For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় গাজর, দেখুন এর বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা

|

গাজর প্রচুর পুষ্টিগুণ সম্পন্ন একটি সবজি। বেশিরভাগ মানুষই গাজর খেতে খুব পছন্দ করেন। কাঁচা গাজর, স্যালাড, জুস বা তরকারিতেও গাজর দুর্দান্ত মানায়। অনেক চিকিৎসকও গাজর খাওয়ার পরামর্শ দেন। চোখ, ত্বক, চুল এবং শরীরের অন্যান্য অংশের জন্যও গাজরের উপকারিতা প্রচুর। এটি খেলে শরীরে রক্ত ​​কমার সমস্যা দূর হয় এবং আরও অনেক সমস্যার সমাধান হয়। আজ আমাদের এই আর্টিকেলে গাজরের উপকারিতা সম্পর্কে আপনাদের জানাব।

গর্ভাবস্থা

গর্ভাবস্থা

গর্ভাবস্থায় গাজরের রস পান করা খুবই উপকারি। এতে শরীরে ক্যালসিয়ামের অভাব হয় না। যেসব মায়েরা বাচ্চাকে স্তন্যপান করান তাদের নিয়মিত গাজরের রস পান করা উচিত। এটি দুধের গুণমান বৃদ্ধি করে।

ডায়রিয়া

ডায়রিয়া

গাজর খেলে দীর্ঘস্থায়ী ডায়রিয়া, বদহজম, ইত্যাদির নিরাময় হয়। গাজরের আচার সেবনে বর্ধিত প্লীহা হ্রাস হয়। আধ কাপ গাজরের রসে সামান্য সৈন্ধব লবণ মিশিয়ে দিনে প্রায় চার বার খেলে ডায়রিয়া নিরাময় হয়। লিভারের রোগে আক্রান্ত রোগীর গাজরের রস, গাজরের স্যুপ পান করলে অত্যন্ত উপকার হয়।

পোড়া সারাতে কাজে লাগে

পোড়া সারাতে কাজে লাগে

আগুনে পুড়ে যাওয়া ব্যক্তির জ্বালা এবং ব্যথা দূর করতে গাজর বেটে লাগানো উচিত। কাঁচা গাজর পিষে পোড়া জায়গায় রাখলে জ্বালা কমে। পোড়া জায়গায় গাজরের রস প্রয়োগ করলে ব্যথা দূর হয়। শরীরের পোড়া অংশে বারবার কাঁচা গাজরের রস প্রয়োগ করা অত্যন্ত উপকারি।

আরও পড়ুন :ক্যান্সার চিকিৎসায় অত্যন্ত কার্যকরী মুলো! জেনে নিন এর অন্যান্য স্বাস্থ্য উপকারিতা

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

গাজরে ভিটামিন সি থাকে, যা শরীরে কোলাজেন তৈরি হওয়া আরও বৃদ্ধি করে, ফলে দেহের কোনও ক্ষত হলে তা শীঘ্র সেরে ওঠে। এছাড়া গাজর খেলে তা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

ডায়াবেটিসের সমস্যা কমায়

ডায়াবেটিসের সমস্যা কমায়

গাজর ফাইবারে পরিপূর্ণ। গবেষণা অনুযায়ী, ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিরা বেশি পরিমাণে ফাইবার গ্রহণ করলে গ্লুকোজ মেটাবলিজম উন্নতি লাভ করে। তাই আপনি যদি ডায়াবেটিসের রোগী হন তাহলে গাজর অবশ্যই খান।

English summary

Health Benefits Of Eating Carrots This Winter

The carrot (Daucus carota) is a root vegetable often claimed to be the perfect health food.
X