For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এবার WhatsApp-এই মিলবে কোভিড ভ্যাকসিন সার্টিফিকেট, জেনে নিন কীভাবে

|

করোনা মহামারি রুখতে দেশে বহুদিন ধরেই চলছে টিকাকরণ। দেশের বহু মানুষ ইতিমধ্যেই করোনার দু'টি টিকা পেয়ে গিয়েছেন। ১৫ থেকে ১৮ বছর বয়সীদের জন্যও করোনার টিকাকরণ শুরু হয়েছে। CoWIN পোর্টাল ও Aarogya Setu-অ্যাপের মাধ্যমে ভ্যাকসিনের জন্য রেজিস্ট্রেশন করা যাচ্ছে। আর ভ্যাকসিন নেওয়া হয়ে গেলে সেখান থেকেই মিলবে ভ্যাকসিনের সার্টিফিকেট।

এখন বিভিন্ন ক্ষেত্রেই বাধ্যতামূলক করা হয়েছে ভ্যাকসিনেশন সার্টিফিকেট। কোথাও ঘুরতে গেলে, ট্রেনে বা আকাশপথে যাত্রা করার ক্ষেত্রে, এমনকি অনেক হোটেলেও ভ্যাকসিন সার্টিফিকেট দেখাতে হচ্ছে। দেশের অনেক রাজ্যে পাবলিক প্লেসে যাওয়ার জন্যও ভ্যাকসিন সার্টিফিকেট বাধ্যতামূলক করা হয়েছে। তাই, কোভিড ভ্যাকসিনের সার্টিফিকেট থাকা এখন অপরিহার্য হয়ে দাঁড়িয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী Mansukh L Mandaviya জানিয়েছেন যে, যেসব নাগরিকরা করোনার দু'টি টিকা পেয়ে গিয়েছেন তারা হোয়াটসঅ্যাপের মাধ্যমেই টিকার সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন। টিকার শংসাপত্র পেতে কেবলমাত্র সরকারের হোয়াটসঅ্যাপ নম্বরে মেসেজ পাঠাতে হবে। ব্যস, কয়েক সেকেন্ডের মধ্যেই মিলবে ভ্যাকসিনের সার্টিফিকেট! তাহলে জেনে নিন হোয়াটসঅ্যাপে ভ্যাকসিনে সার্টিফিকেট পেতে কী কী করতে হবে।

হোয়াটসঅ্যাপে COVID-19 ভ্যাকসিনেশন সার্টিফিকেট পাবেন কীভাবে?

১) প্রথমে আপনার ফোনে +৯১ ৯০১৩১৫১৫১৫-এই নম্বরটিকে "Corona Helpdesk bot" নামে সেভ করুন৷ তারপর এই হোয়াটসঅ্যাপ নম্বরে "Hi" লিখে পাঠান৷

২) মেসেজ পাঠানোর সাথে সাথে আপনার স্ক্রিনে COVID-19 সম্পর্কিত বেশ কয়টি অপশন দেখতে পাবেন। তালিকার ২ নম্বর অপশনে "ডাউনলোড সার্টিফিকেট" দেখতে পাবেন। তাই আপনাকে "২" লিখে রিপ্লাই দিতে হবে।

৩) আবার তিনটি অপশন আসবে। আপনাকে কেবল "৩" টাইপ করে পাঠাতে হবে। তৃতীয় অপশনটির মানে হয়, আপনি টিকার সার্টিফিকেট ডাউনলোড করতে চান।

৪) এবার আপনার ফোন নম্বরে একটি OTP পাঠানো হবে। ৩০ সেকেন্ডের মধ্যে ওই OTP টাইপ করে সাবমিট করতে হবে।

৫) OTP দেওয়ার পরে, আপনার নম্বর দিয়ে CoWIN ওয়েবসাইটে যতজনের নাম রেজিস্ট্রেশন করানো হয়েছে সেই সব ব্যক্তির নাম দেখাবে।

৬) যার ভ্যাকসিন সার্টিফিকেট আপনি পেতে চান, আপনাকে সেই ইউজারের নম্বর টাইপ করতে হবে। তারপর, ভ্যাকসিন সার্টিফিকেটটি পিডিএফ ফর্ম্যাটে হোয়াটসঅ্যাপের মাধ্যমে আপনার কাছে পাঠানো হবে।

বিঃদ্রঃ - আপনি যে নম্বর দিয়ে CoWin-এ রেজিস্ট্রেশন করেছেন, সেই নম্বরেই আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট থাকতে হবে। তাহলেই আপনি হোয়াটসঅ্যাপ থেকে ভ্যাকসিনের সার্টিফিকেট পাবেন। যদি আপনার হোয়াটসঅ্যাপ নম্বর আলাদা হয়, তাহলে আপনি OTP পাবেন না। তখন আপনাকে আরোগ্য সেতু অ্যাপ্লিকেশন বা CoWin থেকে সার্টিফিকেটটি ডাউনলোড করতে হবে।

English summary

How To Get Covid Vaccination Certificate On WhatsApp? Step-By-Step Guide In Bengali

COVID vaccinated citizens can now obtain their vaccination certificates via WhatsApp within seconds. Learn how to obtain a Covid Vaccination Certificate On WhatsApp.
X