For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

ভিটামিন সি-এর অভাব পূরণ করে মোসাম্বির রস, জেনে নিন এর বিভিন্ন উপকারিতা

|

বিভিন্ন ধরনের ফল, আমাদের সামগ্রিক স্বাস্থ্যের জন্য কতটা উপকারি সে সম্পর্কে আমরা সকলেই অবগত। আর তা যদি হয় মোসাম্বি লেবু, তাহলে তো কোনও কথাই নেই! মোসাম্বি অ্যান্টিঅক্সিডেন্ট এবং বিভিন্ন ভিটামিন ও খনিজ সমৃদ্ধ। তাই আমাদের স্বাস্থ্যের জন্য এর উপকারিতা কতটা তা নিশ্চয়ই বুঝতে পারছেন।

মিষ্টি রসালো মোসাম্বি, প্রায় সারাবছরই বাজারে কিনতে পাওয়া যায়। আর এর দামও নাগালের মধ্যে থাকায়, রোজকার খাদ্যতালিকায় এটি অন্তর্ভুক্ত করাই যায়। টুকরো করে হোক কিংবা রস বের করে, রোজ একটা করে মোসাম্বি খেয়ে দেখুন, ফল হাতেনাতে পাবেন! আসুন জেনে নিন, মোসম্বি লেবুর বেশ কিছু স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে।

১) ভিটামিন-সি এর দুর্দান্ত উৎস

১) ভিটামিন-সি এর দুর্দান্ত উৎস

মোসাম্বি লেবু অ্যাসকরবিক অ্যাসিড অর্থাৎ ভিটামিন-সি সমৃদ্ধ, যা অনেক শারীরিক ক্রিয়াকলাপের জন্য অত্যন্ত প্রয়োজনীয় এবং আমাদের সামগ্রিক স্বাস্থ্য ভাল রাখতেও কার্যকরী। তবে ভিটামিন-সি জলে দ্রবণীয় ভিটামিন হওয়ায়, এটি শরীর সঞ্চয় করে রাখতে অক্ষম। তাই, প্রতিদিনের খাদ্যতালিকায় পর্যাপ্ত মাত্রায় ভিটামিন সি থাকা খুব প্রয়োজনীয়।

২) রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

২) রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

মোসাম্বি লেবু ভিটামিন-সি এর দুর্দান্ত উৎস হওয়ায় এটি রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে তুলতে অত্যন্ত সহায়ক। এর ফলে ফ্লু, সর্দি-কাশি কিংবা অন্যান্য রোগ থেকে শরীর সুরক্ষিত থাকে। গবেষণায় দেখা গেছে যে, সপ্তাহে তিনদিন মোসাম্বি লেবুর সেবন, ভাইরাস এবং ব্যাকটেরিয়ার সংক্রমণ প্রতিরোধ করতে অত্যন্ত কার্যকর।

৩) ক্ষুধা উদ্দীপিত করে

৩) ক্ষুধা উদ্দীপিত করে

বলা হয় যে, মোসাম্বি লেবুর স্বাদ লালা গ্রন্থিকে উদ্দীপিত করতে অত্যন্ত কার্যকর, যা ক্ষুধা বৃদ্ধিতে সহায়তা করে। তাই ইটিং ডিজঅর্ডার যাদের আছে, তাদের মোসাম্বি লেবু খেতে পরামর্শ দেওয়া হয়ে থাকে।

৪) বমি বমি ভাব প্রতিরোধ করে

৪) বমি বমি ভাব প্রতিরোধ করে

মোসাম্বি লেবুর ফ্ল্যাভোনয়েড বমি বমি ভাব প্রতিরোধ করে এবং হজম ক্ষমতাকে শক্তিশালী করে তুলতে সহায়তা করে। এমনকি মোসাম্বি লেবুর ঘ্রাণ নিলেও, বমি বমি ভাব দূর হতে পারে।

