For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

World Milk Day 2022 : ওজন কমাতে ও হার্ট সুস্থ রাখতে এক গ্লাস দুধই যথেষ্ট! জানুন দুধ পানের উপকারিতা

|

শরীরে পুষ্টির জোগান দিতে দুধের কোনও বিকল্প হয় না। দুধ অত্যন্ত পুষ্টিকর পানীয় জেনেও আমরা অনেকেই দুধ খেতে পছন্দ করি না। কিন্তু স্বাস্থ্য ভাল রাখতে সবারই উচিত রোজ অন্তত এক গ্লাস করে দুধ খাওয়া। এতে হাড়, দাঁত, মাংসপেশী শক্ত হয় এবং শরীরের অন্যান্য অনেক উপকার হয়। এককথায়, দুধকে সুস্বাস্থ্যের দাওয়াই বলা যেতে পারে।

ক্যালশিয়াম, পটাশিয়াম, প্রোটিন, জিঙ্ক, ভিটামিন ডি-তে ভরপুর দুধ খেলে শরীরের নানা সমস্যার হাত থেকে রেহাই পাওয়া যায়। তাই দুধ আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারি এবং এর কী কী উপকারিতা আছে, সে সম্পর্কে তথ্য দিতেই প্রতি বছর পয়লা জুন 'বিশ্ব দুগ্ধ দিবস' (World Milk Day) পালিত হয়। আজকের এই বিশেষ দিনে জেনে নিন, দুধের স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে -

১) হাড় মজবুত করে

১) হাড় মজবুত করে

পুষ্টিগুণে ভরপুর দুধ হাড় মজবুত করতে সাহায্য করে। দুধ প্রোটিন, ক্যালসিয়াম, ভিটামিন বি১২, ভিটামিন ডি এবং ফসফরাসের দুর্দান্ত উৎস। নিয়মিত দুধ পান করলে ইমিউনিটি বাড়ার পাশাপাশি অ্যাসিডিটি, অম্বলের মতো সমস্যাও দূর করে।

২) দাঁত ভাল রাখে

২) দাঁত ভাল রাখে

দুধ ক্যালসিয়াম সমৃদ্ধ। হাড়ের মতো দাঁতের স্বাস্থ্যের জন্যও ক্যালসিয়ামের প্রয়োজন হয়। তাই দাঁতের সমস্যা থেকে বাঁচতে চাইলে এবং দাঁতকে শক্তিশালী রাখতে হলে নিয়মিত দুধ পান শুরু করুন। দুধ পান করলে ক্যাভিটি এবং দাঁতের ক্ষয় রোধ হয়।

৩) স্থূলতার ঝুঁকি কমায়

৩) স্থূলতার ঝুঁকি কমায়

ওজন কমাতে চাইলে নিয়মিত দুধ পান করুন। এক গ্লাস দুধ পেট ভরা রাখতে সহায়তা করে। তাছাড়া দুধের সঙ্গে সামান্য চকোলেট পাউডার কিংবা ফল যোগ করলে, অন্যান্য খাবার খাওয়ার ইচ্ছাও অনেকটা প্রশমিত হয়। তবে এই খাবারে অতিরিক্ত চিনি যেন না থাকে, সেই দিকে খেয়াল রাখলেই চলবে।

৪) হার্টের স্বাস্থ্যের জন্য ভাল

৪) হার্টের স্বাস্থ্যের জন্য ভাল

ভাল মানের গরুর দুধ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, যা কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করতে এবং হার্টকে সুস্থ রাখতে সাহায্য করে।

আরও পড়ুন :জানেন দুধ পানের সঠিক সময় কোনটি? দেখুন আয়ুর্বেদ কী বলে

৫) পেশী গঠনে সহায়তা করে

৫) পেশী গঠনে সহায়তা করে

পেশীর গঠন, বিকাশ এবং রক্ষণাবেক্ষণের জন্য শরীরে প্রচুর পরিমাণে প্রোটিনের প্রয়োজন হয়। গরুর দুধ প্রোটিনের দুর্দান্ত উৎস। তাই আজ থেকে নিয়মিত পান করা শুরু করুন!

৬) ডায়াবেটিস প্রতিরোধে সহায়তা করে

৬) ডায়াবেটিস প্রতিরোধে সহায়তা করে

বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, নিয়মিত গরুর দুধ পান করলে ডায়াবেটিস প্রতিরোধে সাহায্য করে। গরুর দুধ বিভিন্ন পুষ্টি ও খনিজ উপাদানে ভরপুর, যা আমাদের হজমশক্তি উন্নত করে এবং শরীরে ইনসুলিনের মাত্রা নিয়ন্ত্রণ করে।

৭) ভিটামিন ডি-এর উৎস

৭) ভিটামিন ডি-এর উৎস

ভিটামিন ডি কেবল হাড় মজবুত করার জন্যই গুরুত্বপূর্ণ নয়, পাশাপাশি এটি সেরোটোনিন উৎপাদনের জন্যও গুরুত্বপূর্ণ। এই হরমোনের সাহায্যে ঘুম নিয়ন্ত্রিত হয়, মেজাজকে প্রভাবিত করে এবং খিদে বাড়ায়।

Disclaimer : এই আর্টিকেলটি সাধারণ তথ্যের উপর ভিত্তি করে লেখা। বোল্ডস্কাই বাংলা এর সত্যতা যাচাই করেনি বা কাউকে মানতে বাধ্য করছে না৷

English summary

World Milk Day 2022 : Health Benefits Of Milk in Bengali

Here are 7 health benefits of drinking milk every day. Read on.
X
Desktop Bottom Promotion