For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) মাথা ঘোরার সমস্যায় ভুগছেন? জেনে নিন আসল কারণ

By OneIndia Bengali Digital Desk
|

মাথার ঘোরানোর হাজারো কারণ থাকতে পারে। তবে প্রতিবেদনের শুরুতেই জেনে রাখা ভালো, কারও যদি সত্যিই মাথা ঘোরানোর সমস্যা থাকে তাহলে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

মনে রাখার ক্ষমতা কমিয়ে দেয় এই খাবারগুলি

এই ৭ কারণে হঠাৎ অজ্ঞান হতে পারেন আপনি

এবার আসা যাক আলোচনায়। হঠাৎ করে বসা, হঠাৎ করে দাঁড়িয়ে পড়া, কাজের চাপ ইত্যাদি নানা কারণে আমাদের অনেকের মাথা হঠাৎ করে ঘুরে ওঠে। কিছুক্ষণ বসে থাকলে তা আবার ঠিকও হয়ে যায়। তাই এই নিয়ে কেউ খুব বেশি মাথা ঘামান না। যদিও উল্টোটাই করা উচিত।

এই কারণে খুব সহজেই দুঃখ পান আপনি

হঠাৎ করে মাথা ঘুরে গেলে কী করবেন? মাথা ঘুরছে মনে হলেই কোথাও বসে পড়তে হবে অথবা হাত দিয়ে কিছু একটা ধরে ফেলুন। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি করে হয়।

আমাদের শরীরের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে শরীরের সেন্ট্রাল নার্ভাস সিস্টেম, পেরিফেরাল নার্ভাস সিস্টেম, চোখ, কান ও শরীরের বিভিন্ন মাংসপেশী। আর আমাদের সবকিছু নিয়ন্ত্রিত হয় মস্তিষ্কের মাধ্যমে। এবার জেনে নিন কী কী কারণে মাথা ঘোরার সমস্যা হতে পারে আপনার।

কম রক্তচাপ

কম রক্তচাপ

রক্তচাপ কম হলে মাথা ঝিমঝিম করা, ঘোরানোর সমস্যা হতে পারে। যাদের রক্তচাপ কম, তারা যেকোনও সময় মাথা ঘোরা অনুভব করতে পারেন।

স্পন্ডিলাইটিস

স্পন্ডিলাইটিস

স্পন্ডিলাইটিসের সমস্যা থাকলে শুধু মাথা ঘোরানোই নয়, কাঁধ ও ঘাড়ে অসম্ভব ব্যথা অনুভব করবেন আপনি। এছাড়া গা গোলানো ও বমি ভাবও অনুভূত হবে।

অ্যানিমিয়া

অ্যানিমিয়া

অ্যানিমিয়া বা রক্তাল্পতার কারণে মাথা ঘুরতে পারে। অ্যানিমিয়া হলে রক্তে আয়রনের পরিমাণ কমে যায়। এই সমস্যায় ক্লান্তি, গাঁটে ব্যথা ও মাথা ঘোরার সমস্যা হয়।

হাইপারটেনশন

হাইপারটেনশন

হাইপারটেনশন শরীরকে ভিতর থেকে দুর্বল করে দেয়। কেউ প্রচণ্ড টেনশনে থাকলে শরীর সেই ধকল নিতে পারে না। ফলে শরীর ক্লান্ত লাগে, মাথা ঘোরায়।

দৃষ্টিশক্তির দুর্বলতা

দৃষ্টিশক্তির দুর্বলতা

অনেক সময়ে দৃষ্টিশক্তি ক্ষীণ হয়ে আসলে মাথা ঘোরার সমস্যা হয়। এক্ষেত্রে অবিলম্বে চক্ষু বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন। নাহলে সমস্যা গুরুতর হতে পারে।

ওষুধ

ওষুধ

নানা রোগে বেশি করে কড়া ডোজের ওষুধ খেলে অনেক সময়ে মাথা ঘুরতে পারে। কোনও নতুন ওষুধ খেয়ে মাথা ঘোরালে অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন।

ডিহাইড্রেশন

ডিহাইড্রেশন

দিনের অনেকটা সময় যদি সূর্যালোকে থাকতে হয়, বিমানে সফর করতে হয় বা অনেকক্ষণ শারীরিক কসরত করেন এবং জল কম খান তাহলে ডিহাইড্রেশন থেকে মাথা ঘোরাতে পারে।

English summary

Reasons Why You Feel Giddy Most Of The Time

Reasons Why You Feel Giddy Most Of The Time
X