For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শীতে শরীর গরম রাখতে খান এই খাবারগুলি

|

দেশজুড়ে বেশ জাঁকিয়ে শীত পড়েছে। শীতকাল বেশিরভাগ মানুষেরই খুব প্রিয়, কিন্তু বেশি ঠাণ্ডা পড়লেই ত্বক ও বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয়। তাপমাত্রা যত নামতে থাকে ততই হাত-পা অসাড় হয়ে যায়, চলাফেরা করতে ইচ্ছে করে না। তাই শীতে উষ্ণতা পেতে এবং চনমনে থাকতে গরম পোশাক ব্যবহারের পাশাপাশি খেতে হবে এমন কিছু খাবার যেগুলি শরীর গরম রাখতে সাহায্য করবে। দৈনন্দিন খাদ্যতালিকায় কয়েকটি খাবার রাখলেই দেখবেন কনকনে ঠান্ডাতেও আপনার কষ্ট হচ্ছে না! তাহলে জেনে নিন শীতকালে শরীর গরম রাখতে কোন খাবারগুলো খাবেন।

১) মধু

১) মধু

মধু শরীরকে গরম রাখে তা আমরা সবাই জানি। শুধু শরীর গরম রাখা নয় শীতকালীন সর্দি, জ্বর, কাশির হাত থেকেও রক্ষা পাওয়া যায় মধু সেবন করলে। প্রতিদিন এক চামচ মধু আপনার অনেক শারীরিক সমস্যা মেটাবে।

২) কলা

২) কলা

কলায় থাকে ভিটামিন বি এবং ম্যাগনেশিয়াম। কলার পুষ্টিগুণ একাধিক। শরীরকে গরম রাখার পাশাপাশি থাইরয়েডের সমস্যাও দেখা যায় না প্রতিদিন কলা খেলে। এছাড়া মুড ভালো রাখতে, স্মৃতিশক্তি বাড়াতে সাহায্য করে কলা।

৩) আদা চা

৩) আদা চা

গরম গরম আদা চা খেলে দেখবেন আর ঠাণ্ডা লাগছে না। আদায় রয়েছে ডায়োফোরেটিক বৈশিষ্ট্য, যা শরীরকে গরম করে। হজমক্ষমতা ঠিক রাখতেও সাহায্য করে আদা।

৪) শরীর গরম রাখবে কফি

৪) শরীর গরম রাখবে কফি

কফিতে থাকে ক্যাফেইন যা মেটাবলিজম বাড়ায়। মেটাবলিজম বাড়লে শরীরের তাপমাত্রাও বাড়বে। তাই দিনে এক-দু'বার গরম কফির কাপে চুমুক দিতেই পারেন।

আরও পড়ুন :ক্যান্সার চিকিৎসায় অত্যন্ত কার্যকরী মুলো! জেনে নিন এর অন্যান্য স্বাস্থ্য উপকারিতা

৫) ওটস

৫) ওটস

এক বাটি ওটস দিয়ে শীতের দিন শুরু করতে পারেন। ওটসে থাকে প্রচুর ফাইবার। কোলেস্টেরলের মাত্ৰা ঠিক রাখতে সাহায্য করে ওটস। শরীরও থাকবে গরম।

৬) রেড মিট

৬) রেড মিট

বিফ, পর্ক, ল্যাম্ব-এ থাকে প্রচুর আয়রন। আয়রন শরীরের অক্সিজেন প্রবাহকে ঠিক রাখে। শরীরে আয়রনের মাত্রা কমে গেলে হাত-পা ঠাণ্ডা হয়ে যাবে। খাসির মাংসে থাকে ভিটামিন বি-১২, শরীর গরম রাখার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এটি।

৭) মাটির নীচের সবজি

৭) মাটির নীচের সবজি

মাটির নীচের সবজি আমাদের শরীরের পক্ষে ভীষণ উপকারি। মুলো, শালগম, মিষ্টি আলু, এসব খেলে প্রচুর এনার্জি পাওয়া যায়। মাটির নীচের যেকোনও সবজিতে থাকে ভিটামিন এ, ভিটামিন সি এবং পটাশিয়াম। এইসব সবজি শরীর গরম রাখতে সাহায্য করে।

৮) সর্ষে

৮) সর্ষে

সর্ষের তেল, কাঁচা সর্ষে বা সর্ষে শাক সবই শরীর গরম রাখার জন্য উপযুক্ত। সর্ষের তেল দিয়ে মালিশ করলেও শরীর গরম থাকবে।

আরও পড়ুন :সকালে খালি পেটে পান করুন লেবু-আদা চা, দেখুন এর স্বাস্থ্য উপকারিতা

৯) তিল

৯) তিল

শীতকাল পড়লেই পাড়ার বিভিন্ন দোকানে তিলের নাড়ু বিক্রি হয়। শীতকালে তিল খাওয়া দরকার, কারণ তিল শরীর গরম রাখে। এছাড়া এতে থাকে ক্যালসিয়াম ও আয়রন।

১০) গুড়

১০) গুড়

চিনির চেয়ে বেশি স্বাস্থ্যকর গুড়। কারণ এতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন, আয়রন, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়াম। শীতকালে গুড় খেলে শরীরকে তাপ উৎপন্ন করতে সাহায্য করে এবং ভিতর থেকে গরম রাখে।

১১) দেশি ঘি

১১) দেশি ঘি

আয়ুর্বেদশাস্ত্র অনুযায়ী ঘি যেমন তাড়াতাড়ি হজম হয় তেমন শরীরকে গরম রাখে। ঘি কোষ্টকাঠিন্য রোধ করতে, দেহের টক্সিন বের করতেও সাহায্য করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ঘি। তাই শীতে ডালের বাটিতে এক চামচ ঘি বা সবজিতে একটু ঘি দিতেই পারেন।

১২) তুলসি

১২) তুলসি

তুলসির অনেক গুণ আছে যা শরীরের পক্ষে উপকারি। তুলসীর মধ্যে ভিটামিন-এ, ভিটামিন-সি এবং আয়রন থাকার কারণে এটি শীতকালে সর্দি, কাশি, জ্বর থেকে শরীরকে রক্ষা করে। তুলসীর কয়েকটা পাতা আমাদের শরীরকে গরম রাখতে পারে।

English summary

Foods That Will Keep You Warm During Winters

Here are 12 foods that not only keep you warm but will also make you feel good. Read on.
X