For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

(ছবি) এই খাবারগুলি খেলে অ্যালার্জি প্রতিরোধ করা সম্ভব

By Oneindia Bengali Digital Desk
|

অ্যালার্জির সমস্যার সম্মুখীন আমরা কম বেশি সকলেই হই। অ্যালার্জির বিভিন্ন রকম প্রকারভেদ থাকলেও প্রথমে জেনে নেওয়া দরকার অ্যালার্জি আসলে কি? বিভিন্ন খাবার, ওষুধ, বা বা পোকার কামড় থেকে অ্যালার্জি হতে পারে। এর ফলে ত্বকের উপরের অংশ ফুলে যায় বা অসহ্য জ্বালা করতে থাকে।

অনেক সময়ে ত্বকের ভিতরে অংশেও অ্যালার্জি হতে পারে। চোখে দেখা না গেলেও জ্বালা বা যন্ত্রনা প্রভাব থাকবে। কিছু কিছু অ্যালার্জি আছে যেগুলি ঘরোয়া চিকিৎসার মাধ্যমে সারানো যেতে পারে।

এক নজরে দেখে নেওয়া যাক কোন কোন খাবারের মধ্যে অ্যালার্জি প্রতিরোধ করার ক্ষমতা রয়েছে।

আপেল

আপেল

আপেলের মধ্যে বহু উপাদান আছে যা অ্যালার্জি প্রতিরোধ করতে পারে। তার রোজ আপনি যে ফল খান তার মধ্যে একটা করে আপেল থাকাটা জরুরী।

গ্রিন টি

গ্রিন টি

আপনি যদি দীর্ঘদিন অ্যালার্জির সমস্যায় ভুগতে থাকেন তা হলে রোজ নিয়ম করে দুকাপ গ্রিন টি খেতে পারেন। এতে আপনি অ্যালার্জির সমস্যা থেকে মুক্তি পাবেন।

পাতিলেবু

পাতিলেবু

নিয়মিত পাতিলেবু খেলে বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধ ক্ষমতা বেড়ে যায়। তাই প্রতিদিন সম্ভব হলে পাতিলেবু খাওয়া উচিৎ। অ্যলার্জির নিরাময়ের জন্য পাতিলেবু খুব উপকারী।

মিষ্টি আলু

মিষ্টি আলু

মিষ্টি আলুর মধ্যে প্রচুর পরিমানে ভিটামিন বি৬, ভিটামিন সি, পটাসিয়াম এবং ক্যারোটিন থাকে যা অ্যালার্জি প্রতিরোধের জন্য অত্যন্ত উপকারী। তাই অ্যালার্জির হাত থেকে বাঁচতে মিষ্টি আলু খেতে পারেন।

আদা

আদা

এমনিতে চায়ের মধ্যে আদা মিশিয়ে খাওয়ার অভ্যাস অনেকেরই আছে। অ্যালার্জির সমস্যায় পড়লে আদা চা খেতে পারেন। অল্প সময়ের মধ্যেই আপনি অ্যালার্জির সমস্যা থেকে মুক্তি পাবেন।

হলুদ

হলুদ

অনেক আগে থেকেই হলুদ ঘরোয়া চিকিৎসার কাজে ব্যবহার হয়ে আসছে। এই হলুদের মধ্যে এমন সব উপাদান রয়েছে যা অ্যালার্জি নিয়ন্ত্রণ করতে পারে। দুধের মধ্যে হলুদ মিশিয়ে খেলে অ্যালার্জির জ্বলন থেকে মুক্তি পেতে পারেন।

English summary

Foods That Protect You Against Allergens

Foods That Protect You Against Allergens
Story first published: Thursday, September 8, 2016, 14:09 [IST]
X