For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Coronavirus : বিশ্বজুড়ে আতঙ্ক ছড়াচ্ছে করোনার নয়া ভ্যারিয়েন্ট 'ওমিক্রন', জেনে নিন বিস্তারিত

|

বিশ্বজুড়ে এবার আতঙ্ক ছড়াতে শুরু করল দক্ষিণ আফ্রিকায় পাওয়া করোনা ভাইরাসের নতুন রূপ। বিশ্ব স্বাস্থ্য সংস্থা যার নাম দিয়েছে 'ওমিক্রন'। ডেল্টার পর করোনার এই ভ্যারিয়েন্টকে 'ভাইরাস অফ কনসার্ন' আখ্যা দেওয়া হয়েছে। দ্রুত সংক্রমণ ছড়ানোর ক্ষমতার কারণেই WHO বি.১.১.৫২৯ ভ্যারিয়েন্টকে ডেল্টা ভ্যারিয়েন্টের চেয়েও বিপজ্জনক বলে জনগণকে সতর্ক করেছে।

দক্ষিণ আফ্রিকায় এই ভ্যারিয়েন্টটি ধরা পড়ার পরে, অন্যান্য অনেক দেশ থেকে করোনার এই নতুন রুপের ঘটনা সামনে এসেছে। আসুন জেনে নেওয়া যাক, এই নতুন ভ্যারিয়েন্ট সম্পর্কে বিস্তারিত।

ওমিক্রন ভ্যারিয়েন্ট কী?

ওমিক্রন ভ্যারিয়েন্ট কী?

ওমিক্রন একটি গ্রীক শব্দ। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ওমিক্রনে অন্তত ৫০ বার জিনের বিন্যাস আর ৩২ বার স্পাইক প্রোটিনের চরিত্র বদলেছে। এটি অত্যন্ত সংক্রামক। বিশেষজ্ঞরা মনে করছেন, ভবিষ্যতে স্পাইক প্রোটিনের বিন্যাস বদলের আরও রেকর্ড তৈরি হতে পারে এবং আরও ভয়ঙ্কর হয়ে উঠতে পারে করোনা ভাইরাস।

নতুন ভ্যারিয়েন্ট কতটা বিপজ্জনক

নতুন ভ্যারিয়েন্ট কতটা বিপজ্জনক

বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুসারে, অন্যান্য সংক্রামক ভ্যারিয়েন্টগুলির তুলনায় ওমিক্রনের 'রিইনফেকশনে'র ক্ষমতা খুব বেশি। একবার এই ভ্যারিয়েন্টে সংক্রমিত হলে, পুনরায় এতে সংক্রমিত হওয়ার সম্ভাবনা বেশি। এটি দ্রুত ছড়িয়ে পড়ে। এমনকি যারা কোভিড টিকার দুটি ডোজ নিয়েছেন তাদের জন্যও এটি বিপজ্জনক হতে পারে। বিশেষজ্ঞদের মতে, এই নতুন রূপটি আরও সংক্রমণযোগ্য এবং এটি দ্রুত অনাক্রম্যতাকে পরাস্ত করতেও কার্যকর।

বিজ্ঞানীরা বলছেন যে, বি.১.১.৫২৯ এর স্পাইক প্রোটিনে উচ্চ সংখ্যক মিউটেশন বহন করে, যা শরীরের কোষে ভাইরাসের প্রবেশে মুখ্য ভূমিকা পালন করে।

আরও পড়ুন :Coronavirus : দক্ষিণ আফ্রিকায় হদিশ মিলল করোনার নয়া ভ্যারিয়েন্টের, জেনে নিন এটি কতটা বিপজ্জনক

নতুন ভ্যারিয়েন্ট নিয়ে সতর্কতা জারি

নতুন ভ্যারিয়েন্ট নিয়ে সতর্কতা জারি

বি.১.১.৫২৯ প্রজাতির হদিশ পাওয়ার পরই বিশ্বের একাধিক দেশ বাড়তি সতর্কতা অবলম্বন করেছে। ইতিমধ্যেই অনেক দেশ দক্ষিণ আফ্রিকা থেকে ফ্লাইট যোগাযোগ বন্ধ করেছে এবং স্বাস্থ্য সুরক্ষায় বিধিনিষেধ আরোপ করেছে। কেন্দ্রীয় সরকার দক্ষিণ আফ্রিকা, হংকং এবং বৎসোয়ানা থেকে আসা যাত্রীদের ভারতে কঠোরভাবে পরীক্ষা করার জন্য নির্দেশ জারি করেছে। কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিকেও বিশেষ সতর্কতা অবলম্বন করার জন্য নির্দেশ দিয়েছে।

English summary

Omicron Covid-19 Variant Symptoms, Transmission, Vaccines Efficacy and other details in Bengali

Omicron Covid-19 Variant Symptoms, Transmission, Vaccines Efficacy. Everything We Know About New COVID Variant Found In South Africa in Bengali.
X