For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) ঠান্ডা লাগলে এই খাবার মুখে তুলবেন না

|

শীত এসে পড়েছে রাজ্য জুড়ে। এই সময়ে খুব সাবধানতা প্রয়োজন। ঠান্ডা লেগে জ্বর, হাঁচি, কাশি, সর্দি গলা খুসখুস ইত্যাদি প্রত্যেকের সমস্যা হয়ে দাঁড়ায়। [ঠান্ডা লাগা থেকে দ্রুত সেরে ওঠার ঘরোয়া উপায়]

সবার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা সমান হয় না। যাদের কম থাকে, তাদের খুব চট করে ঠান্ডা লাগার সমস্যা তৈরি হয়। তাই এই সময়ে বিশেষ সাবধানতা অবলম্বন প্রয়োজন। এই সময়টায় সাবধান থাকার পরামর্শ দেন চিকিৎসকেরা।

যারা বছরের প্রায় সব সময় ঠান্ডা লাগার সমস্যায় ভোগেন, তারা এই সময়ে বিশেষভাবে সতর্ক থাকবেন। একবার ঠান্ডা লাগলে সাধারণত কয়েকদিনের আগে তা সারতে চায় না। তাই ঠান্ডা লাগলে তা তাড়াতাড়ি সারাতে কি খাবেন আর কি খাবেন না তা জেনে নিন নিচের স্লাইডে।

ডেয়ারি জাত পণ্য

ডেয়ারি জাত পণ্য

ঠান্ডা লেগে থাকলে ডেয়ারি জাত পণ্য না খাওয়াই ভালো। প্রায় প্রতিটি ডেয়ারিজাত পণ্যেই এমন উপাদান থাকে যা মিউকাস মেমব্রেনকে উদ্দীপিত করে শরীরে সংক্রমণের মাত্রা বাড়িয়ে দেয়।

অ্যাসিডযুক্ত খাবার

অ্যাসিডযুক্ত খাবার

ঠান্ডা লাগলে অ্যাসিডযুক্ত খাবার কম খাওয়া উচিত। বিশেষ করে রেড মিটে প্রচুর পরিমাণে অ্যাসিডিটি থাকে যা শরীরের স্বাভাবিক অ্যাসিডের সঙ্গে মিশে যায়। ফলে ঠান্ডা লাগা থাকলে এসব খেলে শরীর আরও খারাপ হয়।

চিনি জাতীয় খাবার

চিনি জাতীয় খাবার

ঠান্ডা লেগে থাকলে আলাদা করে মিষ্টি বা চিনি জাতীয় খাবার এড়িয়ে চলুন। যে সমস্ত খাবারে স্বাভাবিক শর্করা বা ফাইবার রয়েছে তা খেলে অসুবিধা নেই। তবে আলাদা করে চিনি মেশানো খাবার খেলেই সমস্য়া আরও বাড়বে।

ফ্যাটি খাবার

ফ্যাটি খাবার

সর্দি-কাশি বা ঠান্ডা লেগে থাকলে ফ্যাট জাতীয় খাবার খাওয়া অনুচিত। এতে থাকা উপাদান শরীরকে আরও কাবু করে দেয়।

অ্যালকোহল

অ্যালকোহল

অসুস্থ থাকলে কখনই মদ্যপান করা উচিত নয়। অ্যালকোহল শরীরকে রোগ প্রতিরোধ ক্ষমতাকে কমিয়ে দেয়। ফলে ঠান্ডা লাগার সমস্যা আরও বেড়ে যায়। এছাড়া শরীরের তাপমাত্রা বেড়ে গিয়ে জ্বরও হতে পারে।

ফাস্ট ফুড

ফাস্ট ফুড

পথচলতি সব ধরনের ফাস্ট ফুডেই আমাদের আসক্তি থাকে। তবে ঠান্ডা লাগা থাকলে এসব এড়িয়ে চলাই মঙ্গল। কারণ এসব খাবারে পুষ্টিগুণ কিছু থাকে না। উল্টে ক্য়ালোরি থাকে অনেক বেশি। ফলে মেটাবলিজমের মাত্রাকে কমিয়ে দেয় ও সংক্রমণের সঙ্গে শরীরের লড়ার ক্ষমতাও ক্ষীণ হয়।

জুস ডায়েট

জুস ডায়েট

এই সময়ে ডায়েটিংয়ের দিকে ঝুঁকবেন না। বিশেষ করে জুস ডায়েট করা কখনও কাম্য নয়। নানা ধরনের রসে ফাইবার থাকে যা শরীরের জন্য ভালো। তবে একইসঙ্গে এতে চিনিও থাকে যা ক্ষতি করে।

এমন আরও খবর পড়ুন এখানে :

মরশুমি রোগ-ব্যাধির নানা চাঞ্চল্যকর কারণ

শীতকালে অ্যালার্জির হাত থেকে বাঁচার উপায়

English summary

Foods You Should Avoid When You Have A Cold

Foods You Should Avoid When You Have A Cold
Story first published: Thursday, December 17, 2015, 10:19 [IST]
X