For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কৃমির সমস্যায় নাজেহাল? ভরসা রাখুন এই কয়েকটি খাবারে!

|

কৃমির সমস্যায় কম-বেশি আমরা সকলেই ভুক্তভোগী। সাধারণত বাচ্চারা কৃমির সমস্যায় বেশি ভোগে। বিশেষজ্ঞদের মতে, অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের কারণে অন্ত্রের ভেতরে কৃমি ও পরজীবীর জন্ম হয়। কৃমির সমস্যা হওয়া খুবই সাধারণ ব্যাপার, কিন্তু কৃমি নিয়ে অবহেলা করা মোটেও উচিত নয়।


কৃমির কারণে বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দেয়, যেমন - খিদে না পাওয়া, অল্পেই ক্লান্ত হয়ে পড়া, পেট ব্যথা, বমি বমি ভাব কিংবা বমি হওয়া, আকস্মিক ওজন কমে যাওয়া, মলদ্বারে চুলকানি, পেট খারাপ হওয়া, ইত্যাদি। যদিও কৃমি দূর করার জন্য শক্তিশালী অ্যালোপ্যাথিক ওষুধ রয়েছে, তবে আপনি চাইলে খাদ্যতালিকায় নির্দিষ্ট কিছু খাবার অন্তর্ভুক্ত করে প্রাকৃতিকভাবে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। মাত্র কয়েকটি খাবারই দূর করতে পারে এই কৃমির সমস্যা। তাহলে চলুন জেনে নেওয়া যা, কৃমি থেকে বাঁচতে ডায়েটে কোন কোন খাবার অন্তর্ভুক্ত করবেন -

১) রসুন

১) রসুন

রসুন আমাদের শরীরের ব্যাকটেরিয়া এবং পরজীবী ধ্বংস করতে দুর্দান্ত কার্যকর। রসুনে উপস্থিত allicin এবং ajoene যৌগগুলি রোগ সৃষ্টিকারী অ্যামিবা ধ্বংস করে। তাছাড়া নিয়মিত রসুনের সেবন শরীরকে ডিটক্সিফাই করে এবং প্যারাসাইট টক্সিন দ্বারা সৃষ্ট অক্সিডেশন থেকেও রক্ষা করে।

২) হলুদ

২) হলুদ

বহুগুণ সম্পন্ন হলুদ অ্যান্টি-ক্যান্সার, অ্যান্টি-ইনফ্ল্যামেটরি এবং ক্ষত নিরাময়কারী বৈশিষ্ট্যের জন্য পরিচিত। হলুদ রক্ত পরিষ্কার করতে পারে এবং ব্যাকটেরিয়া ও পরজীবী ধ্বংসও করতে পারে।

৩) থাইম

৩) থাইম

থাইমে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য বর্তমান, যা অন্ত্রের অণুজীবগুলিকে ধ্বংস করে। তাছাড়া, এটি থাইমাস গ্রন্থিকে উদ্দীপিত করে এবং মানবদেহের প্রতিরক্ষামূলক ব্যবস্থাকে শক্তিশালী করে তুলতেও অত্যন্ত সহায়ক।

৪) কাঁচা কুমড়োর বীজ

৪) কাঁচা কুমড়োর বীজ

কাঁচা কুমড়োর বীজে curcurbitin নামক যৌগ বর্তমান, যা অ্যান্টি-পরজীবী বৈশিষ্ট্যযুক্ত। এটি অন্ত্র এবং পরিপাক নালীর কৃমিকে ধ্বংস করতে বিশেষ ভূমিকা পালন করে।

৫) পেঁপের বীজ

৫) পেঁপের বীজ

গবেষণা অনুসারে, পেঁপের বীজ পরজীবী কৃমির বিরুদ্ধে লড়াই করতে দারুণ কার্যকর। পেঁপের বীজ অন্ত্রের পরজীবী যেমন হুকওয়ার্ম, টেপওয়ার্ম এবং পিনওয়ার্মকে মেরে ফেলতে সাহায্য করে।

৬) নিম পাতা

৬) নিম পাতা

নিম পাতায় অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য বর্তমান, যা অন্ত্রকে সুস্থ এবং সুরক্ষিত রাখতে সহায়তা করে। তাছাড়া নিম পাতা অন্ত্রের খারাপ ব্যাকটেরিয়া ধ্বংস করতে এবং হজম প্রক্রিয়া উন্নত করতে অত্যন্ত সহায়ক। সকালবেলা খালি পেটে কয়েকটি নিম পাতা চিবিয়ে খেলেই উপকার পাবেন!

৭) আদা

৭) আদা

পাকস্থলীর অ্যাসিড উৎপাদন উন্নত করতে আদা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যা পরোক্ষভাবে পরজীবী ধ্বংস করার পাশাপাশি, অন্ত্রকে যেকোনও ধরনের অভ্যন্তরীণ ক্ষতির হাত থেকে রক্ষা করতেও সহায়তা করে।

৮) শসার বীজ

৮) শসার বীজ

শসার বীজ পাচনতন্ত্রের মধ্যে থাকা টেপওয়ার্ম অপসারণ করতে দুর্দান্ত কার্যকর। শসার বীজ খালি পেটে খেতে পারেন অথবা মিহি গুঁড়ো করে স্মুদির সাথেও খাওয়া যেতে পারে।

৯) লবঙ্গ

৯) লবঙ্গ

লবঙ্গ মাইক্রোস্কোপিক পরজীবী, পরজীবী লার্ভা এবং ডিম ধ্বংস করতে দুর্দান্ত কার্যকর। লবঙ্গে ইউজেনল বর্তমান, যা ম্যালেরিয়া, যক্ষ্মা এবং কলেরা সংক্রান্ত ব্যাকটেরিয়া নষ্ট করতে দারুণ কার্যকর।

English summary

Foods that can kill intestinal worms naturally in bengali

There are potent allopathic medicines for them, but you can also get rid of them naturally by including the following foods in your diet. Read on.
X
Desktop Bottom Promotion