For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

চারকোল টুথপেস্ট দাঁতের জন্য উপকারি না ক্ষতিকারক, জেনে নিন

|

বর্তমানে চারকোল-এর যেকোনও পণ্য মার্কেটে প্রচুর পরিমাণে চলছে। সে টুথপেস্ট হোক বা ফেসমাস্ক, কম-বেশি সবাই চারকোল-এর পণ্য ব্যবহার করছে এবং নিঃসন্দেহে বলা যায় যে, চারকোলের পণ্যগুলি দুর্দান্ত ফলাফলও দেয়। টুথপেস্টে বিভিন্ন ধরনের অ্যাক্টিভেটেড চারকোল আমাদের দাঁতের দাগ হ্রাস করে দাঁতকে সাদা করে। একই সাথে এটি মুখের পিএইচ ভারসাম্য বজায় রাখে এবং মুখের দুর্গন্ধের বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে।

কিন্তু, কোনও কিছুর উপকারিতা যেমন থাকে তেমনই তার কিছু অসুবিধাও থাকে, তাই চলুন আজ আমরা চারকোল টুথপেস্ট সম্পর্কে কিছু বিষয় জেনে নিই।

চারকোল কী

সৌন্দর্য বা টুথপেস্ট পণ্যগুলিতে শুধুমাত্র চারকোল ব্যবহৃত হয় না বরং এতে অ্যাক্টিভেটেড চারকোল ব্যবহৃত হয়। অ্যাক্টিভেটেড চারকোল একটি বিশেষ পাউডার, যা কাঠ, নারকেলের খোল এবং অন্যান্য কিছু প্রাকৃতিক উপাদান মিশিয়ে তৈরি হয়। এই সমস্ত জিনিস মিশিয়ে খুব বেশি তাপের মধ্যে অক্সিডাইজ করা হয়। প্রায়শই চারকোল টক্সিন শোষণের জন্য ব্যবহৃত হয়।

এটা কী নিরাপদ?

২০১৭ সালে প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী, চিকিৎসকরা রোগীদেরকে চারকোল টুথপেস্ট ব্যবহার করতে বারণ করেছিলেন। বলা হয়েছিল যে, তখনও পর্যন্ত এর উপকারিতা সম্পর্কে কোনও দৃঢ় প্রমাণ পাওয়া যায়নি।

অসুবিধাগুলি কী কী?

চারকোল টুথপেস্টের কারণে আমাদের দাঁতে অতিরিক্ত ঘর্ষণ হয়, যা আমাদের এনামেলকে ক্ষতিগ্রস্থ করে। এছাড়াও গুরুত্বপূর্ণ তথ্য হল, চারকোল টুথপেস্ট তৈরি করা বেশিরভাগ কম্পানিগুলি ফ্লোরাইড ব্যবহার করে না। আপনি যদি চারকোল টুথপেস্ট ব্যবহার করেন তাহলে সাবধানে ব্যবহার করুন।

English summary

Is Charcoal Toothpaste Safe to Use?

Is Charcoal Toothpaste Safe to Use? Read on.
Story first published: Tuesday, March 31, 2020, 16:31 [IST]
X