For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

আতঙ্ক ছড়াচ্ছে ১৫ গুণ বেশি ভয়ঙ্কর অন্ধ্র স্ট্রেন! দেখুন গবেষকদের মতামত

|

কোভিড আতঙ্ক যেন থামতেই চাইছে না। দিন দিন আরও ভয়ঙ্কর হয়ে উঠছে এই মারণ ভাইরাস। ডবল ও ট্রিপল মিউট্যান্ট-এর পর এবার অন্ধ্রপ্রদেশে মিলল করোনার আরেক নতুন স্ট্রেন, যাকে বলা হচ্ছে 'অন্ধ্র স্ট্রেন'। এই জায়গায় দাঁড়িয়ে করোনার পুরোনো স্ট্রেনের উপর ভিত্তি করে যে ভ্যাকসিন তৈরি হয়েছে, সেই ভ্যাকসিনগুলি এই নতুন স্ট্রেনগুলোর ওপর কতটা কাজ করবে তা নিয়ে চিন্তিত গবেষকমহল।

কী এই অন্ধ্র স্ট্রেন?

অন্ধ্রপ্রদেশের কুর্নুল শহরে এই স্ট্রেনের প্রথম হদিশ মেলে, তাই নতুন এই স্ট্রেনকে অন্ধ্র স্ট্রেন বলে চিহ্নিত করা হচ্ছে। মে মাসের প্রথমের দিকে এই নতুন স্ট্রেনটির খোঁজ মেলে। গবেষকদের মতে, নতুন এই স্ট্রেন করোনার অন্যান্য স্ট্রেনের থেকে ১৫ গুণ বেশি শক্তিশালী ও ভয়াবহ। ভারতের B1.617 এবং B1.618 স্ট্রেনের থেকেও বেশি ভয়ঙ্কর। অন্ধ্রপ্রদেশের সাথে সাথে তেলেঙ্গানা, কর্ণাটক-এর মতো বিভিন্ন দক্ষিণ ভারতীয় রাজ্যগুলিতেও ছড়িয়ে পড়েছে এর সংক্রমণ। মহারাষ্ট্র ও ছত্তিশগঢ়-এও এই ভাইরাসের কিছু নিদর্শন মিলেছে।

সিসিএমবি বা সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকুলার বায়োলজি, করোনার এই নতুন রুপ আবিষ্কার করেছে। এর বৈজ্ঞানিক নাম "N440K", তবে একে এপি স্ট্রেন বা অন্ধ্র স্ট্রেনও বলা হচ্ছে। গবেষকদের মতে, এই স্ট্রেনের ইনকুবেশন পিরিয়ড খুবই কম এবং খুব দ্রুত ছড়াতে পারে। এই নতুন স্ট্রেনের জেরে করোনা আক্রান্তরা মাত্র তিন-চার দিনের মধ্যেই হাইপক্সিয়া পর্যায়ে পৌঁছে যাচ্ছে, যেটা আগে প্রায় দুই সপ্তাহ পরে হত।

Ujala Cygnus Group of Hospital-এর ডিরেক্টর ডঃ শুচিন বাজাজ-এর মতে, রোগীদের মধ্যে নতুন ধরনের কোভিড সিম্পটম দেখা যাচ্ছে, যেমন - জ্বর, পেশীতে ব্যথা, ক্রমাগত শুকনো কাশি, কনজাংটিভাইটিস, গলা ব্যথা, মাথা ধরা, ব়্যাশ, পেটের সমস্যা এবং হাত ও পায়ের আঙ্গুল ফ্যাকাশে হয়ে যাওয়া, ইত্যাদি।

যতদিন যাচ্ছে ততই নতুন নতুন হাজির হচ্ছে করোনা ভাইরাস। ভ্যাকসিন শরীরে করোনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সক্ষম একথা যেমন ঠিক, তেমনি ভ্যাকসিনের ডোজ নেওয়া সত্ত্বেও যে করোনা হবে না তা কিন্তু নয়। সামান্য অসতর্কতাই আপনাকে বিপদে ফেলতে পারে। তাই চিকিৎসক ও সরকারের দেওয়া গাইডলাইনগুলি অবশ্যই মেনে চলুন। মাস্ক পরা, সোশ্যাল ডিসট্যান্সিং, ভিড় জায়গা এড়িয়ে চলা, ঘন ঘন হাত ধোওয়ার পাশাপাশি গার্গল করা, ভাপ নেওয়া, পুষ্টিকর খাদ্য গ্রহণ - এগুলিও মেনে চলুন।

আরও পড়ুন : Coronavirus : করোনার এই পাঁচ ভয়ঙ্কর লক্ষণ থেকে সাবধান! দেখা দিলেই অবিলম্বে যান হাসপাতালে

English summary

New strain of COVID in India, experts believe this deadly variant is from Andhra Pradesh

The N440K variant of coronavirus is majorly being seen in Telangana, Andhra Pradesh, Karnataka, parts of Maharashtra and Chhattisgarh. Read on.
X