For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) শরীরে এই ধরনের ব্যথা হলে কখনও এড়িয়ে যাবেন না

By Oneindia Bengali Digital Desk
|

অনেক সময় শরীরের কয়েকটি অঙ্গের ব্যথা সহ্য করা দায় হয়ে পড়ে। কিছু ব্যথা রয়েছে যা বংশগত। তা আটকানো বেশ মুশকিল। কিছু আবার আমাদের জীবনযাত্রার ধরনের ফলে হয়। [ওষুধ ছাড়াই কীভাবে নিয়ন্ত্রণ করবেন শরীরের ব্যথা?]

শরীর আদতে একটি মেশিনের মতো। এতে সমস্যা হবেই। তা নিয়ে বিশেষ ভাবিত হলে চলবে না। তবে ব্যথার সমস্যা থেকে কীভাবে বেরিয়ে আসা যায় সেটা জেনে রাখা অবশ্যই প্রয়োজন। [শরীরের নানা অঙ্গে ব্যথা কমান এই উপায়ে]

আজকের যুগে বেশিরভাগ কাজই মেশিনের সাহায্যে হয়। ফলে কাজের ধরন আগের চেয়ে অনেকটাই বদলেছে সন্দেহ নেই।
এখন কায়িক শ্রমের চেয়ে মাথার কাজ অনেক বেশি করতে হয়। এবং তা করতে হয় এক জায়গায় বসে। [শরীরের যন্ত্রণা মুক্তির সহজ কয়েকটি ঘরোয়া উপায়]

প্রযুক্তির বদান্যতায় কিছু কাজ বাদে প্রায় সবটাই যেহেতু কম্পিউটার দ্বারা নিয়ন্ত্রিত, তাই আলাদা করে শরীরের যত্ন রাখা প্রয়োজন। তবে কিছু ধরনের ব্যথা রয়েছে যা নিত্য মোকাবিলা করতে হলেও কখনই অবহেলা করা উচিত নয়। নিচের স্লাইডে সেগুলি সম্পর্কে জানানো হয়েছে। [পিঠ ও কোমর ব্যথা কমানোর সেরা পানীয়]

অসহ্য মাথা যন্ত্রণা

অসহ্য মাথা যন্ত্রণা

মাথা যন্ত্রণার হাজারো কারণ থাকতে পারে। ডিহাইড্রেশন, স্ট্রেস, সাইনাসের সমস্যা ইত্যাদি। যদি দেখেন কিছু করেও মাথা ব্যথা কমছে না তাহলে এড়িয়ে যাবেন না। অনেক সময়ে মস্তিষ্কে রক্তক্ষরণ বা মাইগ্রেনের ফলে এমন হতে পারে।

পায়ে ব্যথা

পায়ে ব্যথা

যদি পায়ে জ্বালা ও ব্য়থা অনুভব করেন, তাহলে সাবধান। নানা কারণে এই সমস্যা হয়ে থাকে। এর সঙ্গে মুখের ভিতর শুকিয়ে যাওয়া, শুকনো ত্বক, ঘা দেরিতে শুকানো, দৃষ্টিশক্তি কমে আসা ইত্যাদির লক্ষণ বুঝলে চিকিৎসকের পরামর্শ নিন।

ক্রনিক পিঠে ব্যথা

ক্রনিক পিঠে ব্যথা

মাঝেমাঝে নানা কারণে পিঠ-কোমরে ব্যথা হতে পারে। তবে অবিরত পিঠ, কোমরে ব্যথা হলে মুশকিল। এমন হলে এড়িয়ে যাবেন না।

পায়ের পেশিতে ব্যথা

পায়ের পেশিতে ব্যথা

অনেক সময়ে খিঁচুনি লাগলে পা ব্যথা করতে পারে। কিন্তু যদি তা নিয়মিত সমস্যা হয় তাহলে খবরদার। অনেক সময়ে ভিতরে রক্ত জমাট বেঁধে এমন হতে পারে।

অজানা ব্যথা

অজানা ব্যথা

যদি মাঝেমাঝেই শরীরের নানা জায়গায় ব্যথা মাথাচাড়া দিয়ে ওঠে অথচ কারণ বুঝতে অসমর্থ হন, তাহলে সেটা অবসাদের ফলে হতে পারে। এক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিন।

পেটে অসহ্য ব্যথা

পেটে অসহ্য ব্যথা

হজমের গোলনালের ফলে পেটে ব্যথা হতে পারে। তবে গলব্লাডারের সমস্যা, অগ্ন্য়াশয়ের সমস্যা বা আলসারের সমস্য়া হতেই পারে। তাই পেটে অসহ্য যন্ত্রণা লক্ষ্য করলে এড়িয়ে যাবেন না।

বুকে ব্যথা

বুকে ব্যথা

বুকজ্বালা থেকে শুরু করে বুকে যেকোনও ধরনের অসুবিধাই প্রাণহানির কারণ হতে পারে। ফলে বুকে কোনওরকম অস্বস্তি হলে অবহেলা না করে চিকিৎসকের পরামর্শ নিন।

English summary

Never Ignore These Body Pains

Never Ignore These Body Pains
Story first published: Wednesday, June 1, 2016, 14:41 [IST]
X