্বাধীনভাবে ঘোরাফেরা করে, বা খাঁচার মধ্যে অধিকাংশ সময় থাকে না সেই মুরগীর ডিমে এক তৃতীয়াংশ কম কোলেস্টেরল থাকে, এক চতুর্থাংশ কম পরিকাঠামো ফ্যাট থাকে, দুগুণ বেশি ওমেগা ৩ থাকে, তিন গুন বেসি ভিটামিন ই এবং ৭ গুন বেশি বিটা ক্যারোটিন থাকে।

বেরি

বেরি

বেরি একজাতীয় ফল। সাধারণত আমরা জানি স্ট্রবেরি, রাস্পবেরি, ব্ল্যাকবেরি এগুলি বেরি ফল। কিন্তু আসলে তা না। টমেটো, তমরুমজ, কলা, কুমড়ো, অ্যাভাকাডো বেরি জাতীয় ফল।

সোয়া সস

সোয়া সস

যদি আপনি ভাবেন নুনের বদলে সোয়া সস দিলে চাইনিস খাবারে স্বাদ আসবে পাশাপাশি নুন কম খাওয়া হচ্ছে তাহলে তা আপনার ভুল ধারনা। কারন ১ টেবিলচামচ সোয়া সসে ২.৩ গ্রাম নুন থাকে যা আমাদের দৈনন্দিন ব্যবহৃত সর্বাধিক নুনের পরিমান যা হওয়া উচিত তার থেকে ৩৮ শতাংশ বেশি।

গ্রীন টি

গ্রীন টি

গ্রীন টি শরীরে পক্ষে ভাল আমরা সবাই জানি। গ্রীন টিতে যদি লেবুর রস মিশিয়ে খাওয়া যায় তাহলে তা আমাদের শরীরের হজম ক্ষমতাকে আরও ১৩ গুন বাড়িয়ে দেয়।

ড্রাই ফ্রুট

ড্রাই ফ্রুট

ফলকে শুকিয়ে নিলে তার থেকে বিশাল অংশ পুষ্টিগুন নষ্ট হয়ে যায়। ৩০-৮০ শতাংশ ভিটামিনের গুন নষ্ট হয়ে যায়।

রোস্ট মুরগীর মাংস

রোস্ট মুরগীর মাংস

রোস্ট করা মুরগীর মাংসে মশলা কম থাকে বলে অনেকেই রোস্ট করা চিকেনকে স্বাস্থ্যকর বলে মনে করেন। কিন্তু আমরা অনেকেই জানি না রোস্ট করা মুরগীর মাংসের ১০০ গ্রাম ভাগে ৭.৫ গ্রাম ফ্যাট থাকে, যেখানে সমপরিমাণ রোস্ট করা শুকরের পায়ের দিকের মাংসে ৫.৫ গ্রাম ফ্যাট থাকে।

English summary

Shocking Food Facts You Should Know

Shocking Food Facts You Should Know
X