For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নাকে একবার স্প্রে করলেই ঠেকানো যাবে ভাইরাসকে! করোনা চিকিৎসায় বাজারে এল প্রথম 'ন্যাজাল স্প্রে'

|

করোনা চিকিৎসায় এবার ভারতের বাজারে এল প্রথম ন্যাজাল স্প্রে। এই ন্যাজাল স্প্রে ভারতে মুক্তির পিছনে রয়েছে মুম্বই ভিত্তিক ওষুধ প্রস্তুতকারী সংস্থা গ্লেনমার্ক ও কানাডার ওষুধ নির্মাণকারী সংস্থা স্যানোটাইজ। এই দুই সংস্থা যৌথভাবেই ভারতে এই নাইট্রিক অক্সাইড ন্যাজাল স্প্রে নিয়ে এসেছে। স্প্রে-টির নাম হল ফ্যাবিস্প্রে (FabiSpray)। কোভিডে আক্রান্ত প্রাপ্তবয়স্কদের মধ্যে এই স্প্রে ব্যবহার করা হবে বলে জানা গিয়েছে। আসুন জেনে নেওয়া যাক, এই নাইট্রিক অক্সাইড ন্যাজাল স্প্রে সম্পর্কে বিস্তারিত।

১) প্রাপ্তবয়স্ক করোনা রোগীর চিকিৎসায় এই নাইট্রিক অক্সাইড ন্যাজাল স্প্রে (FabiSpray) ব্যবহার করা যাবে বলে জানা গিয়েছে।।

২) গ্লেনমার্কের মতে, ফ্যাবিস্প্রে হল নাইট্রিক অক্সাইড ন্যাজাল স্প্রে (NONS), যা আপার রেসপিরেটরি ট্র্যাক্টের ভাইরাসকে নির্মূল করতে পারে।

৩) ইতিমধ্যেই ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার তরফ থেকে গ্লেনমার্ক এই ন্যাজাল স্প্রে প্রস্তুত এবং মার্কেটিংয়ের ছাড়পত্র পেয়েছে।

৪) প্রাথমিক রিপোর্ট অনুসারে, এই স্প্রে-র ২৫ এমএল ইউনিটের রিটেল প্রাইস ৮৫০ টাকা। এটি কেনার জন্য অবশ্যই ডাক্তারের লেখা প্রেসক্রিপশন প্রয়োজন।

৫) কোম্পানির মতে, যখন nasal mucosa-র উপর এটি স্প্রে করা হয়, তখন সেটি শারীরিক এবং রাসায়নিক বাধা তৈরি করে, যা ভাইরাসটিকে ফুসফুসে ছড়িয়ে পড়তে বাধা দেয়। এতে অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্য রয়েছে এবং SARS-CoV-2 এর উপর সরাসরি প্রভাব ফেলতে সক্ষম বলে প্রমাণিত।

৬) গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চিফ কমার্শিয়াল অফিসার, রবার্ট ক্রোকার্ট-এর মতে, এই ন্যাজাল স্প্রে কোভিডের জন্য খুবই কার্যকর এবং নিরাপদ অ্যান্টিভাইরাল চিকিত্‍সা হবে।

৭) ভারতে স্প্রে-টির তৃতীয় ধাপের ট্রায়ালে দেখা গিয়েছে, এই স্প্রে নেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে ভাইরাল লোড ৯৪ শতাংশ কমে যায়। আর ৪৮ ঘণ্টার মধ্যে ভাইরাল লোড ৯৯ শতাংশ কমে যায়। রোগীদের জন্য যথেষ্ট সুরক্ষিত ফ্যাবিস্প্রে, বলে জানিয়েছে সংস্থা।

৮) গ্লেনমার্ক ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও ক্লিনিক্যাল ডেভেলপমেন্টের প্রধান ডাঃ মণিকা ট্যান্ডন জানিয়েছেন, করোনার নতুন ভ্যারিয়েন্টগুলির আগমনের ফলে যখন সংক্রমণের মাত্রা ক্রমাগত বাড়ছে, তখন NONS নিঃসন্দেহে ভারতকে করোনার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করবে।

কোভিডের ক্ষেত্রে ন্যাজাল স্প্রে কীভাবে কাজ করে?

ন্যাজাল ভ্যাকসিনগুলি নাকের ছিদ্রে স্প্রে করা হয়। আর করোনা ভাইরাসের প্রাথমিক প্রবেশস্থল নাক, ফলে ভাইরাস নাক দিয়ে প্রবেশ করার সময় ভ্যাকসিনটি ভাইরাসকে আটকে দেয়। ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য শরীরের ইমিউন সিস্টেম রক্তে এবং নাকে প্রোটিন তৈরি করে। ভাইরাস থেকে রক্ষা করার পাশাপাশি, ভ্যাকসিন ভাইরাসের সংখ্যা বৃদ্ধিতে বাধা দেয়।

English summary

India’s 1st Covid nasal spray FabiSpray for treating adult Covid-19 patients Launched; Check price, other details in Bengali

FabiSpray: India’s 1st Covid nasal spray for treating adult Covid-19 patients Launched ; Check price, availability and other details in bengali.
X
Desktop Bottom Promotion