For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Weight Loss Tips : চটজলদি রোগা হতে চান? আজই খাদ্যতালিকা থেকে বাদ দিন এই ৫ ফল!

|

শরীর সুস্থ-সবল রাখতে যে খাবারগুলি অপরিহার্য, তার মধ্যে অন্যতম হল ফল। তাই খাদ্যতালিকায় বিভিন্ন প্রকার মরসুমি ফল রাখার পরামর্শ দেন চিকিৎসকরা। স্বাস্থ্যের খেয়াল রাখার পাশাপাশি শরীরের বাড়তি মেদ ঝরিয়ে ওজন নিয়ন্ত্রণে রাখতেও ফলের বিকল্প নেই। কিন্তু সব রকম ফল কি ওজন কমাতে পারে? পুষ্টিবিদরা বলছেন, ওজন কমিয়ে রোগা হতে চাইলে খাদ্যতালিকা থেকে বাদ দিতে হবে কয়েকটি ফল।

আসুন জেনে নেওয়া যাক, ওজন নিয়ন্ত্রণে রাখতে কোন কোন ফল খাওয়া বন্ধ করতে হবে -

অ্যাভোকাডো

অ্যাভোকাডো

ওজন কমাতে চাইলে যে কোনও উচ্চ ক্যালরিযুক্ত ফল কম খাওয়া উচিত। আর এই উচ্চ ক্যালরিযুক্ত ফলগুলির মধ্যে একটি হল অ্যাভোকাডো। এই ফলটিতে হেলদি ফ্যাট থাকে, তাই বেশি পরিমাণ খাওয়া হলে ওজন কমার পরিবর্তে বেড়ে যেতে পারে। তবে একেবারেই খাওয়া বন্ধ করে দেবেন না, বরং পরিমিত পরিমাণে খাওয়া ভাল।

নারকেল

নারকেল

নারকেল খুবই স্বাস্থ্যকর হলেও, প্রচুর পরিমাণে খেলে শরীরের ওজন বাড়তে পারে। এতে ক্যালরি এবং কার্বোহাইড্রেট খুব বেশি থাকে।

ড্রাই ফ্রুটস

ড্রাই ফ্রুটস

ড্রাই ফ্রুটস, যেমন - প্রুনস, কিশমিশ, এগুলিতে বেশি ক্যালোরি থাকে। বলা হয় যে, এক গ্রাম কিশমিশে আঙুরের তুলনায় বেশি ক্যালরি থাকতে পারে। তাই ওজন কমাতে চাইলে ড্রাই ফ্রুটস সীমিত পরিমাণে খাওয়াই ভাল।

আরও পড়ুন :গ্রীষ্মে খাদ্যতালিকায় রাখুন এই ৭ ফল, ওজন কমবে দ্রুত আর শরীরও থাকবে সুস্থ!

কলা

কলা

হ্যাঁ, ঠিকই পড়েছেন! কলা অত্যন্ত স্বাস্থ্যকর হলেও ওজন কমাতে সাহায্য করে না। কলায় প্রচুর ক্যালরি এবং প্রাকৃতিক শর্করা থাকে। দিনে ২-৩টি কলা খেলে ওজন বাড়ার সম্ভাবনা থেকেই যায়। তাই সারা দিনে মাত্র একটি কলা খাওয়াই ভাল।

আম

আম

আনারস এবং আমের মতো গ্রীষ্মকালীন ফলগুলিতে গুপ্ত ক্যালরি থাকতে পারে, যে কারণে আপনার ওজন কমানোয় বাধা পড়তে পারে। তাই, অতিরিক্ত মিষ্টিজাতীয় এই ফলগুলো এড়িয়ে চলাই ভাল।

Disclaimer : এই আর্টিকেলে দেওয়া সমস্ত তথ্য সাধারণ অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে লেখা। কোনও কিছু করার আগে অবশ্যই বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করে নেবেন।

English summary

5 Fruits You Should Avoid If You Are Trying To Lose Weight

Read on to know more about these fruits that you shouldn't have while you are trying to lose weight.
Story first published: Thursday, May 19, 2022, 18:14 [IST]
X
Desktop Bottom Promotion