For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) ফ্যাটি লিভারের সমস্যার সমাধান হবে এই ঘরোয়া টোটকায়

|

লিভারের নানা সমস্যা প্রাণঘাতী হতে পারে। তবে যদি প্রথম অবস্থায় সমস্যা ধরা পড়ে তাহলে তা সারিয়ে তোলা যায় খুব সহজেই। এর মধ্যে অন্যতম হল ফ্যাটি লিভারের সমস্যা। [কোন খাবার অজান্তেই আপনার পেটের ক্ষতি করছে]

লিভারে ফ্যাট বা চর্বি জমতে জমতে এই অবস্থার সৃষ্টি হয়। লিভারের টিস্যুগুলি এর ফলে ক্ষতিগ্রস্ত হয় ও ফলে এর স্বাভাবিক কাজকর্ম ব্যাহত হয়।

সাধারণভাবে মোটা মানুষের ক্ষেত্রে ফ্যাটি লিভারের সমস্যা সবচেয়ে বেশি থাকে। তবে কিছুক্ষেত্রে রোগা মানুষের ক্ষেত্রেও এই সমস্যা দেখা দেয়। ডায়বেটিসে আক্রান্তদের এই রোগ বেশি করে হওয়ার সম্ভাবনা দেখা দেয়।

সাধারণভাবে, ডায়বেটিস, স্থূলতা, নিম্নমানের অসংযমী ডায়েট ও অত্যধিক মদ্যপানের ফলে ফ্যাটি লিভারের সমস্যা হয়। নিচের স্লাইডে দেখে নিন, কোন ঘরোয়া পদ্ধতিতে এর থেকে মুক্তি পেতে পারেন আপনি।

আমলকি

আমলকি

আমলকিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা শরীরে জমে থাকা টক্সিনকে টেনে বের করে দেয়। রোজ সকালে এক চামচ আমলকির রস খেলে শরীর ও লিভার দুটিই চাঙ্গা থাকবে।

গ্রিন টি

গ্রিন টি

সকাল-সন্ধ্যা এক কাপ করে গ্রিন টি খান। পেটের যেকোনও সমস্যা এটি অব্যর্থ কাজ করে। পাশাপাশি রোগা হতেও সাহায্য করে গ্রিন টি।

লেবু

লেবু

পাতিলেবু জলে মিশিয়ে একমাস খান। এতে রয়েছে ভিটামিন সি যা লিভারের টক্সিনগুলিকে টেনে বের করে এর স্বাভাবিক প্রক্রিয়া বজায় রাখতে সাহায্য করে।

হলুদ

হলুদ

এক চা-চামচ হলুদ গরম জলে মিশিয়ে দিনে দু'বার খান ১৫ দিন করে। এর ফলে পেটে চর্বি জমা আটকানো সম্ভব হবে।

ভিনেগার

ভিনেগার

এক কাপ গরম জলে কয়েক ফোঁটা অ্যাপেল সিডার ভিনেগার মিশিয়ে প্রতিদিন খাওয়ার আগে খান। মাসখানেক খেলেই সুফল বুঝবেন। পেটের যেকোনও রোগ সারাতে এই টোটকা বিশেষ ভূমিকা নেয়।

এই সংক্রান্ত আরও খবর পড়ুন এখানে :

আপনার হজমের গোলমালের জন্য দায়ী এই অভ্যাসগুলি

জেনে নিন পেটের আলসারের নানা লক্ষণ

এই খাবারে সবচেয়ে খুশি থাকবে আপনার লিভার

English summary

Treat Fatty Liver With Home Remedies

Treat Fatty Liver With Home Remedies
Story first published: Tuesday, December 8, 2015, 17:04 [IST]
X