For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

পিরিয়ডের সময় পেটে অসহ্য যন্ত্রণা হয়? ভরসা রাখুন এই ৮ খাবারে!

|

পিরিয়ড চলাকালীন নানান সমস্যার সম্মুখীন হন মহিলারা। এই সময় ক্লান্তি, দুর্বলতা, খিটখিটে মেজাজ, তলপেটে ও শরীরে ব্যথা তো দেখা দেয়ই। তবে কারও কারও ক্ষেত্রে পেটের ব্যথা সহ্যের সীমা ছাড়িয়ে যায়। অসহ্য যন্ত্রণা থেকে মুক্তি পেতে অনেকে ওষুধ খান, কিন্তু এগুলি আদতে শরীরের ক্ষতি করতে পারে। তাই এই সমস্যার সমাধানের জন্য ঘরোয়া উপায়ের ওপর জোর দেওয়াই শ্রেয়।

নির্দিষ্ট কিছু খাবার ঋতুস্রাবের ব্যথা-যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারে। তাহলে জেনে নিন, মাসিকের অসহ্য যন্ত্রণা থেকে মুক্তি পেতে কী কী খাবার খাবেন -

১) বেশি করে জল পান করুন

১) বেশি করে জল পান করুন

মাসিকের সময় বেশি করে করে জল পান করলে, পেটের যন্ত্রণা অনেকটাই প্রশমিত হতে পারে। তাছাড়া, পর্যাপ্ত পরিমাণে জল পান পেটের ফোলাভাব এবং গ্যাস থেকেও মুক্তি দেয়, মাসেল রিল্যাক্স করে। এছাড়া জল-ভিত্তিক খাদ্য খেতে পারেন, যেমন - শসা, লেটুস, তরমুজ, বিভিন্ন ধরনের বেরি, ইত্যাদি। গরম স্যুপ, হালকা গরম জলও ব্যথা-যন্ত্রণা কমাতে পারে।

২) স্যালমন

২) স্যালমন

ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ স্যালমন সামগ্রিক স্বাস্থ্যের জন্যই অত্যন্ত উপকারি। স্যালমন খেলে শরীরের প্রদাহ কমে, ব্যথা-যন্ত্রণা থেকে মুক্তি দিতেও সহায়তা করে। তাছাড়া এটি প্রোটিন, ভিটামিন ডি এবং বি৬ এর দুর্দান্ত উৎস। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, ভিটামিন ডি এবং বি৬ উভয়ই পিরিয়ডের নানান উপসর্গ কমাতে সহায়তা করে।

৩) খাদ্যতালিকায় ক্যালসিয়াম সমৃদ্ধ খাদ্য অন্তর্ভুক্ত করুন

৩) খাদ্যতালিকায় ক্যালসিয়াম সমৃদ্ধ খাদ্য অন্তর্ভুক্ত করুন

বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, ক্যালসিয়াম মাসিকের যন্ত্রণা কমানোর পাশাপাশি PMS-এর অন্যান্য উপসর্গ, যেমন মুড সুইং, ক্লান্তি, অবসাদ, প্রভৃতি দূর করতেও সহায়তা করে। তাই ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার যেমন দুধ, পনির, দই, চিজ, সবুজ শাকসবজি প্রভৃতি খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন।

৪) কলা

৪) কলা

কলায় ভিটামিন বি৬ এবং পটাসিয়াম থাকে, উভয়ই মাসিকের সময় হওয়া যন্ত্রণা এবং পেটের ফোলাভাব কমাতে সহায়তা করে। তাই পিরিয়ডের সময় কলা খেতে পারেন।

৫) সবুজ শাকসবজি

৫) সবুজ শাকসবজি

মাসিকের সময় শরীর থেকে প্রচুর রক্ত বেরিয়ে যায়, তাই রক্তের ক্ষতি পূরণের জন্য খাদ্যতালিকায় আয়রন থাকা অত্যন্ত প্রয়োজনীয়। এই সময় সবুজ শাকসবজি প্রচুর পরিমাণে খাওয়া উচিত। সবুজ শাক বিভিন্ন ধরনের প্রয়োজনীয় পুষ্টিতে ভরপুর থাকে, যা মাসিকের যন্ত্রণা কমাতে সাহায্য করতে পারে।

৬) ওটস

৬) ওটস

ওটস স্বাস্থ্যের ক্ষেত্রে অত্যন্ত উপকারি, আমরা সকলেই তা জানি। ওটস ফাইবার, জিঙ্ক এবং ম্যাগনেসিয়ামে ভরপুর। তাই, দীর্ঘ সময় পর্যন্ত পেট ভরা রাখে, হজম ক্ষমতা উন্নত করে এবং মাসিকের যন্ত্রণা কমাতেও সহায়তা করে।

৭) ব্রকোলি

৭) ব্রকোলি

ব্রকোলি আয়রন, ফাইবার, পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ভিটামিন এ, সি, বি৬ এবং ই এর দুর্দান্ত উৎস। এই সমস্ত পুষ্টি মাসিকের সময় হওয়া পেটের ফোলাভাব, ব্যথা-যন্ত্রণা এবং অন্যান্য উপসর্গগুলি কমাতে সহায়তা করে।

৮) লেবু

৮) লেবু

লেবু ভিটামিন সি সমৃদ্ধ, তা আমরা সকলেই জানি। ভিটামিন সি শরীরকে খাবার থেকে আয়রন শোষণ করতে সহায়তা করে। তাছাড়া লেবুতে প্রচুর পরিমাণে ফাইবারও থাকে, যা পেশীর খিঁচুনি প্রতিরোধ করতে পারে।

English summary

Foods that prevent period cramps in Bengali

8 foods that can help in reducing pain during periods. Read on
X
Desktop Bottom Promotion