For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

International Yoga Day 2021 : যোগেই হবে রোগ নিরাময়! দেখুন কোন রোগ কমাতে কোন যোগ উপকারি

|

মানসিক ও শারীরিকভাবে সুস্থ থাকতে যোগাসনের উপকারিতা কতটা, তা আমরা প্রায় সকলেই জানি। শরীর রোগমুক্ত রাখতে চাইলে নিয়মিত যোগাসন করা প্রয়োজন। এছাড়া, যোগাসনের মাধ্যমে মনও নিয়ন্ত্রণ করা যায়। মানসিক সমস্যা, অবসন্নভাব কাটাতে যোগাসন খুবই কার্যকরি। এটি আমাদের এনার্জি বাড়াতে সাহায্য করে। যোগের মাধ্যমে রাগ, চঞ্চলতার মতো বেশ কিছু মানসিক অবস্থাকে নিয়ন্ত্রণ করা সম্ভব।

ছোট থেকে বড় সকলেই সুস্থ থাকার জন্য যোগাভ্যাস করতে পারেন। যোগাসনের মাধ্যমে শারীরিক-মানসিক-আত্মিক ক্রিয়ার মেলবন্ধন হয়। আমাদের শান্ত ও প্রাণবন্ত করে তোলে। আজ এই আর্টিকেলের মাধ্যমে জেনে নিন, কোন রোগ মোকাবিলায় কী কী যোগাসন করা প্রয়োজন।

১) শ্বাসকষ্টের সমস্যা থাকলে

১) শ্বাসকষ্টের সমস্যা থাকলে

শ্বাসকষ্টের সমস্যার মোকাবিলায় সিদ্ধাসন খুব উপকারি। এর জন্য, একদম সোজা হয়ে অর্থাৎ মেরুদণ্ড সোজা রেখে পা গুটিয়ে বসুন। অনেকটা পদ্মাসনের মতোই দেখতে লাগে এটা। তারপর ধীরে ধীরে শ্বাস গ্রহণ ও শ্বাসত্যাগ করতে হবে।

এই যোগাসন করলে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়, পাশাপাশি ফুসফুসের কার্যক্ষমতাও বাড়ে।

২) হজমের সমস্যা থেকে মুক্তি পেতে

২) হজমের সমস্যা থেকে মুক্তি পেতে

আপনি কি প্রায়ই হজমের সমস্যায় ভোগেন? তাহলে এর থেকে মুক্তি পেতে পবনমুক্তাসন করতে পারেন। এক্ষেত্রে, চিৎ হয়ে শুয়ে প্রথমে ডান পা ভাঁজ করে বুকের সঙ্গে লাগাতে হবে, তখন বাম পা সোজা থাকবে। তারপর একই ভাবে বাম পা ভাজ করতে হবে, তখন ডান পা সোজা থাকবে। সবশেষে দুটো পা একসঙ্গে ভাঁজ করে বুকের কাছে ধরতে হবে।

এই যোগাসন করলে গ্যাস, অম্বল, হজমের সমস্যা, কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর হয় এবং খিদে বাড়ে।

৩) অনুলোম-বিলোম

৩) অনুলোম-বিলোম

শ্বাসকষ্ট বা অ্যাজমা ও স্নায়ুর সমস্যায় ভুগছেন, এমন রোগীদের জন্য অনুলোম-বিলোম অত্যন্ত উপকারি। এর জন্য, প্রথমে মেরুদণ্ড সোজা রেখে পদ্মাসনের মতো করে বসুন। এবার এক হাতের বুড়ো আঙুল দিয়ে বাম নাক চেপে ধরে ডান নাক দিয়ে বড় করে শ্বাস নিন। শ্বাস ধরে রেখে মনে মনে দশ পর্যন্ত গুনুন। তারপর ওই একই হাতের তর্জনী দিয়ে ডান নাক চেপে বাম নাক দিয়ে ধীরে ধীরে শ্বাস ছাড়ুন।

৪) হাঁটুর ব্যথা কমাতে

৪) হাঁটুর ব্যথা কমাতে

হাঁটুর ব্যথায় ভুগছেন? এই সমস্যা থেকে মুক্তি পেতে উত্থানপদাসন করতে পারেন। চেয়ারে বসে পা তোলা ও নামানো অর্থাৎ সিটেড লেগরাইজ বা পেলভিস ব্রিজ-ও করতে পারে। এতে থাইয়ের পেশি সঙ্কুচিত-প্রসারিত হয়। চিৎ হয়ে শুয়ে হাঁটু ভাঁজ করে উপরের দিকে তোলাকে পেলভিস ব্রিজ বলে। এছাড়া, কোমরের যন্ত্রণা কমাতে ভুজঙ্গাসন করতে পারেন।

৫) পলিসিস্টিক ওভারির সমস্যা

৫) পলিসিস্টিক ওভারির সমস্যা

বর্তমানে পলিসিস্টিক ওভারির সমস্যা ঘরে ঘরে দেখা যাচ্ছে। বেশিরভাগ মহিলাই এই সমস্যায় ভোগেন। এর অন্যতম উপসর্গ হল - পিরিয়ডের সমস্যা বা সঠিক সময়ে পিরিয়ড না হওয়া। এই সমস্যা থেকে মুক্তি পেতে ধনুরাসন করতে পারেন। ভুজঙ্গাসনও করা যেতে পারে। এটি এটি ডিম্বাশয়ের কার্যকারিতা সক্রিয় করতে সহায়তা করে।

৬) ডায়াবেটিস

৬) ডায়াবেটিস

গত কয়েক বছর ধরে বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা বাড়ছে। এক্ষেত্রে, ইনসুলিনের অপর্যাপ্ত উৎপাদন বা দেহে ইনসুলিনের অপর্যাপ্ত প্রতিক্রিয়ার কারণে গ্লুকোজ স্তর বৃদ্ধি পায়। ডায়াবেটিস রোগীরা দেহের সুগার লেভেল নিয়ন্ত্রণ করতে অর্ধ মৎস্যেন্দ্রাসন করতে পারেন। এছাড়া, ডায়াবেটিস রোগীরা চক্রাসনও করতে পারেন।

৭) মাইগ্রেনের সমস্যা

৭) মাইগ্রেনের সমস্যা

মাইগ্রেন একটি ক্রনিক নিউরোলজিক্যাল ডিজিজ, যার কারণে ঘন ঘন মাঝারি থেকে গুরুতর মাথা ব্যথা হতে পারে। এর জন্য পদ্মাসন ও শীর্ষাসন খুব উপকারি। পদ্মাসন করলে মাইন্ড রিল্যাক্স করে এবং মাথা ব্যথা উপশম করে। আর শীর্ষাসন মস্তিষ্কে রক্ত প্রবাহ বৃদ্ধি করে। একে সমস্ত যোগাসনের রাজা বলা হয়।

৮) থাইরয়েড

৮) থাইরয়েড

থাইরয়েডের সমস্যা থাকলে হলাসন এবং মৎস্যাসন করুন। হলাসন, ঘাড় সংকোচনে সাহায্য করে এবং থাইরয়েড গ্রন্থি উদ্দীপিত করে।

English summary

International Yoga Day 2021 : Diseases you can curb with yoga

Here are some serious illnesses that can be cured by yoga. Read on.
X