For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ডায়াবেটিস নিয়ন্ত্রণ থেকে হার্ট ভাল রাখা, সাদা পেঁয়াজের উপকারিতা জানলে অবাক হবেন!

|

ভারতীয় রান্নায় অপরিহার্য অংশ হল পেঁয়াজ। বেশিরভাগ রান্নাতেই পেঁয়াজের ব্যবহার করা হয়। এটি রান্নার স্বাদ যেমন বাড়ায়, তেমন স্বাস্থ্যের পক্ষেও অত্যন্ত উপকারি। গবেষকদের মতে, সাদা পেঁয়াজ ভিটামিন-সি, ফ্ল্যাভোনয়েড এবং ফাইটোনিউট্রিয়েন্টের ভাল উৎস। পেঁয়াজে থাকা ফ্ল্যাভোনয়েড পারকিনসন্স, স্ট্রোক এবং কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমাতে সহায়তা করে।

এছাড়াও পেঁয়াজে রয়েছে ফাইবার, ফলিক অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল এজেন্ট। পেঁয়াজের মধ্যে সাদা পেঁয়াজও আমাদের স্বাস্থ্যের পক্ষে বেশ উপকারি। কাঁচা হোক কিংবা রান্না করে, সাদা পেঁয়াজের সেবন স্বাস্থ্যের জন্য খুব ভাল। তাহলে জেনে নিন, সাদা পেঁয়াজ খাওয়া বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

১) রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে

সাদা পেঁয়াজে থাকা ক্রোমিয়াম এবং সালফার, রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, নিয়মিত পরিমিত মাত্রায় সাদা পেঁয়াজ খাওয়া ডায়াবেটিস বা প্রি-ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রে অত্যন্ত উপকারি। এছাড়াও, পেঁয়াজে থাকা বিভিন্ন যৌগ, যেমন কোয়ার্সেটিন এবং সালফারে অ্যান্টিডায়াবেটিক প্রভাব বর্তমান।

২) ক্যান্সার-বিরোধী বৈশিষ্ট্য আছে

সাদা পেঁয়াজে সালফার যৌগ এবং ফ্ল্যাভোনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা ক্যান্সার-বিরোধী বৈশিষ্ট্যের অধিকারী বলে প্রমাণিত। তাছাড়া, পেঁয়াজে থাকা ফিসেটিন এবং কোয়ার্সেটিন, ফ্ল্যাভোনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট টিউমারের বৃদ্ধি প্রতিরোধ করতে পারে।

৩) হজম ক্ষমতা উন্নতি করে

সাদা পেঁয়াজ ফাইবার এবং প্রিবায়োটিকের ভাল উৎস। এটি অন্ত্রের স্বাস্থ্য উন্নত করতে সহায়ক। তাছাড়া, পেঁয়াজ প্রিবায়োটিক ইনুলিন এবং fructooligosaccharides সমৃদ্ধ হওয়ায়, এর নিয়মিত সেবন অন্ত্রে ভাল ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি করতেও সহায়তা করে।

৪) হাড়ের স্বাস্থ্য উন্নত করতে সহায়ক

সাদা পেঁয়াজের অন্যতম স্বাস্থ্য উপকারিতা হল, এটি বয়স্ক মহিলাদের হাড়ের ঘনত্ব উন্নত করতে পারে। তাছাড়া সাদা পেঁয়াজের সেবন অক্সিডেটিভ স্ট্রেস কমায়, অ্যান্টিঅক্সিডেন্টের মাত্রা বৃদ্ধি করে, হাড়ের ক্ষয় হ্রাস করতে পারে, যার ফলে অস্টিওপোরোসিস প্রতিরোধ হয় এবং হাড়ের ঘনত্ব বৃদ্ধি পায়।

৫) হার্ট ভাল রাখে

সাদা পেঁয়াজে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য বর্তমান। এটি ট্রাইগ্লিসারাইড এবং কোলেস্টেরলের মাত্রা হ্রাস করে। যার ফলে হার্টের স্বাস্থ্য উন্নত হয়। তাছাড়া সাদা পেঁয়াজের অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য, উচ্চ রক্তচাপ কমাতে এবং রক্ত জমাট বাঁধা থেকে রক্ষা করতে সহায়তা করে।

৬) রক্ত পাতলা রাখতে সহায়তা করে

সাদা পেঁয়াজ, রক্ত পাতলা রাখতে অত্যন্ত সহায়ক। এতে ফ্ল্যাভোনয়েড এবং সালফারের মতো উপাদান বর্তমান, যা রক্ত পাতলা রাখতে সহায়ক। ব্লাড থিনিং এজেন্ট, শিরা এবং ধমনী দিয়ে মসৃণভাবে রক্ত প্রবাহ করাতে সহায়তা করে।

৭) ইমিউনিটি শক্তিশালী করতে পারে

সাদা পেঁয়াজে উপস্থিত সেলেনিয়াম রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে সহায়তা করে। তাছাড়া সেলেনিয়াম ভাইরাল এবং অ্যালার্জির সমস্যা প্রতিরোধ করতে বিশেষ ভূমিকা পালন করে।

৮) চুলের ক্ষেত্রে অত্যন্ত উপকারি

সাদা পেঁয়াজের রস, চুল পড়া কমানোর পাশাপাশি, খুশকির সমস্যা এবং অকালে চুল পেকে যাওয়া রোধ করতে সহায়তা করে। চুল উজ্জ্বল করে তোলে।

English summary

Health Benefits Of White Onion In Bengali

There are three types of onions, red, white, and yellow. Here, we will discuss the health benefits of white onions.
X