For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হিল জুতো আপনাকে পঙ্গু করে দিতে পারে!

|

আপনি কি হিল জুতে পরতে ভালোবাসেন? তাহলে একটা ভয়ঙ্কর বাস্তবের সঙ্গে আপনার পরিচয় হওয়াটা জরুরি। একথা অস্বিকার করার নয় যে হিল জুতো শরীরের পক্ষে একেবারেই ভাল নয়। নানাবিধ জটিল রোগ হতে পারে অই অভ্য়াস থেকে। বিশ্বাস হচ্ছে না তো? তাহলে একবার চোখ রাখুন এই প্রবন্ধে।

এমন তো প্রায়শই হয়ে থাকে যে আপনার বন্ধুর জন্মদিন। আর আপনি এমন একটি ড্রেস পরেছেন যার সঙ্গে স্টেলাটো না পড়লে স্টাইলিং টা সম্পূর্ণই হবে না। আজ থেকে এই অভ্য়াস ত্য়াগ করুন। স্টাইল যতই খারাপ হোক না কেন হিল জুতোর দিকে ফিরেও তাকাবেন না। তবে আমার বিশ্বাস এই প্রবন্ধের বাকি অংশটুকু পড়ে ফেললে আপনি নিজে থেকেই আর হিল জুতো পড়তে চাইবেন না। তবে একথা বলতেই হয় যে দোষটা যে সব সময় আপনাদেরই, এমন নয় যদিও। আজকাল কেতাদুরস্ত সব ড্রেসের সঙ্গে হিল জুতো না পড়লে মানায়ও না। আর সেই সঙ্গে বিজ্ঞাপনের প্রভাবকেও তো আর অস্বিকার করা যায় না। নানা সব স্টাইলিশ হিল জুতোর বিজ্ঞাপনে চারিদিক ছেয়ে গেছে। তাবে সাবধান হতে হবে আপনাকেই। না হলে উপায় নেই যে। নিজের শরীরের দিকে আপনিই যদি খেয়াল না রাখেন, তাহলে কে রাখবে বলুন!

এবার তাহলে জেনে নিন হিল জুতোর কারণে শরীরের কোনও কোনও অংশ ক্ষতিগ্রস্থ হয়।

১. পায়ের ক্ষতি হয়:
হিল জুতো পড়লে পায়ের পাতা জমির সঙ্গে সমান্তরাল থাকে না। পরিবর্তে অসমভাবে আপনার গোড়ালি উপরের দিকে উঠে থাকে, আর পায়ের পাতা ভেঙে গিয়ে নিচের দিকে চলে যায়। এমনভাবে যদি পায়ে পাতা দীর্ঘক্ষণ থাকে তাহলে পায়ের নিচের দিকে রক্ত প্রবাহ ঠিক মতো হতে পারে না। ফলে পায়ে যন্ত্রণা, এমনকী মারাত্মক চোট লাগার আশঙ্কাও থাকে। শুধু তাই নয়। হিল জুতো পড়লে শরীরে সমগ্র ওজন গিয়ে পরে পায়ের আঙুলের উপর। ফলে আঙুলের হাড়ে চোট লাগার সম্ভাবনা বেড়ে যায়।

২. শিরদাঁড়া আঘাত পায়:
চলাফেরা করার সময় পায়ের পাতা যদি জমির সঙ্গে সমান্তরাল অবস্থায় থাকে তাহলে শিরদাঁড়াও ইংরেজির "এস" এর মতো, অর্থাৎ স্বাভাবিক অবস্থায় থাকে। ফলে হাঁটার সময় তৈরি হওয়া নানা কম্পন বা শককে খুব সুন্দরভাবে শোষণ করে নিতে পারে স্পাইন। ফলে ভাটিব্রার উপর অতিরিক্ত চাপ পড়ে না। কিন্তু যখনই হিল জুতো পড়া হয়, তখনই শিরদাড়াঁ সোজা হয়ে যায়, আর এমনটা হলেই দেখা দেয় পিঠে যন্ত্রণা এবং স্পাইনাল কর্ডে ইনজুরির মতো মারাত্মক সমস্য়া।

৩. হাঁটুর নানা রোগ হয়:
যারা প্রতিদিন হিল জুতো পারেন, তাদের হাঁটির নানা রোগ হওয়ার আশঙ্কা বেড়ে যায়। আসলে হিল জুতো পরে হাঁটার সময় হাঁটু স্বাভাবিকভাবে ভাঁজ হওয়ার সুযোগ পায় না। ফলে হাঁটুর জয়েন্টে ভিষণ রকম চাপ পড়ে। যে কারণে একটা সময়ের পরে গিয়ে দেখা দিতে শুরু করে নানান হাঁটুর রোগ। প্রসঙ্গত, দীর্ঘ দিন ধরে হিল জুতো পড়লে হাঁটুর অস্টিওআর্থারাইটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কা বহু গুণে বেড়ে যায়।

English summary

হিল জুতো আপনাকে পঙ্গু করে দিতে পারে!

If you are a woman who loves to wear high heeled shoes on a regular basis, then we might have some bad news for you! Yes, wearing high heeled shoes can have certain negative effects on your health!
Story first published: Wednesday, February 8, 2017, 11:08 [IST]
X