For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

এই ৭টি অভ্যাসই বাড়াতে পারে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা

|

করোনা কালে আমরা প্রত্যেকেই সংক্রমণ থেকে বাঁচতে এবং নিজেকে সুস্থ রাখতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার দিকে নজর দিচ্ছি। রোগ প্রতিরোধ ক্ষমতা দেহের কোনও নির্দিষ্ট অঙ্গ নয়, এটি দেহকে সুস্থ ও ফিট রাখার চাবিকাঠি। ইমিউনিটি বৃদ্ধি করতে আমরা অনেকেই অনেকরকম পন্থা অবলম্বন করি। কিছু ভালো অভ্যাস তৈরি করেই আমরা আমাদের সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে পারি। তাহলে দেখে নেওয়া যাক, কোন কোন ভাল অভ্যাসগুলি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে পারে।

১) ভালো ঘুম

অগোছালো বা ব্যস্ত জীবনযাত্রা আমাদের স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলে। তার মধ্যে ঘুম না আসা বা কম ঘুমানো, ক্ষতির পরিমাণটা আরও অনেক গুণ বাড়িয়ে দেয়। চিকিৎসকদের মতে, একজন মানুষের নিয়মিত কমপক্ষে ৭-৮ ঘণ্টা ঘুমানো উচিত। প্রত্যেক দিন নির্দিষ্ট সময়ে ঘুমাতে যাওয়া এবং নির্দিষ্ট সময়ে ঘুম থেকে ওঠা, অভ্যাস করুন। এই অভ্যাসটি যে শুধুমাত্র আপনার ঘুমের প্যাটার্ন নিয়ন্ত্রণ করবে তা নয়, পাশাপাশি আপনার বডি ক্লকও ঠিক থাকবে।

২) শরীরচর্চা করুন

রোদ-ঝড়-জল যাইহোক না কেন, প্রতিদিন নিয়ম মেনে শরীরচর্চা করার অভ্যাস করুন। আপনি বাইরে গিয়ে শরীরচর্চা না করতে পারলে, বাড়িতেই করুন। আপনি ইয়োগা অথবা প্রাণায়ামও করতে পারেন। এগুলি আপনার স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারি এবং আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে আরও শক্তিশালী করে তুলবে।

৩) ইমিউনিটি বর্ধক খাবার খাদ্যতালিকায় রাখুন

প্রথমেই জাঙ্ক ফুড এবং অস্বাস্থ্যকর খাবার নিজের খাদ্যতালিকা থেকে সম্পূর্ণভাবে মুছে দিন। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে দৈনন্দিন খাদ্যতালিকায় অবশ্যই ইমিউনিটি বুস্টিং খাবারগুলি রাখুন, যেমন - আদা, রসুন, ওটস, টমেটো, দই, ইত্যাদি। এগুলি আপনার শরীরকে সঠিক পুষ্টি প্রদান করবে এবং রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে বিশেষভাবে সাহায্য করবে।

৪) জল খান বেশি করে

প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে জল পান করার অভ্যাস তৈরি করে ফেলুন। একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তির সুস্থ থাকার জন্য দৈনিক আড়াই থেকে তিন লিটার জল প্রয়োজন। জল শরীর থেকে টক্সিন বের করে দেয় এবং শরীরে তরলের ভারসাম্যতা বজায় রাখে। জলের পাশাপাশি আপনার প্রতিদিনের ডায়েটে জল-সমৃদ্ধ খাবারগুলি অন্তর্ভুক্ত করুন। এছাড়াও, আপনার খাদ্যতালিকায় তরমুজ, কমলালেবু, লেটুস, স্ট্রবেরি জাতীয় খাবার অন্তর্ভুক্ত করুন। কারণ এগুলিতে জলের পরিমাণ বেশি থাকে।

৫) জোরে হাসুন

যদিও আজকের যুগে স্ট্রেস আমাদের জীবনের অপরিহার্য অংশ, তবে আমরা এর সাথে মোকাবিলা করার জন্য উপায় খুঁজে বের করতেই পারি। যারা আত্মবিশ্বাসী, প্রেরণাদায়ক এবং যাদের মধ্যে রসবোধ বর্তমান, তাদের মাঝখানে নিজেকে রাখুন। কোনও বিষয় খুব সিরিয়াসলি নেবেন না। তাহলে আপনি মানসিক অশান্তি এবং স্ট্রেস থেকে দূরে থাকতে পারবেন, যা সুস্থ থাকতে খুবই প্রয়োজন।

৬) ধূমপান এবং মদ্যপান থেকে দূরে থাকুন

ধূমপান এবং মদ্যপানকে, নিজের জীবন থেকে সম্পূর্ণভাবে বাদ দিন। ধূমপান এবং মদ্যপান আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা নষ্ট করে এবং সংক্রমণের আশঙ্কাকে হাজারো গুণ বাড়িয়ে দেয়। এগুলি আমাদের স্বাস্থ্যের জন্যও ভাল নয় এবং মৃত্যুর দিকে ঠেলে দেয়।

৭) বাড়িতে পোষ্য আনুন

পোষ্য আপনার মন খুশিতে ভরিয়ে তুলতে সক্ষম। বাড়িতে কোনও পোষ্য থাকলে কেবলমাত্র মানসিক চাপ থেকেই মুক্তি পাওয়া যায় না, পাশাপাশি যারা একা বসবাস করেন, তাদের জন্য এরা সবচেয়ে ভাল সঙ্গীও বটে।

English summary

Healthy Habits to Make Your Immune System Stronger

Want to make sure your immune system is in tip-top shape? Consider adopting some of these healthy habits. Read on.
X