For Quick Alerts
ALLOW NOTIFICATIONS  
For Daily Alerts

অত্যধিক মদ্যপানের ফলে লিভারের মারাত্মক ক্ষতি হতে পারে, জানুন এর প্রাথমিক লক্ষণগুলি

|

লিভার শরীরের অত্যন্ত প্রয়োজনীয় অংশ। আমাদের শরীরকে সুস্থ রাখতে এর ভূমিকা অসীম। তবে অত্যধিক পরিমাণে অ্যালকোহলের সেবন, লিভারের মারাত্মক ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। এর ফলে সামগ্রিক স্বাস্থ্যের উপর গভীর প্রভাব পড়ে।

অতিরিক্ত মদ্যপানের ফলে হওয়া লিভারের রোগ, অ্যালকোহল-রিলেটেড লিভার ডিজিজ (ARLD) নামে পরিচিত। এই অ্যালকোহল-সম্পর্কিত লিভারের রোগ আবার লিভারের তিনটি ভিন্ন অবস্থার দিকে নিয়ে যেতে পারে, যেমন - অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ, অ্যালকোহলিক হেপাটাইটিস এবং অ্যালকোহলিক সিরোসিস। এগুলি সবই হল লিভারের মারাত্মক রোগ। এই আর্টিকেলে লিভারের রোগের কিছু প্রাথমিক লক্ষণ দেওয়া হল, যেগুলি প্রকট হওয়া মাত্রই সর্তক হয়ে যান। আসুন দেখে নেওয়া যাক, ARLD এর প্রাথমিক লক্ষণগুলি কী কী।

১) ক্লান্তি

১) ক্লান্তি

শরীরে অত্যধিক ক্লান্তি এবং দুর্বলতার অনুভূতি, লিভারের সমস্যার অন্যতম প্রাথমিক লক্ষণ। এটি অতিরিক্ত মদ্যপান কিংবা উত্তরাধিকার সূত্রে প্রাপ্ত রোগের কারণে হতে পারে। এটি দীর্ঘ সময়ের জন্য স্থায়ী হওয়ার পাশাপাশি, লিভারের অবস্থা অনুযায়ী হালকা কিংবা গুরুতর আকার ধারণ করতে পারে।

২) ক্ষুধা হ্রাস পাওয়া

২) ক্ষুধা হ্রাস পাওয়া

অত্যাধিক পরিমাণে অ্যালকোহলের সেবন, আপনার ক্ষুধার অনুভূতি নষ্ট করে দিতে পারে। এটি লিভারের অসুস্থতার অন্যতম প্রাথমিক লক্ষণ। এর ফলে প্রায়শই আপনার গা-গোলানো ভাব, দুর্বলতা এবং কম উদ্যমী অনুভব হতে পারে। তাছাড়া, ঠিকমতো খাওয়াদাওয়া না করলে শরীরে পর্যাপ্ত পরিমাণে পুষ্টি এবং খনিজের অভাব দেখা দেয়। যার ফলে লিভারের কোষগুলি ক্ষতিগ্রস্ত হতে পারে।

৩) বমি বমি ভাব

৩) বমি বমি ভাব

অ্যালকোহলিক হেপাটাইটিসের মতো লিভারের রোগের অন্যতম লক্ষণগুলি হল, গা-গোলানো ভাব এবং বমি হওয়া। এছাড়াও, পেটে অস্বস্তি, যন্ত্রণা এবং জ্বর-সহ অন্যান্য শারীরিক সমস্যাও দেখা দিতে পারে। তাছাড়া, অতিরিক্ত মাত্রায় অ্যালকোহল গ্রহণের ফলে লিভার ক্ষতিগ্রস্ত হওয়ায়, অনেক সময় রক্ত বমি এবং মলে রক্ত বের হতেও দেখা যায়।

৪) আকস্মিক ওজন হ্রাস হওয়া

৪) আকস্মিক ওজন হ্রাস হওয়া

অতিরিক্ত মদ্যপানের ফলে লিভার ড্যামেজ হওয়ার কারণে, ক্ষুধার অনুভূতি হ্রাস হওয়ার পাশাপাশি আকস্মিক ওজন হ্রাসের ঘটনা ঘটতেও লক্ষ্য করা যায়। স্থূলতা প্রতিরোধ করা লিভারের সমস্যা দূর করার অন্যতম চাবিকাঠি, কিন্তু শরীরের ওজন এবং চেহারায় ব্যাপক পরিবর্তন আসা মানে আরও বিপজ্জনক এবং উদ্বেগজনক কিছু হতে পারে।

৫) লিভার ফুলে যাওয়া

৫) লিভার ফুলে যাওয়া

বছরের পর বছর নিয়মিত মদ্যপান পান করলে, লিভার মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। এর ফলে লিভারে প্রদাহ সৃষ্টি হওয়ার পাশাপাশি, লিভার ফুলে উঠতে পারে। অতিরিক্ত অ্যালকোহল গ্রহণের কারণে লিভার ক্ষতিগ্রস্থ হওয়া ব্যক্তিদের মধ্যে লিভার ফুলে যেতে দেখা যায়। তবে এই অবস্থা যদি মারাত্মক আকার ধারণ করে, তাহলে লিভারের সমস্যায় আক্রান্ত ব্যক্তি, সিরোসিস-এ আক্রান্ত হতে পারে, যা লিভারের রোগের চূড়ান্ত পর্যায়।

উপরোক্ত উপসর্গগুলি ছাড়াও, অ্যালকোহলের কারণে লিভার ক্ষতিগ্রস্ত হওয়ার আরও কিছু সাধারণ লক্ষণ হল - ঘন ঘন শরীর খারাপ হওয়া, গোড়ালি এবং পেট ফুলে যাওয়া, বিভ্রান্তি, তন্দ্রাচ্ছন্নভাব, ডায়রিয়া, চোখ এবং ত্বক হলুদ হয়ে যাওয়া (জন্ডিস), ইত্যাদি।

English summary

Early signs of liver damage from excessive drinking in Bengali

Here are some of the early signs of liver damage as a result of alcohol consumption. Read on to know.
Story first published: Friday, October 22, 2021, 17:45 [IST]
X