৫) হজম ক্ষমতা উন্নত করে

৫) হজম ক্ষমতা উন্নত করে

নিয়মিত মোসাম্বির সেবন, পিত্ত রস এবং ডাইজেস্টিভ অ্যাসিডের ক্ষরণ উন্নত করতে সহায়তা করে। এটি অন্ত্রের কার্যকলাপ এবং হজম ক্ষমতাকে উন্নত করে তুলতেও সহায়তা করে।

৬) পেপটিক আলসার নিরাময়ে কার্যকর

৬) পেপটিক আলসার নিরাময়ে কার্যকর

বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, মোসাম্বির রস পেপটিক আলসার নিরাময়ের ক্ষেত্রে অত্যন্ত সহায়ক। Pantoprazole এবং Ranitidine (আলসারের চিকিৎসায় ব্যবহৃত ওষুধ) এর মতো মোসাম্বির রসেও একই প্রভাব বর্তমান। যা দীর্ঘস্থায়ী আলসার কমাতে সাহায্য করে।

৭) স্কার্ভি প্রতিরোধ করে

৭) স্কার্ভি প্রতিরোধ করে

ভিটামিন-সি এর অভাবজনিত লক্ষণগুলির মধ্যে অন্যতম হল স্কার্ভি। এর লক্ষণগুলি হল - মাড়ি থেকে রক্তপাত, ক্ষত, ক্লান্তি এবং ব়্যাশ। আর মোসাম্বি হল ভিটামিন-সি এর দুর্দান্ত উৎস। তাই অনেক বিশেষজ্ঞ, খাদ্যতালিকায় মোসাম্বি লেবু অন্তর্ভুক্ত করতে পরামর্শ দিয়ে থাকেন। যেহেতু মোসাম্বির রসে প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে, তাই এটি স্কার্ভি নিরাময়ের জন্য দুর্দান্ত।

৮) হাড়ের স্বাস্থ্য ভাল রাখে

৮) হাড়ের স্বাস্থ্য ভাল রাখে

মোসাম্বি লেবুতে থাকা ভিটামিন-সি, টিস্যুর ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকি কমাতে সহায়তা করে। এমনকি, বাতের কারণে হওয়া প্রদাহ প্রশমিত করতেও অত্যন্ত সহায়ক। তাছাড়া, মোসাম্বি লেবুতে থাকা ফলিক অ্যাসিড, জয়েন্ট ফাংশন এবং হাড়ের স্বাস্থ্য উন্নতি করতে দুর্দান্ত কার্যকর।

৯) কোষের ক্ষতি রোধ করে

৯) কোষের ক্ষতি রোধ করে

মোসাম্বি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। মোসাম্বি লেবুর নিয়মিত সেবনে, ফ্রি ব়্যাডিকেল কোষের কারণে সৃষ্ট সেল ড্যামেজ প্রতিরোধ করতে সহায়তা করে। এই সাইট্রাস ফলের মধ্যে রয়েছে সক্রিয় যৌগ যা অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ যেমন - কেমফেরল, ফ্ল্যাভোনয়েডস, কোয়ার্সেটিন, লিমোনয়েড এবং ভিটামিন সি।

১০) ডিহাইড্রেশন প্রতিরোধ করে

১০) ডিহাইড্রেশন প্রতিরোধ করে

মোসাম্বি লেবুতে হাইড্রেটিং বৈশিষ্ট্য বর্তমান, যা ডিহাইড্রেশন প্রতিরোধ করতে অত্যন্ত সহায়ক। এটি পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ এবং অন্যান্য খনিজের দুর্দান্ত উৎস। যা হারিয়ে যাওয়া ইলেক্ট্রোলাইটের ঘাটতি পূরণ করতে সহায়তা করে।

English summary

Health Benefits Of Mosambi (Sweet Lime) Juice In Bengali

Health benefits of mosambi juice include improving digestion and immunity, easing nausea etc. Read more here.
X