For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

International Yoga Day 2020 : আন্তর্জাতিক যোগ দিবসে কোন আসনগুলি করবেন দেখে নিন

By Staff
|

জুন মাসের ২১ তারিখে বিশ্বজুড়ে 'আন্তর্জাতিক যোগ দিবস' পালন করা হয়। যোগ হল প্রাচীন ভারতে উদ্ভূত এক বিশেষ ধরনের শারীরিক ও মানসিক ব্যায়াম এবং আধ্যাত্মিক অনুশীলন প্রথা। এর ফলে মানুষ শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকে। ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রসংঘে ভাষণ দেওয়ার সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস বলে ঘোষণা করার প্রস্তাব দেন। সেই বছরই ১১ ডিসেম্বর রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদ ২১ জুন তারিখটিকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা করে।

এই দিনটিতে যোগব্যায়ামের গুরুত্ব এবং এর স্বাস্থ্য উপকারিতাকে চিণ্হিত করা হয়। প্রতি বছর নির্দিষ্ট থিম এবং বিশ্বজুড়ে নানান অনুষ্ঠানের মাধ্যমে এই দিবসটি পালন করা হয়। আন্তর্জাতিক যোগ দিবস ২০২০ সালের থিমটি হল 'Yoga at home and Yoga with family'.

আপনি যদি ভেবে থাকেন যোগ ব্যায়াম শুধুমাত্র আসন তাহলে তা ভুল। প্রতিটি আসনের এক একটি মুদ্রার এক একটি উপকারিতা রয়েছে। শরীর সুস্থ রাখা তো বটেই, আধ্যাত্মিকভাবেও আপনাকে অনেকটাই স্থিতিশীল করে যোগের নানা আসন। আসুন নিচের স্লাইডে দেখে নিন, বিশ্ব যোগ দিবসে কোন কোন আসনগুলি আপনি করবেন। এই নির্দিষ্ট দিন ছাড়াও নিজেকে সুস্থ রাখতে নিয়মিত এই যোগব্যায়ামগুলি করুন -

বৃক্ষাসন

বৃক্ষাসন

এই আসনটি অস্থিরতা কমিয়ে মস্তিষ্ককে স্থিতিশীল করে।

ময়ূরাসন

ময়ূরাসন

ডায়বেটিসে আক্রান্তদের জন্য এই আসনটি অত্যন্ত প্রয়োজনীয়। যোগ বিশেষজ্ঞদের মতে কঠিন এই আসনটি অভ্যাস করলে হজম ক্ষমতা বহুগুণ বাড়ে ও রক্তের প্রবাহ স্বাভাবিক থাকে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর মুদ্রা

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর মুদ্রা

দিনের যে কোনও সময়ে এই 'প্রাণ' মুদ্রাটি করতে পারেন। এই মুদ্রাটি ছবি অনুযায়ী করলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে, দৃষ্টিশক্তি প্রখর হবে ও ক্লান্তি দূর হবে।

সূর্য নমস্কার

সূর্য নমস্কার

এই আসনটি শরীরের সবকটি অঙ্গকেই সচল করে। সূর্য নমস্কারের মোট ১২ টি ভঙ্গি রয়েছে।

বজ্রাসন

বজ্রাসন

এই আসনটি হজমের পক্ষে যেমন অত্যন্ত প্রয়োজনীয় তেমনই মাথায় চুল পড়া কমিয়ে নতুন চুল গজানোতেও এর জুড়ি নেই।

পবনমুক্তাসন

পবনমুক্তাসন

ছবিতে যেভাবে দেখানো হয়েছে সেভাবে এই আসনটি অভ্যাস করুন। এই অবস্থায় স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস প্রক্রিয়া চালাবেন।

বালাসন

বালাসন

মাতৃগর্ভে শিশু যেভাবে থাকে, সেভাবেই থাকতে হয় এই আসনে। মস্তিষ্কের জন্য এটি অত্যন্ত প্রয়োজনীয় আসন। স্ট্রেস কমাতেও এর জুড়ি নেই।

নৃত্যরত শিব

নৃত্যরত শিব

শরীরের গড়নকে নিঁখুত করতে এই আসনটি অভ্যাস করুন। এই অবস্থায় এক মিনিট থেকে পরেরবার অন্য পায়ে দাঁড়ান। দু'বারই এক মিনিট করে আসনটি করবেন।

হলাসন

হলাসন

পিঠ ও পায়ের জন্য এই আসনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিয়মিত যোগাসন অভ্যাস করেন যারা তাদের পক্ষে চট করে এটি করে ফেলা সম্ভব। ঘুমানোর আগে এই আসনটি করলে ঘুম ভালো হয়।

মৎস্যাসন

মৎস্যাসন

পদ্মাসনে বসে তারপর এই আসনটি অভ্যাস করুন। একবার এই মুদ্রায় চলে যাওয়ার পর ধীরে ধীরে উঠুন। পেটের জন্য এই আসনটি অত্যন্ত দরকারি।

বিতিলাসন

বিতিলাসন

কোমর বা পিঠে ব্যথা সারাতে এই আসনটি করা অভ্যাস করুন।

কুণ্ডলিনী

কুণ্ডলিনী

এই আসনে পেট ও থাইয়ের অতিরিক্ত চর্বি ঝরে যায়।

শীর্ষাসন

শীর্ষাসন

যোগাসনের মধ্যে অন্যতম কঠিন এই আসন, তবে উপকারিতা অনেক। করতে পারলে মহিলাদের জন্য বেশি উপকারি এটি। কারণ বক্ষযুগলের আকার ধরে রাখতে এই আসনের জুড়ি নেই।

প্রসারিত পদত্তোনাসন

প্রসারিত পদত্তোনাসন

এই আসন সারা শরীরে রক্ত সঞ্চালনের গতি বৃদ্ধি করে। যাদের মাথাব্যথার সমস্যা রয়েছে, তাদের জন্য এই আসনটি উপকারি।

মরিচাসন

মরিচাসন

নিম্নাঙ্গের মাংসপেশিকে সবল রাখতে এই আসন করা প্রয়োজন। সদ্য মাতৃত্ব পাওয়া মহিলারা এতে বেশি উপকার পাবেন। প্রতিটি পা-ই ৩০ সেকেন্ড করে করবেন।

প্রাণায়াম

প্রাণায়াম

সবার শেষে এই পোজে প্রাণায়াম করুন। শরীর, মন শান্ত রাখতে এটি অব্যর্থ।

English summary

International Yoga Day 2020: 16 Yoga Asanas For Good Health

International Yoga Day 2015: 16 Yoga Asanas For Good Health
X