For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

শরীরে এনার্জির অভাব? এই ৭টি খাবার এনার্জি লেভেলকে এক লাফে বাড়িয়ে দিতে পারে!

|

দৈনন্দিন সমস্ত কাজ করতে প্রয়োজন হয়, পর্যাপ্ত পরিমাণ শক্তি বা এনার্জির। শরীরে এনার্জির অভাব থাকলে ক্লান্তি ঘিরে ধরে, কোনও কাজেই সেভাবে মন বসে না। আর শক্তির প্রধান উৎস হল খাদ্য। তাৎক্ষণিক ক্লান্তি দূর করতে, খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন বিশেষ কিছু খাবার।

কিছু কিছু খাবার শরীরে তাৎক্ষণিক শক্তি প্রদান করতে সক্ষম! এই খাবারগুলির শরীরে এনার্জি সরবরাহ করে শরীরকে চাঙ্গা করে তুলতে অত্যন্ত সহায়ক। তাহলে আসুন দেখে নেওয়া যাক, কোন কোন খাবার এনার্জি বাড়াতে সহায়তা করে।

১) কলা

কলা এনার্জির দুর্দান্ত উৎস। এটি পটাসিয়াম, ফাইবার, ভিটামিন বি৬ সমৃদ্ধ, যা শরীরে শক্তি প্রদান করতে সহায়তা করে। তাছাড়া ফাইবারসমৃদ্ধ কলা, অন্ত্রের স্বাস্থ্য উন্নত করতে এবং মেটাবলিজম ত্বরান্বিত করতেও অত্যন্ত সহায়ক।

২) দই

ডায়েটিশিয়ান এবং চিকিৎসকেরা প্রায়ই দই খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। দই শরীরকে শীতলতা প্রদান করার পাশাপাশি, শক্তি প্রদান করতেও সক্ষম। দই ম্যাগনেসিয়ামে পরিপূর্ণ, এটি একটি খনিজ যা শরীরে এনার্জি প্রদান করে। এছাড়াও, দই হজম ক্ষমতা এবং রোগ প্রতিরোধ ক্ষমতাকে বৃদ্ধি করে। বদহজম এবং পেট ফোলা কমায়।

৩) ডাবের জল

শীতলতা প্রদানকারী ডাবের জল, শরীরের ক্লান্তি দূর করতে দুর্দান্ত কার্যকর। ডাবের জল শরীরকে হাইড্রেটেড রাখার পাশাপাশি, তাৎক্ষণিক শক্তি বর্ধক হিসেবেও কাজ করে। শরীর থেকে সমস্ত ক্ষতিকারক বর্জ্যও বের করে দেয়। এতে খনিজ উপাদান রয়েছে, যা শরীরে জলের ভারসাম্যতা বজায় রাখে এবং শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এটি ডায়াবেটিস রোগীদের জন্য খুবই উপকারি এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে।

৪) আমন্ড

পুষ্টির পাওয়ার হাউজ হল বাদাম। বাদাম স্বাস্থ্যকর পুষ্টিগুণে ভরপুর, যা শরীরকে শক্তি জোগাতে সাহায্য করে। এগুলিতে প্রচুর পরিমাণে প্রোটিন, কার্বোহাইড্রেট এবং হেলদি ফ্যাট রয়েছে, যা শরীরকে ধীরে ধীরে শক্তি যোগায়। উচ্চ পরিমাণে ওমেগা-৩ এবং ওমেগা-৬ ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্ট শক্তির মাত্রা বাড়ায়। আমন্ডে উপস্থিত ম্যাঙ্গানিজ এবং ভিটামিন-বি ক্লান্তি দূর করতেও সাহায্য করে।

৫) চকোলেট

চকোলেটে থাকা চিনি এবং ক্যাফেইন উভয়ই কর্টিসল এবং অ্যাড্রেনালিনের মাত্রা বৃদ্ধি করার পাশাপাশি, এটি শক্তি বর্ধক হিসেবেও কাজ করে। চকোলেটে অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য বর্তমান। এটি উচ্চ রক্তচাপ, কোলেস্টেরল এবং প্রদাহের ঝুঁকি কমাতে সাহায্য করতে পারে।

৬) ডিম

প্রোটিন সমৃদ্ধ ডিম এনার্জির দুর্দান্ত উৎস। ডিমে leucine নামক অ্যামিনো অ্যাসিড বর্তমান, যা শরীরের শক্তি উৎপাদনকে উদ্দীপিত করতে সহায়তা করে।

৭) কফি

তাৎক্ষণিক শক্তি বর্ধক হিসেবে কফি দুর্দান্ত কার্যকর। তাই, ক্লান্তি দূর করতে অনেকেই কফি বেছে নিতে পছন্দ করেন। কফি কেবল তার স্বাদের জন্যই নয়, এটি শক্তি বৃদ্ধির জন্যও জনপ্রিয়। এটি ক্যাফেইন সমৃদ্ধ, যা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে উদ্দীপিত করে। কফি শরীরকে আরও সজাগ করে তোলে এবং আরও ভাল পারফরম্যান্সে সহায়তা করে।

English summary

Foods that provide instant energy to the body!

Food is the only source of energy, and today we will take a look at the 7 best sources of energy to fuel the body.
X