For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

নাক বন্ধ হয়ে শ্বাস নিতে সমস্যা হচ্ছে? এই সব ঘরোয়া উপায়েই হবে সমাধান

|

নাক বন্ধ হয়ে যাওয়া, খুবই সাধারণ ঘটনা। সর্দি হলে বা সামান্য ঠান্ডা লাগলেই নাক বন্ধ হয়ে যাওয়ার সমস্যা হয়। আর নাক বন্ধ হয়ে যাওয়ার ফলে শ্বাস নিতে অসুবিধা হয়, ফলে শারীরিক অস্বস্তি দেখা দেয়। এমনকি মাথা ধরা, নাক থেকে জল গড়ানোর মতো বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।

ব্যাকটেরিয়াল, ভাইরাল অথবা ফাংগাল ইনফেকশন, ঠান্ডা লাগা, সর্দি, সাইনোসাইটিস, অ্যালার্জি, হাঁপানি, এই সব কারণে নাক বন্ধ হতে পারে। তবে কিছু ঘরোয়া উপায়ের মাধ্যমে সহজেই নাক বন্ধের হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব। দেখে নিন সেগুলি কী কী -

১) স্টিম নিন

১) স্টিম নিন

বন্ধ নাক থেকে মুক্তি পাওয়ার জন্য স্টিম নেওয়া একটি খুব সহজ এবং প্রাচীন উপায়। একটি পাত্রে গরম জল নিন। মুখটা পাত্রের কাছাকাছি নিয়ে গিয়ে মাথার ওপর থেকে টাওয়েল ঢাকা দিয়ে ভাপ নিন। এছাড়াও, এখন স্টিম নেওয়ার জন্য বিভিন্ন ধরনের স্টিমার কিনতে পাওয়া যায়। সেগুলি ব্যবহার করেও আপনি স্টিম নিতে পারেন। স্টিম নেওয়ার সময় অ্যান্টিসেপটিক হার্ব, যেমন - পেপারমিন্ট সিড তাতে দিতে পারেন। দিনে দুই-তিন বার স্টিম নিন।

২) ওয়ার্ম কম্প্রেস

২) ওয়ার্ম কম্প্রেস

ওয়ার্ম কম্প্রেসও বন্ধ নাক এর জন্য খুবই উপকারি। এর সাহায্যে নাসারন্ধ্র এবং সাইনাসের প্রদাহ কমে এবং নাক বন্ধ থেকে মুক্তি পাওয়া যায়। ফলে শ্বাস-প্রশ্বাস নিতে সুবিধা হয়। এর জন্য, আপনি আপনার নাকের বাইরে থেকে গরম কিছু দিয়ে হালকা হালকা চাপ দিতে পারেন।

৩) নাকে গরম জল দিন

৩) নাকে গরম জল দিন

এটি অত্যন্ত কার্যকরি পদ্ধতি। গরম জলের সাথে অল্প নুন মিশিয়ে সেটা ড্রপারের সাহায্যে আপনার নাকের মধ্যে ঢালুন। এতে মিউকাস পাতলা হবে এবং আপনি শ্বাস নিতে পারবেন।

৪) আদা

৪) আদা

আদাতে অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য বর্তমান, যা বন্ধ নাক থেকে মুক্তি দিতে দুর্দান্ত কার্যকরি। আপনি আদা কম্প্রেসর হিসেবে ব্যবহার করতে পারেন।

এর জন্য দুই কাপ জলে আদা কুচি দিয়ে ফোটান। এর মধ্যে পরিষ্কার কাপড় ভিজিয়ে মুখের উপর ১৫ মিনিট রাখুন। এছাড়াও, দিনে দুই-তিনবার আদা চা খান, যা তাৎক্ষণিকভাবে আপনার নাক বন্ধ থেকে মুক্তি দিতে সক্ষম।

৫) মধু

৫) মধু

মধু ভিটামিন এবং খনিজের একটি শক্তিশালী উৎস। এতে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে, যা বিভিন্ন ব্যাকটেরিয়াল ইনফেকশন থেকে মুক্তি দিতে পারে। এক কাপ হালকা গরম জলে ২ টেবিল চামচ মধু মিশিয়ে খেলে, নাক বন্ধের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। চা এবং দুধের সাথেও মধু মিশিয়ে খেতে পারেন।

৬) রসুন

৬) রসুন

অ্যান্টিঅক্সিডেন্টের সবথেকে ভালো উৎস হল রসুন, যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে খুবই সহায়ক। রসুন শরীরে অ্যান্টিবডি তৈরি করতে সাহায্য করে, যা রেসপিরেটরি সমস্যা থেকে রক্ষা করে। প্রতিদিন রসুনের কয়েকটা কোয়া বা রসুন কুচি স্যুপ ও রান্নায় ব্যবহার করতে পারেন।

আরও পড়ুন :Coronavirus : সংক্রমণ হালকা না গুরুতর, বুঝবেন কীভাবে? জেনে নিন

৭) পেঁয়াজ

৭) পেঁয়াজ

পেঁয়াজে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিনের উপস্থিতির জন্য, এটি খুবই স্বাস্থ্যকর। পেঁয়াজের তীব্র গন্ধ আছে, যা পাঁচ মিনিটের জন্য নাকে গেলে, নাক বন্ধ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

৮) গোলমরিচ

৮) গোলমরিচ

গোলমরিচ নাক বন্ধ থেকে মুক্তি দিতে আশ্চর্যজনকভাবে কাজ করে। এক চামচ গোলমরিচ এবং এক চামচ মধু মিশিয়ে জলে দিয়ে গরম করুন। তারপর এই জল পান করলে বন্ধ নাক থেকে মুক্তি পেতে পারেন।

৯) অ্যাপেল সিডার ভিনেগার

৯) অ্যাপেল সিডার ভিনেগার

অ্যাপেল সিডার ভিনেগারে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য বর্তমান। দুই চা চামচ অ্যাপেল সিডার ভিনেগার উষ্ণ জলে মিশিয়ে, দিনে অন্তত তিনবার গ্রহণ করুন। চাইলে এক চামচ মধু মিশিয়ে নিতে পারেন।

১০) হাইড্রেটেড থাকুন

১০) হাইড্রেটেড থাকুন

পর্যাপ্ত পরিমাণে জল পান করুন। ফলের রস, গরম স্যুপও খেতে পারেন। হাইড্রেটেড থাকলে মিউকাস পাতলা হয় এবং সাইনাসের উপর কম চাপ পড়ে।

English summary

Home Remedies To Get Rid Of A Stuffy Nose in bengali

Here are some effective home remedies to get rid of a stuffy nose. Read on.
X