For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দৈনিক কত পরিমাণ লবণ গ্রহণ করা উচিত? জেনে নিন WHO-র মতামত

|

লবণ ছাড়া খাবার অসম্পূর্ণ। রান্নায় নুন কম হলে যেমন খাওয়া যায় না, তেমনই নুন বেশি হলেও মুখে তোলা দায়। কম বা বেশি লবণ খাবারের স্বাদ একেবারেই নষ্ট করে দেয়। আবার পরিমাণমতো লবণ সেই খাবারকেই সুস্বাদু করে তোলে। নুনের মূল উপাদান সোডিয়াম ক্লোরাইড, আমাদের জীবনের জন্য অপরিহার্য। কিন্তু আমরা অনেকেই জানি না, আমাদের শরীরে ঠিক কতটা নুনের প্রয়োজন। অনেক সময়ই আমরা না বুঝেই দৈনিক বেশি লবণ গ্রহণ করে ফেলি, যা ডাব্লুএইচও-এর মতে আমাদের শরীরের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক।

WHO-এর মতে, অত্যধিক নুন শরীরে বিভিন্ন প্রকার সমস্যা তৈরি করে। তাদের মতে, আমরা দৈনিক প্রয়োজনের চেয়ে দ্বিগুণ পরিমাণে নুন খাচ্ছি। তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থা, দৈনিক মাত্র পাঁচ গ্রাম নুন গ্রহণ করার কথা বলছে।

লবণের গুনাগুন এবং পার্শ্ব প্রতিক্রিয়া

লবণের গুনাগুন এবং পার্শ্ব প্রতিক্রিয়া

আমরা সকলেই জানি যে, লবণ আমাদের দৈনন্দিন খাদ্যের একটি অপরিহার্য অংশ। লবণ ছাড়া প্রায় প্রতিটি খাবারই অসম্পূর্ণ। লবণ যে শরীরকে শুধুমাত্র হাইড্রেট রাখে তা নয়, থাইরয়েড গ্রন্থি যাতে সঠিকভাবে কাজ করে তার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শুধু তাই নয় ব্লাড প্রেসার কম থাকলে বা শরীরে সোডিয়ামের পরিমাণ কমে গেলে, লবণ বিশেষভাবে সাহায্য করে। এমনকি লবণের মাধ্যমেই শরীরে আয়োডিনের চাহিদা পূরণ হয়।

কিন্তু যদি লবণ অতিরিক্ত গ্রহণ করা হয়, তাহলে তা স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত ক্ষতিকর। গবেষণায় দেখা গেছে যে, অতিরিক্ত লবণ গ্রহণ হার্ট অ্যাটাক, স্ট্রোক, উচ্চ রক্তচাপ ও কিডনি সমস্যার মতো রোগ, বহুগুণ বাড়িয়ে দেয়। যার ফলে মৃত্যুর সম্ভাবনা বাড়ে।

দৈনিক লবণ গ্রহণের পরিমাণ কমানো উচিত কেন?

দৈনিক লবণ গ্রহণের পরিমাণ কমানো উচিত কেন?

অতিরিক্ত সোডিয়াম গ্রহণ, মূলত লবণের মাধ্যমে এবং অপর্যাপ্ত পটাশিয়াম গ্রহণ উচ্চ রক্তচাপের জন্য দায়ী। গবেষণায় দেখা গেছে যে, প্রাপ্তবয়স্কদের ক্ষেত্রে দৈনিক পাঁচ গ্রামের কম লবণ গ্রহণ করা, কার্ডিওভাসকুলার ডিজিজ, স্ট্রোক, কিডনির সমস্যা, করোনারি হার্ট অ্যাটাক, প্রভৃতির ঝুঁকি কম করে।

WHO-এর মতে, বেশিরভাগ মানুষই প্রতিদিন গড়ে ৯-১২ গ্রাম লবণ গ্রহণ করে। যদি বিশ্বব্যাপী লবণ গ্রহণের পরিমাণ কমে যায়, তাহলে বছরে আনুমানিক ২৫ লক্ষ মৃত্যু রোধ করা সম্ভব হতে পারে।

নতুন বেঞ্চমার্ক-এর প্রয়োজন কেন?

নতুন বেঞ্চমার্ক-এর প্রয়োজন কেন?

WHO-র লক্ষ্য, ২০২৫ সালের মধ্যে বিশ্বব্যাপী সোডিয়াম লবণ গ্রহণের পরিমাণ ৩০ শতাংশ হ্রাস করা। বলা হচ্ছে, বিশ্বজুড়ে প্রক্রিয়াজাত খাবারের ব্যবহার প্রতিদিনের সোডিয়াম গ্রহণের পরিমাণ দ্রুত বাড়াচ্ছে। এই নতুন বেঞ্চমার্ক, সমস্ত দেশের বিভিন্ন ধরনের প্রক্রিয়াজাত খাবারগুলিতে সোডিয়াম হ্রাস করার জন্য নির্দেশিকা দেবে।

নতুন বেঞ্চমার্ক কী বলছে?

নতুন বেঞ্চমার্ক কী বলছে?

বেঞ্চমার্ক অনুযায়ী, আলুর চিপস-এ প্রতি ১০০ গ্রামে সর্বোচ্চ ৫০০ মিলিগ্রাম সোডিয়াম থাকা উচিত। পাই বা পেস্ট্রি জাতীয় খাদ্যে সর্বোচ্চ ১২০ মিলিগ্রাম এবং প্রক্রিয়াজাত মাংসের ক্ষেত্রে ৩৪০ মিলিগ্রাম সোডিয়াম থাকা উচিত।

English summary

How Much Salt Is Too Much? WHO Tells How Much You Should Consume In A Day

How Much Salt Is Too Much? WHO Tells How Much You Should Consume In A Day. Read on.
X