For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ওটস নাকি মিউসলি, ওজন কমাতে সেরা কোনটি? জেনে নিন

|

স্বাস্থ্য সচেতন ব্যক্তিরা ওজন নিয়ন্ত্রণে রাখতে ব্রেকফাস্টে সাধারণত এক বাটি ওটস কিংবা মিউসলি খেতে পছন্দ করেন। ওটস এবং মিউসলি উভয়ই অত্যন্ত স্বাস্থ্যকর এবং পুষ্টিকর খাদ্য। এরা উভয়ই ফাইবার সমৃদ্ধ হওয়ায়, স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত উপকারি। তবে ওজন কমানোর ক্ষেত্রে, ওটস নাকি মিউসলি? কোনটি বেশি কার্যকর? এ নিয়ে অনেকের মনেই প্রশ্ন দেখা দেয়।

ওটস এবং মিউসলি উভয়ই স্বাস্থ্যকর হওয়া সত্বেও, দু'টির মধ্যে সামান্য কিছু পার্থক্য রয়েছে। তাই অবশ্যই জেনে নিন, ওজন কমানোর ক্ষেত্রে কোনটি বেশি উপযোগী।

ওটস কী?

ওটস কী?

ওটস হল এক ধরনের হোল-গ্রেইন ফুড, যা সাধারণত ব্রেকফাস্টে খাওয়া হয়ে থাকে। এটি অত্যন্ত পুষ্টিকর এবং স্বাস্থ্যকর। জল কিংবা দুধের সাথে ওটস ফুটিয়ে খাওয়া হয়। যারা ওজন কমানোর চেষ্টায় আছেন, বেশিরভাগ ক্ষেত্রে তারাই ব্রেকফাস্টে ওটস খেয়ে থাকেন। এর মধ্যে বিভিন্ন ফল মিশিয়েও খাওয়া হয়।

মিউসলি কী?

মিউসলি কী?

মিউসলি হল হোল-গ্রেইন, বীজ, শুকনো ফল এবং বাদামের সংমিশ্রণ। এটি প্রোটিন, ফাইবার এবং অন্যান্য পুষ্টিগুণ সমৃদ্ধ, যা ওজন কমাতে সহায়তা করে। মিউসলি খুব স্বাস্থ্যকর ব্রেকফাস্ট।

ওটস এবং মিউসলি-র উপকারিতা কী?

ওটস এবং মিউসলি-র উপকারিতা কী?

ওটস

১) ওটস কার্বোহাইড্রেট এবং ফাইবারের দুর্দান্ত উৎস।

২) ওটস-এ ফ্যাট, প্রোটিন, ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যার ফলে ওটস অত্যন্ত পুষ্টিকর ও স্বাস্থ্যকর।

৩) ওটসে শক্তিশালী সলিউবল ফাইবার বিটা-গ্লুক্যান বর্তমান।

৪) ওটস রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে, কোলেস্টেরলের মাত্রা কমায়, এবং LDL-এর মতো ক্ষতিকারক কোলেস্টেরলের হাত থেকেও রক্ষা করে। হার্টের সমস্যাও দূর করে।

৫) এছাড়াও, ত্বকে ওটস প্রয়োগ করলে এটি রুক্ষ-শুষ্ক ত্বক এবং ত্বকের অন্যান্য সমস্যা থেকেও বাঁচায়।

মিউসলি

১) মিউসলিতে প্রচুর পরিমাণে ফাইবার ও হোল গ্রেইন বর্তমান। উভয়ই পাচনতন্ত্রের জন্য অত্যন্ত ভাল।

২) মিউসলি মূলত অত্যন্ত ভারী খাওয়ার, যা হজম হতে দীর্ঘ সময় নেয়।

৩) মিউসলিতে বিটা-গ্লুক্যান নামক ফাইবার বর্তমান, যা কোলেস্টেরলের মাত্রা ১০ শতাংশ পর্যন্ত কম করতে সাহায্য করে। এটি হার্টের জন্য ভাল।

৪) এছাড়াও, মিউসলিতে বাদাম থাকে, যা হৃদপিন্ডের সুস্বাস্থ্য বজায় রাখতে এবং হার্টের বিভিন্ন প্রদাহ হ্রাস করতে সহায়তা করে।

৫) মিউসলি রক্ত জমাট বাঁধার ঝুঁকি কমায় এবং ধমনীর আস্তরণও উন্নত করে।

ওটস এবং মিউসলি-এর মধ্যে পার্থক্য কী?

ওটস এবং মিউসলি-এর মধ্যে পার্থক্য কী?

১) ওটস হল গ্লুটেন ফ্রী হোল গ্রেইন, যা ওটমিলের আকারে সর্বাধিক জনপ্রিয়। অন্যদিকে, মিউসলি হল বাদাম, শুকনো ফল, বীজ এবং ওটস-এর সংমিশ্রণ। বাজারের বেশিরভাগ মিউসলিতেই ওটস থাকে।

২) ওটস নিজেই মূল পুষ্টি, প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ। তবে মিউসলিতে বিভিন্ন উপাদান থাকায়, এতে প্রোটিন ও পুষ্টির পরিমাণ বেশি। ওটসের বিপরীতে, মিউসলিতে সাধারণত আলাদা করে চিনি যুক্ত করা থাকে। তবে চিনি ছাড়া মিউসলি স্বাস্থ্যের ক্ষেত্রে বেশি ভাল।

৩) মিউসলিতে বিভিন্ন ধরনের উপাদান মিশ্রিত থাকায়, এর স্বাদে ভিন্নতা লক্ষ্য করা যায়। মুসেলি মূলত ব্র্যান ফ্লেকস বা কর্নফ্লেকস-এর মতো ওটস ও ফ্লেকস দিয়ে তৈরি। অপরদিকে, ওটস গ্রাস-এর রোলড সিড থেকে ওটস তৈরি হয়। মিউসলি বেশিরভাগ ক্ষেত্রেই ঠান্ডা খাওয়া হয়, যদিও আপনি রান্না করেও খেতে পারেন। তবে ওটমিল বা ওটস গরমই খাওয়া হয়।

ওজন কমানোর ক্ষেত্রে কোনটি বেশি উপযোগী?

ওজন কমানোর ক্ষেত্রে কোনটি বেশি উপযোগী?

মিউসলি এবং ওটসের মধ্যে খুব বেশি পার্থক্য নেই। যদিও উভয়েই খুব স্বাস্থ্যকর এবং পুষ্টিকর, তবুও এদের মধ্যে লড়াইয়ে ওটস কিছুটা হলেও এগিয়ে। কারণ ওটসের মধ্যে আলাদা করে চিনি বা উপাদান যুক্ত থাকে না, যা ক্যালোরি বাড়াতে পারে। আর ওজন কমানোর ক্ষেত্রে, চিনির অনুপস্থিতি এবং ক্যালোরি পরীক্ষা করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সুতরাং, ওজন হ্রাসের জন্য স্বাস্থ্যকর ব্রেকফাস্ট হিসেবে ওটস ভাল কাজ করে, তবে ওটস এবং মিউসলি উভয়ই দুর্দান্ত বিকল্প।

English summary

Oats vs Muesli : Which is better for weight loss?

Oats and muesli are cereals are two common healthy breakfast options. But there has always been an argument as to which one of these two options helps you lose weight. Read on.
X