For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চা-কফি বা জুসের সাথে ওষুধ খান? স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হতে পারে

|

অনেকেই ওষুধ খাওয়ার সময় জলের বদলে চা বা জুস ব্যবহার করেন। আপনিও কি এইভাবেই ওষুধ সেবন করেন? তাহলে জেনে রাখুন, এই পদ্ধতি আপনার স্বাস্থ্যের পক্ষে খুব ক্ষতিকর হতে পারে। চিকিৎসকরাও নর্মাল জল দিয়ে ওষুধ সেবন করার পরামর্শ দিয়ে থাকেন। ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন-এর এক গবেষণায় এটি প্রমাণিত হয়েছে যে, টক জাতীয় ফলের সাথে ওষুধ গ্রহণ করা বিপজ্জনক। তাহলে আসুন জেনে নেওয়া যাক যে, চা বা জুস দিয়ে কেন ওষুধ খাওয়া উচিত নয় এবং এর ফলে কী ক্ষতি হতে পারে।

চায়ের সাথে কেন ওষুধ সেবন করা উচিত নয়?

চায়ের সাথে কেন ওষুধ সেবন করা উচিত নয়?

চায়ের মধ্যে ট্যানিন রয়েছে, যা ওষুধের মধ্যে উপস্থিত উপাদানগুলির সাথে মিশে শরীরে কেমিকেল রিয়েকশন সৃষ্টি করতে পারে। শুধু এটিই নয়, চা ও কফির সাথে ওষুধ গ্রহণের ফলে ওষুধের প্রভাবও হ্রাস পায় এবং অনেক সময় ওষুধ নাও কাজ করতে পারে।

জুসের সাথে কেন ওষুধ সেবন করা উচিত নয়?

জুসের সাথে কেন ওষুধ সেবন করা উচিত নয়?

জুসের সাথে ওষুধ গ্রহণ করলে শরীরে অনেক ধরনের রিয়েকশন হতে পারে এবং ওষুধের প্রভাবও হ্রাস পেতে পারে, যার ফলে রোগীর সুস্থ হতে অনেক সময় লাগে। টক জাতীয় ফলের রস ওষুধের প্রভাবকে হ্রাস করে, পাশাপাশি অ্যান্টিবায়োটিকের প্রভাবও কম হয়ে যায়। জুস ওষুধ শোষণের ক্ষমতা হ্রাস করে। তাই, যদি আপনি অসুস্থ হন এবং আপনাকে জুস পান করার পরামর্শ দেওয়া হয়, তবে ওষুধের সাথে নয়, বরং আলাদা করে জুস পান করুন। ওষুধ সেবনের কিছুক্ষণ আগে এবং কিছুক্ষণ পরে জুস পান করবেন না।

আরও পড়ুন :জানেন কি জল পানের সঠিক সময় কখন? ভুল সময়ে জল পান স্বাস্থ্যের ক্ষতি করতে পারে

গ্রিন টি দিয়েও ওষুধ খাবেন না

গ্রিন টি দিয়েও ওষুধ খাবেন না

গ্রিন টি দিয়েও ওষুধ খাওয়া এড়িয়ে চলুন। যদিও এটি স্বাস্থ্যের পক্ষে উপকারি, কিন্তু এর সাথে ডাক্তারের দেওয়া কোনও ওষুধ সেবন করবেন না, কারণ গ্রিন টিতে থাকা কিছু উপাদান, ওষুধের সাথে প্রতিক্রিয়ার সৃষ্টি করতে পারে এবং শরীরের ক্ষতি করতে পারে। অতএব, সর্বদা নর্মাল জল দিয়েই ওষুধ গ্রহণ করুন।

English summary

Is it OK to take medicines with tea, coffee, milk or juices?

Are you taking your medicines with tea, coffee or juice? Read this article.
Story first published: Monday, March 22, 2021, 12:42 [IST]
X