For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

সুস্থ থাকতে নুনের বদলে খান ব্ল্যাক সল্ট, দেখুন এর বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা

|

খাবারে নুন বেশি হলে যেমন খেতে পারা যায় না, তেমনই আবার নুন কম হলে খুব ভালো খাবারও মুখে তোলা যায় না। নুন এমন একটা জিনিস, যা যেকোনও খাবারের স্বাদ বদলে দেওয়ার ক্ষমতা রাখে। ভাত খেতে বসে কোনও তরকারিতে নুন কম মনে হলেই একটু কাঁচা নুন মিশিয়ে নেন অনেকেই। বেশি নুন খাওয়া, বিশেষ করে কাঁচা নুন খাওয়া স্বাস্থ্যের জন্য খুব ক্ষতিকর। সাধারণ নুনে সোডিয়ামের মাত্রা থাকে খুব বেশি। তাই এই নুন অল্প পরিমাণে খাওয়া উচিত। অনেকে শুনে চিন্তায় পড়ে যাবেন, নুন ছাড়া খাবেন কী করে। তবে চিন্তার কিছু নেই, সাধারণ নুনের বদলে আজ থেকে খাওয়া শুরু করুন ব্ল্যাক সল্ট বা বিটনুন।

বিট নুন কী?

ব্ল্যাক সল্ট নাম হলেও দেখতে গোলাপি আভা যুক্ত হয়। প্রাচীন আয়ুর্বেদ চিকিত্‍সায় এর উল্লেখ রয়েছে। এর মধ্যে রয়েছে প্রচুর আয়রন, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম ক্লোরাইড। এছাড়া ব্ল্যাক সল্টে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান, এতে সোডিয়ামের মাত্রা খুব কম থাকে। বিটনুনে সাধারণ নুনের স্বাদ যেমন মিটবে তেমন শরীরও সুস্থ থাকবে। কারণ বিট নুন কম প্রোসেসড। দেখে নিন বিটনুনের স্বাস্থ্য উপকারিতা।

১) অম্বল কমায়

১) অম্বল কমায়

বিটনুন লিভারে পিত্ত উত্‍পাদনকে উদ্দীপিত করে এবং অম্বল ও ফোলাভাব নিয়ন্ত্রণে সহায়তা করে। এটি অ্যাসিডের মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে। এক চিমটি ব্ল্যাক সল্ট গ্যাসের সমস্যা থেকে দূরে রাখবে আপনাকে। পেট ফাঁপা কমাবে।

২) হজমে সাহায্য

২) হজমে সাহায্য

যদি আপনার হজমের সমস্যা থাকে, তাহলে ব্ল্যাক সল্ট খাওয়া শুরু করুন। এটি পিত্ত উৎপাদনে সাহায্য করে লিভারকে।

৩) ডায়াবেটিসের জটিলতা হ্রাস করে

৩) ডায়াবেটিসের জটিলতা হ্রাস করে

রক্তে গ্লুকোজের মাত্রা হ্রাস করতে সাহায্য করে ব্ল্যাক সল্ট। ব্ল্যাক সল্ট ব্লাড প্রেসার নিয়ন্ত্রণে রাখে।

৪) পেশীর খিঁচুনিতে আরাম দেয়

৪) পেশীর খিঁচুনিতে আরাম দেয়

ব্ল্যাক সল্টে থাকে পটাসিয়াম, যা পেশীগুলি সঠিকভাবে কাজ করার জন্য প্রয়োজনীয়। পেশীতে টান পরে অনেকের, পেশীর টান কমাতে সাহায্য করে বিট নুন।

আরও পড়ুন :শীতে শরীর গরম রাখতে খান এই খাবারগুলি

৫) রক্ত সঞ্চালনে সাহায্য

৫) রক্ত সঞ্চালনে সাহায্য

বিটনুন শরীরে রক্তের রক্ত ​​সঞ্চালন নিশ্চিত করে, এছাড়া রক্ত ​​জমাট বাঁধা এবং কোলেস্টেরলের সমস্যা হ্রাস করে ব্ল্যাক সল্ট।

৬) শরীরকে জল ধরে রাখতে দেয় না

৬) শরীরকে জল ধরে রাখতে দেয় না

দেহে ফ্লুইডের মাত্রা বেড়ে গেলে জল জমে। সাধারণত সোডিয়ামযুক্ত খাবার বেশি খেয়ে ফেললে শরীরে জলের মাত্রা বেড়ে যায়। ব্ল্যাক সল্টে সোডিয়ামের মাত্রা কম থাকায় শরীরে জল জমতে দেয় না।

৭) চুল ভালো রাখে

৭) চুল ভালো রাখে

ব্ল্যাক সল্টে থাকা মিনারেলস চুল বাড়তে সাহায্য করে। এছাড়া চুল পড়া আটকায়। প্রতিদিনের ডায়েটে ব্ল্যাক সল্ট থাকলে ড্যানড্রফের সমস্যা থেকে মুক্তি পাবেন আপনি।

৮) স্কিন কেয়ার

৮) স্কিন কেয়ার

স্কিনের জন্য ভীষণ উপকারি ব্ল্যাক সল্ট। এর মধ্যে থাকে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান। স্কিনকে উজ্জ্বল করতে সাহায্য করে ব্ল্যাক সল্ট। ফাটা গোড়ালি ঠিক করতেও ব্ল্যাক সল্ট কাজ করে। বডি স্ক্রাবার হিসেবেও দুর্দান্ত বিট নুন।

১০) ডিটক্স

১০) ডিটক্স

এক চামচ ব্ল্যাক সল্ট শরীরকে ডিটক্স করতে সাহায্য করবে। খালি পেটে এক চা চামচ ব্ল্যাক সল্ট নিয়ে গরম জলের সঙ্গে মেশান। প্রতিদিন সকালে খালি পেটে এই জল খেলে শরীর থেকে সমস্ত টক্সিন বের করে দেবে।

ব্ল্যাক সল্টের হাজার ভালো গুণ থাকলেও এর কিছু খারাপ দিকও আছে। বেশি পরিমাণ ব্ল্যাক সল্ট খেলে হিতে বিপরীত হতে পারে। এতে থাকা কেমিক্যাল শরীরে প্রভাব ফেলতে পারে। তাই অবশ্যই সাবধানে ব্যবহার করুন।

English summary

Health Benefits Of Black Salt (Kaala Namak)

Here are some of the benefits that black salt has to offer.
X