For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

কিডনি ভালো রাখতে আজ থেকে খাওয়া শুরু করুন এই ১০টি খাবার!

|

কিডনি শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। কিডনি শরীরে ছাঁকনি হিসেবে কাজ করে, যা শরীর থেকে টক্সিন বের করে দেয়। এক কথায় বলতে গেলে, কিডনি আমাদের শরীর সুস্থ রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তবে সঠিক ডায়েটের অভাবে কিডনি ক্ষতিগ্রস্থ হতে পারে। এর ফলে কিডনিতে পাথর হওয়া এবং কিডনি ক্যান্সার পর্যন্ত হতে পারে। তবে খাদ্যাভ্যাসের পরিবর্তন করলে কিডনি সমস্যার ঝুঁকি অনেকটাই কমতে পারে। তাহলে দেখে নেওয়া যাক, কিডনি ভাল রাখে কী কী খাদ্য আপনার ডায়েটে রাখবেন।

১) আপেল

আপেল অত্যন্ত স্বাস্থ্যকর একটি ফল, তা সকলেরই জানা। আপেল কিডনি রক্ষা করতেও সহায়ক। আপেলে পেকটিন থাকে, যা কিডনির ক্ষতি হওয়ার ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে এবং কিডনিকে সুরক্ষিত রাখে।

২) বেরি

বেরি হল অ্যান্টিঅক্সিডেন্ট এবং পুষ্টি সমৃদ্ধ। কিডনি ভাল রাখতে, খাদ্যতালিকায় প্রচুর পরিমাণে বেরি যুক্ত করা যেতে পারে, যেমন - স্ট্রবেরি, ব্লুবেরি, ক্র্যানবেরি প্রভৃতি। কিডনি স্বাস্থ্যকর রাখতে, দৈনন্দিনের খাদ্যতালিকায় আধ কাপ বেরি অন্তর্ভুক্ত করার পরামর্শ দেওয়া হয়।

৩) ভিটামিন-সি সমৃদ্ধ ফল

কিডনির সুস্থ রাখার ক্ষেত্রে ভিটামিন-সি সমৃদ্ধ ফল অত্যন্ত উপকারি। কমলালেবু, পাতিলেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি উপস্থিত। গবেষণায় দেখা গেছে যে, প্রতিদিন লেবুর রস খাওয়া হলে, কিডনিতে পাথর গঠনের হার হ্রাস পায়।

৪) পালং শাক

সবুজ শাকসবজিতে ভিটামিন এ, সি, কে, আয়রন, ম্যাগনেসিয়াম এবং ফোলেট-এর মাত্রা বেশি থাকে। পালং শাকে থাকা বিটা ক্যারোটিন, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সহায়তা করে। এছাড়া, ডায়েটে পালং শাক রাখলে তা কিডনি সুস্থ রাখতেও সহায়তা করে।

৫) আনারস

আনারস শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সহায়তা করে। এতে উচ্চ মাত্রায় ফাইবার থাকে, যা কিডনির রোগ প্রতিরোধে সহায়ক। এছাড়া এটি ম্যাঙ্গানিজ, ভিটামিন-সি এবং ব্রোমেলিন সমৃদ্ধ হওয়ায়, প্রদাহ জনিত সমস্যা হ্রাস করতেও সহায়তা করে।

৬) ক্যাপসিকাম

ক্যাপসিকাম অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ। তাছাড়া, ক্যাপসিকামে ভিটামিন-সি থাকে। তাই, কিডনি ভাল রাখতে, ক্যাপসিকাম অবশ্যই খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন।

৭) ফুলকপি

ফুলকপিতে ভিটামিন সি, ফোলেট এবং ফাইবার উচ্চ মাত্রায় থাকে। এটি শরীর থেকে টক্সিন পরিষ্কার করতে সহায়তা করে। ফুলকপিতে নিম্ন মাত্রায় সোডিয়াম, পটাসিয়াম এবং ফসফরাস থাকে, যার ফলে কিডনির উপর চাপ কম পড়ে এবং কিডনি সুস্থ থাকে।

৮) রসুন

রসুনে নিম্নমাত্রায় সোডিয়াম, পটাসিয়াম এবং ফসফরাস বর্তমান, যা রেনাল রোগে আক্রান্ত রোগীদের ক্ষেত্রে ভাল। খাদ্যতালিকায় রসুনের উপস্থিতি কিডনিকে স্বাস্থ্যকর রাখতে সাহায্য করে।

৯) বাঁধাকপি

বাঁধাকপিতে সোডিয়ামের মাত্রা অত্যন্ত কম থাকে, যা কিডনির সমস্যা প্রতিরোধে সহায়ক। তাছাড়া, বাঁধাকপি বিভিন্ন ভিটামিন এবং যৌগ সমৃদ্ধ হওয়ায়, রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে তুলতেও সহায়তা করে।

১০) ডিমের সাদা অংশ

ডিমের সাদা অংশ কিডনি ভাল রাখতে অত্যন্ত কার্যকরি। এটি উচ্চমানের কিডনি-বান্ধব প্রোটিনের উৎস সরবরাহ করে। ডায়ালিসিস চিকিৎসারত রোগীরাও, ডিমের সাদা অংশ খাদ্য তালিকার অন্তর্ভুক্ত করতে পারেন।

English summary

Eat These 10 Foods To Keep Kidneys Healthy

Let us discuss some of these foods and how they can assist to keep your kidneys healthy. Read on to know.
X