For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

দুধের সঙ্গে ভুলেও খাবেন না এই খাবারগুলি, শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে!

|

শরীরে পুষ্টি জোগাতে দুধের কোনও বিকল্প নেই। এককথায় বলতে গেলে, পুষ্টির পাওয়ার হাউস দুধ। নানা রকম ভিটামিন, মিনারেল, প্রোটিন, ক্যালশিয়াম থাকার কারণে অনেকে দিন শুরু করেন এক গ্লাস দুধ খেয়ে। তবে অনেক সময় আমরা দুধের সঙ্গে এমন কিছু খাবার খেয়ে থাকি, যার ফলে শরীরের মারাত্মক ক্ষতি হয়। এর ফলে বমি, গ্যাস, অম্বল, অ্যালার্জিতে ভুগতে হতে পারে।

আসুন জেনে নেওয়া যাক, দুধের সঙ্গে কোন কোন খাবার কখনও খাওয়া উচিত নয় -

কলা এবং দুধ

কলা এবং দুধ

দুধ এবং কলা, উভয়ই আলাদা আলাদাভাবে শরীরের জন্য উপকারী। কিন্তু এই দু'টি খাবারের মিশ্রণ স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে। দুধের সঙ্গে কলার মিশ্রণ হজম হতে অনেক সময় নেয়। তাই একসঙ্গে খেলে সারাদিন পেট ভারি হয়ে থাকে, ফুলে থাকে। তাই বিশেষজ্ঞরা এই দুই প্রোটিন সমৃদ্ধ খাবার আলাদাভাবে খাওয়ার পরামর্শ দেন।

দুধ এবং মাছ

দুধ এবং মাছ

দুই ধরনের প্রোটিন একসঙ্গে খাওয়া খুবই খারাপ। এতে পাচনতন্ত্রের উপর খারাপ প্রভাব পড়ে। মাছ প্রাণীজ প্রোটিন। দুধের প্রোটিনের সঙ্গে এটি মিলিত হলে ভারসাম্যের অভাব হয়। এতে শারীরিক অস্বস্তি, পেটে ফোলাভাব এবং ত্বকে অ্যালার্জিও হতে পারে।

দুধ এবং লেবুজাতীয় ফল

দুধ এবং লেবুজাতীয় ফল

টক খাবার খাওয়ার আগে-পরে ভুলেও দুধ খাবেন না। লেবুজাতীয় ফলে ভিটামিন সি এবং সাইট্রিক অ্যাসিড থাকে। দুধের সঙ্গে মিলিত হলে জমাট বাঁধতে পারে, ফলে অ্যাসিড রিফ্লাক্স, অম্বল, পেট খারাপ হতে পারে। এমনকি অ্যালার্জি এবং সর্দি-কাশিও হতে পারে।

মূলা এবং দুধ

মূলা এবং দুধ

মূলা খাওয়ার ঠিক পরেই দুধ খেলে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে। মুলো শরীর গরম করে, আর দুধের সঙ্গে মিশলে অম্বল, অ্যাসিড রিফ্লাক্স এবং পেটে ব্যথা হতে পারে। তাই এই দু'টি খাবার গ্রহণের মধ্যে কয়েক ঘণ্টার ব্যবধান রাখা ভাল।

তরমুজ এবং দুধ

তরমুজ এবং দুধ

তরমুজে প্রচুর পরিমাণে জল থাকে, যে কারণে মূত্র উৎপাদন বেড়ে যায়। তরমুজ খাওয়ার সময়ে বা আগে-পরে দুধ খেলে শরীরে টক্সিন তৈরি হতে পারে। এর ফলে ফুড অ্যালার্জি, ডায়ারিয়া হওয়ার আশঙ্কা থেকেই যায়। তাই এই দু'টি খাবার কখনই একসঙ্গে খাওয়া উচিত নয়।

English summary

Foods You Should Never Pair With Milk

Did you know that there are certain foods that you should never combine with milk. Here’s a list you must keep in mind, if you are fond of milk and milk based drinks. Read on.
Story first published: Wednesday, May 25, 2022, 21:03 [IST]
X
Desktop Bottom Promotion