For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) অদূর ভবিষ্যতে এই খাবারগুলি প্লেট থেকে হারিয়ে যেতে পারে!

|

বিশ্ব উষ্ণায়নের ফলে আবহাওয়া ও পরিবেশে ব্যাপক পরিবর্তন হয়ে চলেছে। অতি বৃষ্টি, বন্যা, খরা, শৈত্যপ্রবাহ, অতিরিক্ত গরম ইত্যাদি নানা সমস্যা দিনদিন বেড়েই চলেছে। ['গ্লোবাল ওয়ার্মিং' যৌন সম্পর্কে শীতলতা বাড়িয়ে তুলছে]

ফলে প্রকৃতি ও বন্যপ্রাণ হয় অন্য কোথাও সরে যাচ্ছে, অথবা তা হারিয়ে যাচ্ছে। আর এসবেরই মূল কারণ হল গ্লোবাল ওয়ার্মিং বা বিশ্ব উষ্ণায়ন। এর ফলে আমাদের খাদ্য উৎপাদনে বিস্তর প্রভাব পড়ছে।

কিছু খাবারে এর প্রভাব এতটাই যে তা আগামী কিছু বছরের মধ্যে পৃথিবী থেকে হারিয়েও যেতে পারে। ঠিক কী কী খাবার অদূর ভবিষ্যতে আমাদের পাতে দেখা যাবে না তা জানতে ক্লিক করুন নিচের ছবিতে।

আপেল

আপেল

বিশ্ব উষ্ণায়নের ফলে আপেল গাছে মারাত্মক প্রভাব পড়ছে। শীতকালে একটা নির্দিষ্ট সময়ে আপেল গাছের বৃদ্ধি হয়। তবে উষ্ণায়নের ফলে শীতকালেও তাপমাত্রা বেড়ে যাচ্ছে যার ফলে আপেলের উৎপাদনে তার প্রভাব পড়ছে।

চাল

চাল

উষ্ণায়নের ফলে বৃষ্টিপাতের ধরন বদলেছে। ফলে জলের উৎস ও জমির চরিত্রও বদলেছে। আর এর ফলে সবচেয়ে বেশি প্রভাব পড়ছে চাল উৎপাদনে।

বিনস

বিনস

উচ্চ তাপমাত্রা ও উষ্ণায়নের ফলে বিনসের উৎপাদনেও বিশেষ প্রভাব পড়ছে। বেশি তাপমাত্রায় বিনস হয় না । অন্যদিকে তাপমাত্রা সার্বিকভাবে বাড়ার ফলে আগামিদিনে বিনসের ফলন অর্ধেক হয়ে যেতে চলেছে বলেই মত বিশেষজ্ঞদের।

সি ফুড

সি ফুড

আবহাওয়ার পরিবর্তনের ফলে সমুদ্রের জলে অ্যাসিডের পরিমাণ বেড়ে যাচ্ছে। এছাড়া পরিবেশ থেকে গিয়ে সমুদ্রের জলে বেশি পরিমাণ কার্বন ডাই অক্সাইড মিশে যাচ্ছে ও সমুদ্রের প্রাণকে বিপদের মুখে ঠেলে দিচ্ছে।

চকোলেট

চকোলেট

শুনতে অবাক হলেও আগামিদিনে চকোলেট খাওয়াও দূরহ হতে চলেছে। কারণ আফ্রিকার দেশ ঘানা, যেখানে সবচেয়ে বেশি কোকো বিনস উৎপাদন হয়, সেখানে দ্রুত পরিবেশ ও আবহাওয়া বদলাচ্ছে। ফলে ২০২০ সালের মধ্যে সেখানে কোকো চাষ প্রায় বিপন্ন হতে চলেছে।

বাদাম

বাদাম

সমতলে বাদাম গাছ জন্মায়। তাপমাত্রার পরিবর্তনে এর উপরেও গভীর প্রভাব পড়তে চলেছে। ফলে ভবিষ্যতে বাদামের ফলনও প্রভাবিত হতে চলেছে।

আলু

আলু

উষ্ণায়নের প্রভাব পড়তে চলেছে আলুর উৎপাদনেও। পেরুতে সবচেয়ে বেশি আলুর উৎপাদন হয়। সেখানে তাপমাত্রা বৃদ্ধির প্রভাব পড়ায় ভূপৃষ্ঠের নিচের তাপমাত্রা অনেক বেড়ে যাচ্ছে। যার ফলে আলুর ফলন বাধা পাচ্ছে।

আরও খবর পড়ুন এখানে :

আপনার 'বেলি ফ্যাট'-এর জন্য দায়ী এই অভ্যাসগুলি

মস্তিষ্কের উৎকর্ষতা বাড়াতে মেনে চলুন এই দাওয়াই

তাড়াতাড়ি বয়স বাড়িয়ে দেয় এই জিনিসগুলি

বমি ভাব থেকে সহজে মুক্তির উপায়

English summary

Foods You Might Not Find In The Coming Years

Foods You Might Not Find In The Coming Years
Story first published: Friday, January 8, 2016, 15:38 [IST]
X