For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

Coronavirus : নয়া আতঙ্ক ‘সেন্টরাস’, বিশ্বে হু হু করে বাড়ছে সংক্রমণ!

|

করোনার তাণ্ডব থামার নামই নিচ্ছে না। গত আড়াই বছরে বহু বার ভোল বদলেছে করোনা ভাইরাস। মাঝে সংক্রমণ কিছুটা কমেছিল, তবে নতুন করে আবার সংক্রমণ বাড়ছে বিশ্বের বিভিন্ন প্রান্তে। এই মুহূর্তে চিন্তার মূল কারণ ওমিক্রনের একটি নতুন সাব-ভ্যারিয়েন্ট।

ওমিক্রনের সাব-ভ্যারিয়েন্ট 'BA.2.75'। এরই ডাকনাম রাখা হয়েছে 'সেন্টরাস'। মে মাসে ভারতে প্রথম সেন্টরাসের দেখা মেলে। এখন ব্রিটেন, অস্ট্রেলিয়া, আমেরিকা, জাপান, জার্মানি এবং কানাডা-সহ প্রায় ১০টি দেশে এর উপস্থিতির কথা জানা গিয়েছে। গোটা বিশ্বে দ্রুত ছড়িয়ে পড়ছে 'সেন্টরাস'।

সেন্টরাস সম্পর্কে এখনও পর্যন্ত খুবই সামান্য তথ্য জানা গিয়েছে। ইউরোপিয়ান সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (ECDC) ৭ জুলাই এই ভ্যারিয়েন্টকে 'variant under monitoring' হিসেবে আখ্যা দিয়েছে, এর অর্থ হল - এটি আরও সংক্রামক বা গুরুতর হতে পারে, এমনটাই ইঙ্গিত দিচ্ছে। তবে এ ব্যাপারে এখনও তেমন কোনও প্রমাণ নেই। ওমিক্রনের BA.5 এবং BA.2 ভ্যারিয়েন্টের তুলনায় BA.2.75 সাব-ভ্যারিয়েন্টটি আরও দ্রুত গতিতে ছড়িয়ে পড়বে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

WHO-এর মতামত

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) ওমিক্রনের এই নতুন রূপটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছে। হু-র প্রধান বিজ্ঞানী ডঃ সৌম্যা স্বামীনাথন জানিয়েছেন, নতুন ভ্যারিয়েন্টটি সম্পর্কে ভাল ভাবে জানতে পর্যবেক্ষণ করা হচ্ছে। এখনও পর্যন্ত খুব সামান্য সিকোয়েন্সিং করা সম্ভব হয়েছে। এর তীব্রতা নির্ণয়ের জন্য এখনও পর্যাপ্ত নমুনা নেই।

তিনি আরও জানিয়েছেন, এই সাব-ভ্যারিয়েন্টটি দেখে বোঝা যাচ্ছে, এতে কিছু মিউটেশন বা পরিবর্তন ঘটেছে স্পাইক প্রোটিনের রিসেপ্টর বাইন্ডিং ডোমেনে। এটি ভাইরাসের মূল অংশ, যা নিজেকে মানব রিসেপ্টরের সঙ্গে সংযুক্ত করে।

English summary

Everything You Need to Know About New Omicron Sub-Variant BA.2.75

Everything You Need to Know About Omicron Sub-Variant BA. 2.75. Read on.
X
Desktop Bottom Promotion