For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) ওজন ঝরাতে ডায়েটে রাখুন এই কম ক্যালোরির খাবার

|

ওজন ঝরানোর কথা এনেই আমরা আগে দেখে নিই কোন খাবারে কত ক্যালোরি রয়েছে এবং তার পুষ্টিগুণই বা কি। সেই বিষয়টিকেই আরও একটি সহজ করতে এই প্রতিবেদনে কয়েকটি খাবার নিয়ে আলোচনা করা হয়েছে। ['ফ্ল্যাট' পেট পেতে চাইলে এই খাবারে 'না' বলুন]

এই প্রতিবেদনে যে খাবারগুলির কথা বলা হয়েছে সেগুলিতে ক্যালোরির পরিমাণ খুব কম রয়েছে। ফলে এগুলি খেলে ওজন ঝরানোর সময়ে বিশেষ ফল পাবেন। [জানুন কোন অভ্যাসের ফলে পেল্লাই ভুঁড়ি হচ্ছে আপনার]

বিশেষজ্ঞদের মতে, কম ক্যালোরি খেলে শরীরে জমে থাকা ক্যালোরি কমতে থাকে। ফলে শরীরে জমে থাকা অতিরিক্ত চর্বি গলে যায়। বেশি কিছুদিন এভাবে চললে স্থূল ব্যক্তিরা অনেক ওজন ঝরিয়ে ফেলতে পারেন। [৭দিনে ফোলা পেট ফ্ল্যাট করার উপায়]

নিচের স্লাইডে দেখে নিন, কোন কোন কম ক্যালোরির খাবার খেলে নিমেষেই আপনার ওজন ঝরবে। [বেশি বা কম ঘুমের ভয়ঙ্কর সাইড এফেক্টস]

সেলেরি

সেলেরি

সেলেরির স্বাদ প্রায় ব্লান্ড। এটা খেলে আপনার মনেই হবে না কিছু খেয়েছেন বলে। আর এতে ক্যালোরি প্রায় নেই বললেই চলে। ফলে এটি খেয়ে ওজন ঝরানো সবচেয়ে সহজ।

বাধাকপি

বাধাকপি

ক্যানসার ও হার্টের রোগ সারাতে বিশেষ উপযোগী বাধাকপি। একইসঙ্গে ওজন ঝরানোর ডায়েটেও এটি সর্বাগ্রে স্থান পায় কারণ এতে ক্যালোরি অনেক কম।

বীট

বীট

ডায়েটে কম ক্যালোরির খাবার গ্রহণ করতে চাইলে বীট খান। কম ক্যালোরির পাশাপাশি এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্টস শরীরের নানা উপকারে লাগে।

লেবু

লেবু

যতটা সম্ভব লেবু খেলেও আপনার কোনও ক্ষতি হবে না। কারণ এতে ক্যালোরি প্রায় নেই বললেই চলে। নানা খাবারে লেবু মিশিয়ে খেলে খাবারের স্বাদও বদল হবে। আর ক্যালোরিও শরীরে কম প্রবেশ করবে।

মাশরুম

মাশরুম

মাশরুমও এমন একটি খাবার যাতে ক্যালোরি প্রায় নেই বললেই চলে। ফলে এটি দিয়ে তৈরি সবজি স্বাস্থ্যকর যেমন হয়, তেমনই ক্যালোরিও কম হয়।

ট্যোম্যাটো

ট্যোম্যাটো

পুষ্টিকর খাবারের তালিকায় ট্যোম্যাটো একেবারে প্রথম সারিতে থাকে। এতে নানাবিধ শরীরের উপযোগী উপাদান থাকার পাশাপাশি ক্যালোরির পরিমাণও অনেক কম রয়েছে।

শালগম

শালগম

শালগম বোধহয় কারওরই পছন্দের খাবার নয়। তবে সবজি বানিয়ে বা স্যালাড করে খেলে এটি থেকে অনেক উপকার পাওয়া যায়। কারণ নানা পুষ্টিগুণের পাশাপাশি এতে ক্য়ালোরির পরিমাণ একেবারে নগণ্য।

English summary

Foods With Least Calories

Foods With Least Calories
Story first published: Friday, December 4, 2015, 11:39 [IST]
X