For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

১ কাপ তরমুজের রস + ১ চা চামচ গোলমরিচ, কত উপকার জানেন?

By Oneindia Bengali Digital Desk
|

গ্রীষ্মকাল দোরগোড়ায়। গ্রীষ্ম মানেই প্যাচপ্যাচে গরম, ঘাম, পেটের সমস্যা, ঘামাচি আরও কত কী। তবে গ্রীষ্মকালের মজা হল নানা ধরনের ফলে।

আম হোক বা জাম, আনারস হোক বা কমলালেবু রসালো ফলে ঘর্মাক্ত গরমেও অনেকটা সতেজ থাকা যায়। ফলের কথাই যখন হচ্ছে গরমকালে তরমুজের কথা বাদ দেওয়া যায় না।

বিশেষজ্ঞদের দাবি গ্রীষ্মে প্রত্যেকদিন ২ গ্লাস করে তরমুজের রস খেলে তা শরীরকে 'ফিট অ্যান্ড ফাইন' থাকতে সাহায্য করে। আর তরমুজের রসে যদি গোলমরিচ মেশানো যায় তাহলে তো কথাই নেই।

১ কাপ তরমুজের রস + ১ চা চামচ গোলমরিচ শরীরের কত প্রকারে উপকার করে জানেন কি? না জানলে নিচের স্লাইডে চোখ বুলিয়ে নিন। আর যারা জানেন তারা স্লাইডে চোখ বুলিয়ে আপনার জানা বিষয়গুলি মিলিয়ে নিন।

ওজন ঝরায়

ওজন ঝরায়

এই ম্য়াজিক জুস শরীরের অতিরিক্ত ওজন ঝরাতে সাহায্য করে।

কোলেস্টেরল নিয়ন্ত্রণ

কোলেস্টেরল নিয়ন্ত্রণ

আপনি শরীরে যদি কোলেস্টেরলের মাত্রা বেশি থাকে তাহলে গোলমরিচ সহযোগে তরমুজের জুস শরীরে ভাল কোলেস্টেরল অর্থাৎ এইচডিএল-এ মাত্রা বাড়ায় একইসঙ্গে ক্ষতিকারক কোলেস্টেরলের মাত্রা কমায়।

 গ্রীষ্মকাল সংক্রান্ত রোগ

গ্রীষ্মকাল সংক্রান্ত রোগ

গ্রীষ্মকালে যদি ঘামাচির সমস্যায় ভোগেন তাহলেও এই ম্যাজিক টোটকা আপনার উপকারে লাগবে। এই জুস শরীরকে হাইড্রেট করে এই ধরণের সমস্যা থেকে চটজলদি মুক্তি দেয়।

ক্যানসারের ঝুঁকি কমায়

ক্যানসারের ঝুঁকি কমায়

তরমুজে লাইকোপেনে নামের একধরণের অ্যান্টিঅক্সিডেন্ট পদার্থ থাকে। যা প্রস্টেট গ্রন্থির ক্যানসার কোষের বৃদ্ধি আটকায়। একইসঙ্গে মূত্রথলীয় কার্যপদ্ধতি স্বাভাবিক রাখে।

হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়

হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়

তরমুজে এমন বেশ কিছু উপাদান রয়েছে য়া শরীরের রক্ত চলাচল বৃদ্ধি করে। শরীরে রক্ত চলাচল স্বাভাবিক হওয়ায় হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকটাই কমে যায়।

ত্বকের যত্ন নেয়

ত্বকের যত্ন নেয়

তরমুজ শরীর থেকে অতিরিক্ত তরল পদার্থ বের করে দিতে সাহায্য করে। তবে একইসঙ্গে শরীরকে হাইড্রেটও করে। ফলে ত্বকের শুষ্কভাব দূর হয়। উল্লেখযোগ্য ভাবে ঋতুচক্রের সময় শরীর থেকে প্রচুর পরিনমাণে তরল বেরিয়ে যায়, এই সময় তরমুজের রস শরীরের ক্লান্তু দুর করে।

পেটের সমস্যা?

পেটের সমস্যা?

কোষ্ঠকাঠিন্যের সমস্যা ঘরে ঘরেই রয়েছে। কিন্তু যদি গোলমরিচ দিয়ে তরমুজের রস খাওয়া যায় তাহলে তা কোষ্ঠকাঠিন্যের সমস্যা এমনকী পেটের যে কোনও সমস্যায় কাজে আসে।

শ্বাসকষ্টের সমস্যা দূর করে

শ্বাসকষ্টের সমস্যা দূর করে

তরমুজে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এই ম্যাজিক জুসটি শ্বাসকষ্টের সমস্যাও কম করে।

English summary

Health Benefits Of 1 Tsp Of Pepper + 1 Cup Of Watermelon Juice

Health Benefits Of 1 Tsp Of Pepper + 1 Cup Of Watermelon Juice
Story first published: Saturday, March 5, 2016, 13:43 [IST]
X