For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রোগা হতে সাহায্য করবে যে যে ভারতীয় ব্রেকফাস্ট

|

স্বাদের বৈচিত্র্য এবং রকমারি পদের কারণে ভারতীয় রান্না গোটা পৃথিবীতেই খুব বিখ্যাত। কিন্তু শুধুমাত্র স্বাদের কথা মাথায় রাখলেই চলে না। এখনকার দিনে তার পাশাপাশি মাথায় রাখতে হয়, কত ক্যালোরি শরীরে গেল। কারণ অতিরিক্ত ক্যালোরি গেলেই বাড়বে ওজন।

কিন্তু যদি এমন খাবার পাওয়া যায়, যা খেলে পেট ভরবে, পুষ্টিগুণ পাওয়া যাবে পুরোমাত্রায়, আবার ওজন তো বাড়বেই না, উল্টে ওজন নিয়ন্ত্রণে থাকবে বা কমবে। তা হলে কেমন হবে? ভারতীয় খাবারের তালিকায় রয়েছে এমন হরেক পদ। প্রাতঃরাশ বা ব্রেকফাস্টে এই ধরনের খাবার খেতে পারেন পেট ভরে। সকালে মেটাবলিক রেট সবচেয়ে বেশি থাকায়, পুষ্টিগুণে ভর্তি এই খাবার হজম হবে চট করে। আর ওজন নিয়ে আপনার দুশ্চিন্তাও দূর হবে। রইল তেমন কয়েকটি পদের সন্ধান:

১। মুয়েজলি

১। মুয়েজলি

যদিও এই ব্রেকফাস্টের পদ্ধতিটা ভারতীয় নয়, কিন্তু এর সমস্ত উপাদানই ভারতে পাওয়া যায়। তাই ওজন কমানোর ব্রেকফাস্টের তালিকায় এটা প্রথমেই থাকতে পারে। ওট এই মুয়েজলির প্রধান উপাদান। তার সঙ্গে লো-ফ্যাট দুধ মিশিয়ে নিলেই হয়ে যায় মুয়েজলি। এতে অবশ্য আমন্ড, আখরোট, কলা, সামান্য ভ্যানিলা এসেন্স, সামান্য চিনি। ব্যস হয়ে গেল মুয়েজলি। শীতের সময় এতে সহজেই মিসিয়ে নিতে পারেন আপেল কুচি বা স্ট্রবেরি। সুস্বাদু মুয়েজলি তৈরি। পুষ্টিগুণে ভরপুর। কিন্তু ওজন কমানোর জন্য পারফেক্ট।

২। চিঁড়ে

২। চিঁড়ে

চিঁড়ে বা পোহা প্রাতঃরাসের খাবার হিসেবে খুব ভালো। কারণ একেবারে কম ক্যালোরির খাবার। বাড়িতে আগেও মায়ের যেমন চিঁড়ের পোলাও বানাতেন, তেমন করেই বানিয়ে নিতে পারেন পোলাও। শুধু মাথায় রাখবেন, বেশি তেল দেবেন না। অল্প পেঁয়াজ, অল্প লঙ্কা, সর্ষে দানা, লহুদ গুঁড়ো, ধনে পাতা, লেবুর রস, অল্প নুন, অল্প মিষ্টি- এই দিয়েই তৈরি করে ফেলা যায় চিঁড়ের পদ। শরীরের জন্য খুব ভালো।

৩। ইডলি

৩। ইডলি

দক্ষিণ ভারতীয় এই পদটি ওজন কমানোর অব্যর্থ খাবার। এই তালিকার সেরা নামও বলা যায়। স্টিমে তৈরি হওয়া এই পদটি বানাতে লাগে ফারমেনটেড চাল-মাখা। কোনও তেল বা মাখন নয়। সেই কারণেই এতে ক্যালোরির পরিমাণ অত্যন্ত কম। ওদকে ফারমেনটেড হওয়ার কারণে দুটো সুবিধা হয়। প্রথমত, হজম হওয়া খুব সুবিধাজনক। দ্বিতীয়ত, ফারমেনটেড হওয়ার কারণে ভিতরে থাকা পুষ্টিগুণ এবং ভিটামিন খুব সহজেই শরীরে মিশতে পারে। ওজন কমাতে এই খাবারের তাই জুড়ি নেই।

 ৪। ধোকলা

৪। ধোকলা

দক্ষিণ ভারতে ইডলি হলে, পশ্চিম ভারতে ওজন কমানোর নিরিখে তার সমগোত্রীয় হল ধোকলা। ইজলির মতো এটিও স্টিম বা বাষ্পে তৈরি হয়। কোনও তেলবা মাখন থাকে না। তাই এতেও ক্যালোরির পরিমাণ অত্যন্ত কম। এদিকে এটিও ফারমেনটেড মণ্ড থেকে বানানো। তাই হজম করা এবং ভিতরে পুষ্টগুণ গ্রহণ করাটা সুবিধাজনক। ধোকলার আরও একটা গুরুত্ব, এটি ব্যাসন দিয়ে তৈরি। ব্যাসনে প্রোটিনের পরিমাণ প্রচুর। তাই এটি এনার্জি বাড়াতেও সাহায্য করে।

৫। উপমা

৫। উপমা

এটাও দক্ষিণ ভারতীয় একটি পদ। তবে উপমার কদর এখন সারা পৃথিবীতেই। বিদেশেও ব্রেকফাস্টের পদ হিসেবে এই উপমা বিপুল জনপ্রিয় হয়েছে। কারণ একটাই। এটাও পর্যাপ্ত পুষ্টিগুণ দেওয়ার পাশাপাশি ওজন কম রাখতে সাহায্য করে। মূলত সুজি বা রাওয়া থেকে তৈরি হয় উপমা। খুব কম তেল লাগে। এবং পুষ্টিগুণে ভরপুর।

English summary

Indian breakfasts to lose weight

These tasty Indian breakfasts will help you loose weight. It’ll also help your metabolic rate. Try out the following India breakfasts.
X