For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) জেনে নিন কীভাবে শুধু দাঁড়িয়ে থেকেই ওজন ঝরানো সম্ভব

|

যারা প্রতিদিন ঘণ্টার পর ঘণ্টা বসে কাজ করেন তাদের পক্ষে ওজন ঝরানো মোটেও সহজ কাজ নয়। ফলে অনেকেই নানা ধরনের ডায়েট প্ল্যান ও শরীরচর্চায় নিজেদের ডুবিয়ে রাখেন। [হঠাৎ ডায়েট পরিবর্তন করার বিপদ]

তাতে কিছুদিনের জন্য খানিকটা ওজন ঝরলেও খুব বেশি লাভ হয় না। আপনি যেভাবে চাইছেন সেভাবে ওজন ঝরিয়ে রোগা হওয়া সম্ভব হয় না। [পেটের অস্বাভাবিক মেদ ঝরাবেন কী করে?]

বিশেষজ্ঞরা এর জন্য একটা ভালো উপায় বাতলেছেন। আর তা বৈজ্ঞানিকভাবে সত্য। শুধুমাত্র দাঁড়িয়ে থেকেই ওজন ঝরাতে পারা সম্ভব। বিশ্বাস না হলেও এটা সত্য। ['ফ্ল্যাট' পেট পেতে চাইলে এই খাবারে 'না' বলুন]

এর জন্য বহু গবেষণা চলেছে বহুদিন। কীভাবে দাঁড়িয়ে থেকেই ওজন ঝরানো সম্ভব তা বের করার চেষ্টা চলেছে। চেয়ার ছেড়ে উঠে যে কাজ দাঁড়িয়ে করা সম্ভব তা করলে শরীরের অতিরিক্ত ওজন ঝরে যায়। কীভাবে জেনে নিন নিচের স্লাইডে। [ঘুমানোর অদ্ভুত ধরনের ফলে কী হতে পারে]

জীবনযাত্রা

জীবনযাত্রা

প্রায় দশজনের মধ্য়ে সাতদনের জীবনযাত্রা গতে বাঁধা ছকে চলে। সময়ের অভাবে শরীরচর্চা করার সময় হয় না। তবে তারমধ্যেই যেসমস্ত কাজ দাঁড়িয়ে করা সম্ভব সেটা করুন, তাতে শরীর ফিট থাকবে।

বহুক্ষণ বসে কাজ করা

বহুক্ষণ বসে কাজ করা

বহুক্ষণ বসে কাজ করার অভ্যাস থাকলে মোটা হওয়ার চান্স থাকে শতকরা ১০০ শতাংশ। তারমধ্য়েই সারা দিনের মধ্যে আড়াই ঘণ্টার বেশি দাঁড়িয়ে কাজ করলে এই সমস্যা থেকে বাঁচা সম্ভব।

রক্ত সঞ্চালন

রক্ত সঞ্চালন

শুধুমাত্র দাঁড়িয়ে থাকলেই শরীরের রক্ত সঞ্চালনা অনেক ভালো হয়। যা আদতে মস্তিষ্কের ক্ষমতা অনেকটা বৃদ্ধি করে ও মনসংযোগ বাড়ায়।

ক্যালোরি ঝরানো

ক্যালোরি ঝরানো

একঘণ্টা দাঁড়িয়ে থাকলে ৫০ ক্যালোরির মতো খরচ হয়। আরও বেশিক্ষণ দাড়াঁতে পারলে আরও বেশি ফল পাওয়া যাবে।

হৃদস্পন্দন বৃদ্ধি

হৃদস্পন্দন বৃদ্ধি

দিনে তিন ঘণ্টার মতো দাঁড়িয়ে থাকলে হৃদপিণ্ডের গতি অনেকটা বেড়ে যায়। ফলে শরীরের অনেকটা ক্যালোরি খরচ হয়। এছাড়া খাওয়ার পরে খানিকক্ষণ হাঁটলে রক্তে গ্লুকোজের মাত্রা স্বাভাবিক হয়ে যায়।

হার্ট অ্যাটাক

হার্ট অ্যাটাক

যারা বহুক্ষণ বসে কাজ করেন, তাদের ক্ষেত্রে ৫৪ শতাংশ বেশি সম্ভাবনা রয়েছে হার্ট অ্যাটাকের।

মেটাবলিজম বৃদ্ধি

মেটাবলিজম বৃদ্ধি

দাঁড়িয়ে থাকা মেটাবলিজমকে অনেকাংশে বাড়িয়ে দেয়। ফলে খাবার হজম হতে অনেক সুবিধা হয় যা আমাদের এনার্জি বাড়ায়। ও মোটা হওয়া থেকে বাঁচায়।

কী করবেন

কী করবেন

ফোনে কথা বলা, বাসন ধোয়া, গাছে জল দেওয়া, সবজি কাটা, জামাকাপড় ইস্ত্রি করা, বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়া ইত্যাদি নানা কাজ দাঁড়িয়ে করতে পারেন।

English summary

How Standing Can Help You Lose Weight

How Standing Can Help You Lose Weight
Story first published: Thursday, November 12, 2015, 11:01 [IST]
X