For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

হাঁটুর ব্যাথায় ভুগছেন? এই খাবারগুলো খাচ্ছেন না তো?

|

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে জয়েন্টে যন্ত্রণা, হাঁটুর ব্যথায় ভুগতে দেখা যায় অনেককেই। তবে এখন কম বয়সেও অনেককে আর্থ্রাইটিসে ভুগতে দেখা যায়। আর্থ্রাইটিসের দু'টি ভাগ - অস্টিওআর্থ্রাইটিস ও রিউমাটয়েড আর্থ্রাইটিস। আর্থ্রাইটিসে আক্রান্ত হলে চলাফেরায় কষ্ট, উঠতে বসতে অসুবিধা, অনেকে হাঁটু ভাঁজ করতে পারেন না। বহু মানুষ বাতের ব্যথার কারণে নীচে বসতে পারেন না।

বাতের চিকিৎসার ক্ষেত্রে বিশেষজ্ঞরা ওষুধের পাশাপাশি বিভিন্ন থেরাপি এবং ব্যায়ামের পরামর্শ দেন। নিয়মিত ব্যায়াম করলে বাতের ব্যথা অনেকটাই কমে, তবে এর সঙ্গে খেয়াল রাখা দরকার খাদ্যাভ্যাসেরও। বাতের ব্যথায় আক্রান্ত রোগীদের অনেক খাবারই খেতে নিষেধ করেন চিকিৎসকরা।

ফ্রায়েড এবং প্রসেসড ফুড

ফ্রায়েড এবং প্রসেসড ফুড

বেশিরভাগ ফ্রায়েড এবং প্রসেসড ফুড এবং টিনজাত খাবারে ট্রান্স-ফ্যাট থাকে, যাতে সেগুলি অনেক দিন পর্যন্ত সংরক্ষণ করা যায়। আর, ট্রান্স ফ্যাট আমাদের শরীরে প্রদাহ সৃষ্টি করতে পারে এবং জয়েন্টে ব্যথা হওয়ার কারণ হতে পারে। এছাড়া, এই ধরনের খাবারের মধ্যে ওমেগা ৬ অ্যাসিডও থাকে, যা আমাদের শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকারক। যেমন সয়াবিন, মাংস, বাদাম, ভুট্টা হাড়ের ব্যথা বাড়িয়ে দিতে পারে। তাই এগুলি এড়িয়ে চলাই ভাল।

চিনি

চিনি

মিষ্টিজাতীয় খাবারও শরীরে প্রদাহের সৃষ্টি করে। এমনকি ক্যান্ডি এবং টফিতে থাকা মিষ্টিও রক্তে শর্করার মাত্রা বাড়াতে পারে, যা প্রদাহ বাড়ায়। তাই, শারীরিক ব্যথা থেকে মুক্তি পাওয়ার জন্য বেশিরভাগ চিকিৎসকই চকোলেট, ক্যান্ডি, সোডা এড়িয়ে চলার পরামর্শ দিয়ে থাকেন। তাই মিষ্টি ছাড়া খাবার ও পানীয় খান।

লবণ

লবণ

খাবারে অতিরিক্ত লবণের ব্যবহার আমাদের স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। অতিরিক্ত লবণ গ্রহণ উচ্চ রক্তচাপ এবং শরীরে জল জমার মতো সমস্যার সৃষ্টি করে। এছাড়া, অতিরিক্ত লবণ গ্রহণে জয়েন্টে জ্বালা হওয়া এবং ফুলেও যেতে পারে। তাই খাবারে ন্যূনতম লবণ ব্যবহার করাই ভাল।

তামাক এবং অ্যালকোহল সেবন

তামাক এবং অ্যালকোহল সেবন

অতিরিক্ত অ্যালকোহল ও তামাক সেবনের কারণে জয়েন্টে ব্যথা শুরু হতে পারে। গবেষণায় প্রমাণিত হয়েছে, যে সকল রোগীরা অ্যালকোহল সেবন কমিয়েছেন তাঁদের শরীরে প্রদাহও অনেকটাই কমেছে। আর, ধূমপান রিউমাটয়েড আর্থ্রাইটিস হওয়ার একটি প্রধান কারণ। তাই, সুস্থ-সবল থাকতে চাইলে এগুলি এড়িয়ে চলুন।

রেড মিট

রেড মিট

আর্থ্রাইটিসের সমস্যায় ভুগলে পাঁঠার মাংস বা রেড মিট খাবেন না। কারণ, এতে ফ্যাটের পরিমাণ বেশি থাকে। এই ধরনের খাবার ব্যথা আরও বাড়িয়ে দিতে পারে।

English summary

Food Items That May Trigger A Knee Pain

Here in this article we are sharing some foods to avoid if you have knee pain in bengali. Take a look.
Story first published: Tuesday, August 2, 2022, 18:03 [IST]
X
Desktop Bottom Promotion