For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

যৌনশক্তি বাড়াবে এই আসনগুলো

|

যোগাসন বা সংক্ষেপে যোগা শরীরের জন্য নানা ভাবে, এটা অনেকেই জানেন। কিন্তু এই যোগাসনও যে মানুষের যৌন-ইচ্ছা বা লিবিডোকে অনেকটা বাড়িয়ে দিতে পারে, এ কথা ক'জন জানেন?
এখন কাজের চাপ, মানসিক অশান্তির কারণে অনেকেই সেভাবে যৌন-ইচ্ছা বোধ করেন না। জীবন থেকে ক্রমশ কমে যেতে থাকে যৌনতার পরিমাণও। কিন্তু যোগাসনের মাধ্যমে,নিয়মিত কয়েকটি ব্যয়াম করলেই এই ইচ্ছে পুরোদস্তুর ফিরিয়ে আনা যায় এবং যৌনতার অভাবে ব্যক্তিগত সম্পর্ককে ক্ষতির হাত থেকেও বাঁচানো যায়। রইল এমনই কয়েকটি সহজ যোগাসনের মুদ্রার পরিচয়, যা নিয়মমাফিক চালিয়ে গেলে লিবিডো অনেকটাই বাড়বে।

১। ঈগল পোজ বা গড়ুরাসন

১। ঈগল পোজ বা গড়ুরাসন

যৌন-ইচ্ছা বা যৌন বলবর্ধক ব্যয়ামের মধ্যে এটি একবারে প্রথমে থাকবে। কারণ এই আসনের ফলে থাইয়ের ভিতরের পেশি এবং পেলভিক অঞ্চলের বিশেষ উন্নতি হয় শরীরে রক্ত চলাচল বাড়ে। তাছাড়া এই ব্যয়ামের কারণে স্ট্রেস এবং উদ্বেগ বা অ্যাংজাইটির পরিমাণও অনেক কমে। তাতে যৌনতার ইচ্ছে বেড়ে যায়।

২। শোল্ডার স্ট্যান্ড বা সর্বাঙ্গাসন

২। শোল্ডার স্ট্যান্ড বা সর্বাঙ্গাসন

থাইরয়েড গ্রন্থি এবং হাইপোথ্যালামাস গ্রন্থির ক্ষরণের মধ্যে ভারসাম্য বজায় রাখতে সাহায্য কে এই আসন। তার পাশাপাশি শরীর পুরোটাই মেরুদণ্ডের ওপর ভর করে ওপরে উঠে থাকে বলে মেরুদণ্ডের শক্তি এবং স্নায়ুর শক্তি বাড়ে। এতে যৌনশক্তি বৃদ্ধি পায়।

৩। ব্রিজ পোজ বা সেতুবন্ধন আসন

৩। ব্রিজ পোজ বা সেতুবন্ধন আসন

এই আসন খুবই সহজ এবং কোমরের জন্য খুবই আরামদায়ক। চিত হয়ে শুয়েহাতদুটো শরীরের সমান্তরালে দু'পাশে রাখা। এবং পায়ের তালু এবং কাঁধে ভর দিয়ে কোমরটা ওপরে তুলে থাকা। এতে পেলভিক পেশির ব্যয়াম হয়। সেই পেশির জোর বাড়ে। অনেকেই পেলভিক পেশির জোর বাড়াতে কেগেল করেন। কিন্তু সেতুবন্ধ সর্বাঙ্গাসনে একই কাজ হয়। পেলভিক পেশির জোর বাড়লে অরগাজম দীর্ঘায়িত হয় এবং মহিলাদের ক্ষেত্রেও যৌনাঙ্গের উপকার হয়।

৪। ডাউন-ওয়ার্ড ফেসিং ডগ বা অধঃ মুখঃ স্বনাসন

৪। ডাউন-ওয়ার্ড ফেসিং ডগ বা অধঃ মুখঃ স্বনাসন

দুই হাতের তালু মাটিতে এবং দুই পায়ের চেটো মাটিতে। এই অবস্থায় মুখ নীচের দিকে করে কোমর তুলে রাখা। এই আসনের ফলে শরীর এবং মন- দুই-ই শান্ত হয়। মেরুদন্ড টানটান হয়। এমনকী লিভার এবং কিডনিরও উপকার হয় এই আসনের ফলে। হজম ক্ষমতা বাড়ে এবং শরীর চাঙ্গা হয়। কিন্তু এর পাশাপাশি যৌনতা বাড়ানোর ক্ষেত্রেও এইআসনের মারাত্মক ভূমিকা রয়েছে। পেলভিক পেশির ওপর চাপ পড়ার ফলে লিবিডো বাড়ো। ছেলে এবং মেয়ে উভয়ের জন্যই এই আসন খুব ভালো।

৫। পদ্মাসন

৫। পদ্মাসন

এটা বোধহয় সবচেয়ে প্রচলিত আসন। পদ্মাসনে বসে মেডিটেশন বা ধ্যান করলে শুধু যৌনক্ষমতার বৃদ্ধি হয়- এমনটা নয়। বরং এই আসনের উপকার অনেক সুদূরপ্রসারী। এই আসনের ফলে মন শান্ত হয়, রক্তচাপ নিয়ন্ত্রণে আসে। এবং রক্তচাপ নিয়ন্ত্রণে এলে যৌন-ইচ্ছাও বাড়ে। ফলে প্রতিদিন সকালে পদ্মাসনে বসে কিছুটা সময় মেডিটেশন বা ধ্যান করুন। এতে লিঙ্গভেদে সকলেরই উপকার হবে।

৬। লোকাস্ট পোজ বা সলভাসন

৬। লোকাস্ট পোজ বা সলভাসন

এই ব্যয়ামের কারণে কোমরের জোর বাড়ে। থাইয়ের পেশির জোর বাড়ে। এমনকী কাঁধ, ঘাড়েরও উপকার হয়। শ্বাসপ্রশ্বাসের ক্ষমতা বাড়ে। পেলভিক পেশির মুখটা খুলে দেয় এবং স্ট্রেচ করে। একইসঙ্গে তলপেট এবং যৌনাঙ্গের ওপরও চাপ দেয়। তাতে এই এলাকাগুলোর শক্তিবৃদ্ধি হয়। এই আসনে টানা ৬০ সেকেন্ড যদি ধরে রাখতে পারেন ভালো। বেশ কয়েকটি সেটে এই আসনটা করলে খুবই ভালো হবে।

English summary

increase your sexual energy with these yoga poses

So, which yoga poses can help heat things up in the bedroom? Here are five that can fire up your sex life.
X